Tesla-কে দশ গোল! ইলন মাস্কের আগেই দেশে 563 কিমি মাইলেজের গাড়ি লঞ্চ করবে Fisker, চার্জ হবে সৌরশক্তিতে

Avatar

Published on:

Fisker launch Extreme Vigyan Electric SUV India

বর্তমানে ভারতে টেসলা (Tesla)-র আগমনকে ঘিরে সমগ্র বিশ্বে জোরদার জল্পনা শুরু হয়েছে। ধনকুবের ইলন মাস্কের কোম্পানি দেশে বৈদ্যুতিক গাড়ি কারখানা বানানোর আগ্রহ প্রকাশ করেছে। টেসলার প্রতিপক্ষ সংস্থারা এই খবরে যে কিছুটা চাপে, সেটাই স্বাভাবিক। তবে ভারতে টেসলার রূপরেখা সাজানোর আগেই তাদের অন্যতম মার্কিন প্রতিপক্ষ ফিসকার (Fisker) এদেশে পাড়ি জমানোর কথা ঘোষণা করল। মার্কিন স্টার্টআপ সংস্থাটি চলতি বছরের শেষ ত্রৈমাসিকের মধ্যেই তাদের ফ্ল্যাগশিপ Ocean ইলেকট্রিক এসইউভি (SUV) নিয়ে হাজির হবে। বাজারে যার অন্যতম প্রতিদ্বন্দ্বী Tesla Model Y। দেশের বাজারের আঁচ বোঝার জন্য প্রথমে ফিসকার তাদের এই বৈদ্যুতিক এসইউভিটি আমদানি করে কম সংখ্যায় বিক্রি করবে।

Fisker Ocean ভারতে 2023 এর চতুর্থ ত্রৈমাসিকে লঞ্চ হবে

বিদেশ থেকে আমদানি করে ভারতে গাড়ি বিক্রি করবে ফিসকার। এর আগে সংস্থাটি জানিয়েছিল ২০২৩-এর জুলাইয়ে এদেশে পাড়ি জমাবে তারা। তবে এখন ফিসকার সূত্রে জানানো হয়েছে, অক্টোবর-ডিসেম্বরের মধ্যে গাড়ি লঞ্চ করবে তারা। প্রথমে Ocean ইলেকট্রিক এসইউভি-র ১০০টি মডেল বিক্রি করা হবে। এমনকি তারা জানিয়েছে, আগামী কয়েক বছরের মধ্যেই ভারতেই ইলেকট্রিক ভেহিকেল উৎপাদনের কথা ভাবছে।

ভারতে আগত ফিসকারের লিমিটেড এডিশন মডেলটির নামকরণ হতে পারে Ocean Extreme Vigyan Edition। দাম হবে ৬৯,৯৫০ ইউরো। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৬৫ লাখ টাকা। আবার আমেরিকায় এর মূল্য ৩৭,৪৯৯ ডলার। এদেশের মুদ্রায় হিসেব করলে যা দাঁড়ায় প্রায় ৩১ লক্ষ টাকা। সূত্রের দাবি, ইউরোপের বাজারের সাথে সামঞ্জস্য রেখে ভারতে গাড়িটির দাম ধার্য করবে ফিসকার।

Fisker Ocean Extreme SUV ফুল চার্জে ৫৬৩ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে প্রতিশ্রুতি সংস্থার। যেখানে Ocean Ultra ছুটবে ৫৪৭ কিলোমিটার পথ। অন্যদিকে গাড়িটির প্রতিপক্ষ Tesla Model Y-এর রেঞ্জ ৫৩১ কিলোমিটার। কাজেই রেঞ্জের দিক থেকে টেসলার মডেলকেও পেছনে ফেলেছে এটি। ফিসকারের গাড়িটি তিনটি ভ্যারিয়েন্টে আসবে – স্পোর্ট, এক্সট্রিম ও আলট্রা। বেস মডেলটি পুরোপুরি চার্জে ৪০২ কিলোমিটার পথ ছুটবে।

Fisker Ocean-এর হাই রেঞ্জ মডেলে থাকবে অল-হুইল ড্রাইভ ফিচার। স্টাইলিশ ডিজাইনের গাড়িটি অনন্য ফিচার সমেত হাজির হবে। টপ-এন্ড ট্রিমে থাকবে সোলার রুফ। সূর্যের আলো থেকে শক্তি নিয়ে বছরে ৩,২১৮ কিলোমিটার পথ ছুটবে বলে সূত্রের দাবি। আবার এর ১৭.১ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেমটি হলিউড মোডে ল্যান্ডস্কেপ থেকে পোর্ট্রেট করা যাবে। ফিসকারের দাবি, তাদের এই গাড়িটি প্রয়োজনে বাড়িতেও চার্জ করা যাবে। আবার এটি অন্য বৈদ্যুতিক গাড়িকেও চার্জ করতে সক্ষম।

সঙ্গে থাকুন ➥