ফুল চার্জে 140 কিমি নিশ্চিত, সাধ্যের মধ্যে দেশের সেরা পাঁচ ইলেকট্রিক স্কুটার এগুলি

Avatar

Updated on:

Top 5 Most Affordable Electric Scooters India

প্রাথমিক স্কুলের গণ্ডি পেরিয়ে যেন উচ্চ মাধ্যমিক স্কুলের আওতায় এসে পড়েছে এদেশের ইলেকট্রিক স্কুটারের বাজার। নিত্য নতুন বৈদ্যুতিক স্কুটারের মডেলের দৌলতে আজ যথেষ্ট স্বাবলম্বী হতে পেরেছে আমাদের দেশ। পেট্রোলের অগ্নিমূল্যের বাজারে খানিক সুরাহা পেতে অনেকেই ভিড় জমাচ্ছেন এই জাতীয় স্কুটারের শোরুমে। হালে ওলা(Ola) কিংবা এথারের (Ather) মত প্রিমিয়াম স্কুটারের দাম দেখে যারা পিছুটান দেবার কথা ভাবছেন তাদের জন্য সাধ্যের মধ্যে সেরা পাঁচ বৈদ্যুতিক স্কুটারের খোঁজ রইল এই প্রতিবেদনে।

Bounce Infinity E1 (দাম – ৫৬,৯৯৯ টাকা)

৪৮ ভোল্ট, ২ কিলোওয়াট আওয়ার এবং ৩৯ অ্যাম্পিয়ার আওয়ার ক্ষমতাযুক্ত বদলযোগ্য ব্যাটারি ব্যবহার করা হয়েছে এই স্কুটারে। নির্মাণকারী সংস্থার দাবি অনুযায়ী সর্বোচ্চ ৬৫ কিমি/ঘণ্টা গতিবেগে ছুটতে পারে এটি। বডির মধ্যে থাকা IP67 রেটিংযুক্ত ব্যাটারি সম্পূর্ণ চার্জ করতে সময় লাগে ৪ থেকে ৫ ঘন্টা। একবার চার্জে ৮৫ কিমি পথ পাড়ি দিতে সক্ষম Bounce Infinity E1।

সাথে রয়েছে ইকো ও স্পোর্ট এই দুই ধরনের রাইডিং মোড। কম দাম হওয়া সত্ত্বেও এই মডেলটিতে ব্লুটুথ সংযুক্তিকরণ, জিও ফেন্সিং, অ্যান্টি থেফ্ট এবং কোনোভাবে এর চাকা পাংচার হলে টো অ্যালার্ট সহ ড্র্যাগ মোড উপলব্ধ রয়েছে।

Hero Electric Optima CX (মূল্য – ৬২,১৯০ টাকা)

হিরো ইলেকট্রিকের জনপ্রিয় এই Optima CX মডেলটিতে ৫৫০ ওয়াটের ব্রাশলেস ডিসি মোটর ব্যবহার করা হয়েছে। এখানে শক্তিভান্ডার হিসেবে রয়েছে ৫২.২ ভোল্ট এবং ৩০ অ্যাম্পিয়ার আওয়ারের লিথিয়াম ফসফেট ব্যাটারি যা ৪-৫ ঘন্টায় সম্পূর্ণভাবে চার্জ করা যায়। এই মডেলটিতে সিঙ্গেল ও ডবল দুই ধরনের ব্যাটারি প্যাক যুক্ত অপশন রয়েছে। দাম যথাক্রমে ৬২,১৯০ টাকা ও ৮৫,১৯০ টাকা। ডুয়াল ব্যাটারি যুক্ত মডেলটি এক চার্জে ১৪০ কিমি পথ পাড়ি দিতে পারে এবং সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ৪৫ কিমি।

Ampere Magnus EX (দাম – ৮৬,৩৯০ টাকা)

এলসিডি স্ক্রিন, ইউএসবি পোর্ট, কি-লেস এন্ট্রি এবং এন্টি থেফ্ট এলার্ম সহ একগুচ্ছ আধুনিক বৈশিষ্ট্যে ঠাসা বৈদ্যুতিক স্কুটার হল Ampere Magnus EX। এই স্কুটারে চালিকাশক্তি যোগায় ১.২ কিলোওয়াটের বৈদ্যুতিক মোটর যা দিয়ে সর্বোচ্চ ৫৫ কিমি/ঘণ্টা গতিবেগে ছুটতে সক্ষম এটি। সাথে রয়েছে ৬০ ভোল্ট এবং ৩০ অম্পিয়ার আওয়ারের ব্যাটারি প্যাক যা ৫ অম্পিয়ারের সকেটের মাধ্যমে সম্পূর্ণ চার্জ করতে সময় লাগে ৬-৭ ঘণ্টা। চার্জে পরিপুষ্ট অবস্থায় এটি ১২১ কিমি রাস্তা চলতে সক্ষম।

Hero Electric Photon (দাম – ৮০,৭৯০ টাকা)

হিরো ইলেকট্রিকের এই দ্বিতীয় মডেলটি ১২০০ ওয়াটের ইলেকট্রিক মোটর দ্বারা পরিচালিত। ৭২ ভোল্ট ও ২৬ এম্পিয়ার আওয়ারের ব্যাটারি প্যাক রয়েছে Hero Electric Photon মডেলটিতে। এতে থাকা ব্যাটার এটি পুরোপুরি চার্জ করতে ৫ ঘন্টা সময় লাগে এবং এক চার্জে ৯০ কিমি পথ চলতে সাহায্য করে এটি। স্কুটারটির টপ স্পিড ৪৫ কিমি/ঘণ্টা। অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে এলইডি হেডলাইট, টেল লাইট এবং অ্যালয় হুইল।

Okinawa Praise Pro (দাম – ৯৯,৬৪৫ টাকা)

১ কিলোওয়াটের BLDC মোটর এবং ২ কিলোওয়াট আওয়ারের পরিবর্তনযোগ্য লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে Okinawa Praise Pro মডেলটিতে। এই স্কুটারটি এক চার্জে ৮৮ কিমি ছুটতে পারে। এর মধ্যে থাকা ব্যাটারিটি ২ থেকে ৩ ঘণ্টায় সম্পূর্ণ চার্জ করা যায়। তাছাড়াও স্পোর্ট মোড, সেন্ট্রাল লকিং, কি-লেস এন্ট্রি, অ্যান্টি থেফ্ট অ্যালার্ম, ডিজিটাল এলসিডি কনসোল, টেলিস্কোপিক ফর্ক এবং টুইন রিয়ার শক অ্যাবজর্ভার রয়েছে এতে।

সঙ্গে থাকুন ➥