দেশের সবচেয়ে ভাল মাইলেজের 5 সিএনজি গাড়ি, দামও হাতের নাগালের মধ্যে

Avatar

Published on:

Top 5 Most Fuel Efficient CNG Cars in India

পেট্রোল ডিজেলে মাত্রাতিরিক্ত দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গেই এদেশের জনগণ ক্রমশই বিকল্প জ্বালানি চালিত যানবাহনের প্রতি আকৃষ্ট হতে শুরু করেছে। তবে Maruti Suzuki, Hyundai এবং Tata Motors এর মতো কিছু সংস্থা আজও ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন (ICE) যুক্ত গাড়িকেই অতিরিক্ত গুরুত্ব দিয়ে চলেছে। তবে এক্ষেত্রে তারা পেট্রোল,ডিজেল মডেল এর সঙ্গেই একই গাড়িতেই বিকল্প জ্বালানির ব্যবস্থা করে দিয়েছে গ্রাহকদের জন্য। বেশ কিছু বছর ধরেই বিকল্প জ্বালানি হিসেবে প্রাকৃতিক গ্যাস অর্থাৎ সিএনজি গাড়ির জনপ্রিয়তাও বেড়েছে লক্ষণীয়ভাবে। চলুন দেখে নেওয়া যাক সবচেয়ে ভাল মাইলেজ প্রদানকারী দেশের সেরা ৫টি সিএনজি গাড়ির দাম।

Maruti Suzuki Celerio

এই মুহূর্তে আমাদের দেশের সবচেয়ে বেশি মাইলেজের সিএনজি গাড়ির নাম হল মারুতি সুজুকি সেলেরিও সিএনজি। প্রতি কেজি প্রাকৃতিক গ্যাসে ৩৫ কিমি রাস্তা ছোটার মতো সক্ষমতা রয়েছে এর। এর জন্য ধন্যবাদ জানাতেই হয় সেলেরিও এর মধ্যে থাকা ১.০ লিটারের পেট্রোল চালিত ইঞ্জিন টিকে। ইঞ্জিনটির পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ৫৬ বিএইচপি এবং ৮২ এনএম।

Maruti Suzuki Wagon R

এই তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছে আবারও মারুতি সুজুকি। এক্ষেত্রে তাদের জনপ্রিয় গাড়িটি হলো ওয়াগনার সিএনজি। হ্যাচব্যাক সেগমেন্টের মডেল হওয়া সত্বেও এর পর্যাপ্ত উচ্চতা প্রশংসার দাবি রাখে। গাড়িটির মধ্যে সেলেরিও এর ন্যায় ১.০ লিটারের সাধারণ পেট্রোল ইঞ্জিন চালিকাশক্তি যোগায় যা ৫৬ বিএইচপি শক্তি এবং ৮২ এনএম টর্ক জেনারেট করতে পারে। প্রতি কেজি সিএনজিতে ৩৪.০৫ কিমি মাইলেজ পাওয়া যায়।

Maruti Suzuki Alto K10

ভারতের সর্বকালের সেরা মধ্যবিত্তের গাড়ি হিসেবে পরিচিত মারুতি সুজুকি অল্টো। বর্তমানে এর Alto K10 CNG মডেলটি প্রতি কেজি সিএনজি দ্বারা ৩৩.৮৫ কিমি রাস্তা চলতে পারে। আগের দুটি গাড়ির মতো একই ইঞ্জিন ব্যবহার হয়েছে এতেও। সাথে রয়েছে ফাইভ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন।

Maruti Suzuki S-Presso

মাইক্রো এসইউভি হিসেবে অসম্ভব ভালো মাইলেজ দেওয়ার ক্ষমতা রাখে মারুতি সুজুকি এসপ্রেসো। বর্তমানে এর সিএনজি মডেলটি থেকে ৩২.৭৩ কিমি/কেজি মাইলেজ পাবেন আপনি। একে চালিকাশক্তি যোগায় মারুতির অতি বিশ্বস্ত ১.০ লিটারের সাধারণ পেট্রোল ইঞ্জিন। ফাইভ স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স সমৃদ্ধ এই ইঞ্জিনটি ৬৬ বিএইচপি শক্তি এবং ৮২ এনএম টর্ক জেনারেট করতে পারে।

Maruti Suzuki Dzire

আজকের এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে সেডান সেগমেন্টে তুখোড় পারফরম্যান্স প্রদানকারী মারুতি সুজুকি ডিজায়ার, যা থেকে ৩১ কিমি/কেজি মাইলেজ পাওয়া সম্ভব। এই গাড়িটির অলিন্দে ১.২ লিটারের সাধারণ পেট্রোল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যা পেট্রল মোডে ৮৯ বিএইচপি শক্তি উৎপাদন করার ক্ষমতা রাখলেও, সিএনজি মোডে ৭৬ বিএইচপি শক্তি এবং ৯৮ এনএম টর্ক তৈরি করতে পারে। সাথে রয়েছে পাঁচ ধাপযুক্ত ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম।

সঙ্গে থাকুন ➥