এসইউভি-সেডান ফেল, এই গাড়িতেই ফিদা জনতা, 2023 সালে সর্বাধিক বিক্রির রেকর্ড

Avatar

Published on:

Top 10 Selling cars in India in 2023

অতিমারী পরবর্তী সময়ে রাস্তায় গণপরিবণে ব্যবহৃত যানবাহনের মধ্যে বাস, অটো ইত্যাদির সংখ্যা কমার পাশাপাশি লাফিয়ে বাড়ছে ব্যক্তিগত গাড়ি কেনার হিরিক। আসলে গাড়ি যে শুধুমাত্র সময় বাঁচায় তাই নয়, রোদ, ঝড়, বৃষ্টি, ঠান্ডা থেকেও নিস্তার দেয়। তাই আট থেকে আশি, সকলের কাছেই গাড়ির আলাদাই কদর। সম্প্রতি প্রকাশিত তথ্যে জানা গেছে, ২০২৩-এ ভারতে গাড়ি বিক্রি অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। এই প্রথম কোনও বছরে ৪০ লক্ষের বেশি যাত্রী গাড়ি কিনেছেন ভারতীয়রা। গত বছর ৪১ লক্ষ প্যাসেঞ্জার গাড়ি বিক্রি হয়েছে ভারতে। যা ২০২৩ সালের থেকে ৮.২% বেশি। এবার মনে প্রশ্ন জাগতে পারে, কোন মডেলগুলি সবচেয়ে বেশি বিক্রি হয়েছে? তাই এই প্রতিবেদনে ২০২৩-এ সর্বাধিক বিক্রি হওয়া প্রথম দশটি গাড়ির তালিকা তুলে ধরা হল।

2023 সালে ভারতের বেস্ট সেলিং গাড়ি Maruti Swift

এসইউভি’র চাহিদা বৃদ্ধির সময়তেও দেশের সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আজও হ্যাচব্যাকই কিনছেন। বছর শেষ হতেই যার সাক্ষাৎ প্রমাণ মিলল। ২,০৩,৪৯৬ ইউনিট বিক্রির মাধ্যমে ২০২৩ সালের সর্বাধিক বিক্রিত গাড়ির শিরোপা জিতে নিয়েছেMaruti Suzuki Swift। তালিকার দ্বিতীয় স্থানে বিরাজমান Maruti Suzuki WagonR। গত বছর গাড়িটির ২,০১,৩০২ ইউনিট বেচেছে মারুতি।

তিন নম্বরেও মারুতির’ই মডেল, Baleno। গত এক বছরে এই প্রিমিয়াম হ্যাচব্যাক মডেলটির ১,৯৩,৯৮৮ ইউনিট বিক্রি হয়েছে। চতুর্থ স্থানের দখলদার Maruti Suzuki Brezza। এটি বর্তমানে দেশের বেস্ট সেলিং এসইউভি। আগের বছরে মোট ১,৭০,৫৮৮ ক্রেতা গাড়িটি বাড়ি নিয়ে এসেছেন। পরবর্তী স্থান দখল করেছে Tata Nexon। গত বছর বিক্রির অঙ্ক ছিল ১,৭০,৩১১ ইউনিট।

ষষ্ঠ স্থানে উঠে এসেছে Maruti Suzuki dzire। গত বছর সংস্থার লিস্টের একমাত্র সেডান গাড়িটির চাবি ১,৫৭,৫২২ ক্রেতার হাতে তুলে দিয়েছে মারুতি। সাত নম্বরে জায়গা পেয়েছে Hyundai Creta। আগের বছর মাসে মোট ১,৫৭,৩১১ ক্রেতার গ্যারেজে ঠাঁই পেয়েছে মডেলটি।

অষ্টম স্থানে Tata Punch। গোটা ২০২৩ সালে মোট ১,৫০,১৮২ গ্রাহক গাড়িটি আপন করেছেন। তালিকার নবম ও দশম স্থানের দখলদার যথাক্রমে Maruti Suzuki Eeco ও Maruti Suzuki Ertiga। এগুলি বিক্রি হয়েছে যথাক্রমে ১,৩৬,০১০ ও ১,২৯,৯৬৭ ইউনিট। তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে, গত বছর দশটি সর্বাধিক বিক্রিত গাড়ির তালিকায় Mahindra-র একটি মডেলও মাথা গোজাতে পারেনি।

সঙ্গে থাকুন ➥