এক চার্জেই ৮০০ কিমি! বাজার কাঁপাতে এই ৫টি গাড়ি ভারতে প্রথমে লঞ্চ করতে পারে Tesla

Avatar

Published on:

Top 5 Upcoming Electric Vehicles from Tesla India

ভারতে টেসলা (Tesla)-র আগমনের অপেক্ষা শেষ হতে চলেছে। নিউইয়র্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে বৈঠকে টেসলা কর্তা ইলন মাস্ক ভারতে ব্যবসা শুরু করতে আগ্রহ দেখিয়েছেন। ভারতকে তিনি ব্যবসার জন্য আদর্শ দেশ হিসেবে আখ্যায়িত করেন। এদিকে বর্তমানে ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারের রশি টাটা মোটরস (Tata Motors)-এর হাতে। যেখানে লাক্সারি গাড়ির বাজারে নেতৃত্ব প্রদান করে Mercedes-Benz, Audi, Volvo ও BMW-র মতো কোম্পানিগুলি। সেই তালিকায় যোগ হতে চলেছে টেসলার নাম। এবার প্রশ্ন হচ্ছে ভারতে কোন পাঁচটি মডেল প্রথমে লঞ্চ করতে পারে বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি নির্মাতা? চলুন দেখে নেওয়া যাক।

Tesla Model 3

বর্তমানে টেসলার সবচেয়ে সস্তা গাড়ি হল Model 3 সেডান। নিজের জনপ্রিয়তা দিয়ে প্রতিপক্ষদের সহজেই কুপোকাত করতে সক্ষম এটি। গাড়িটি ৫০ কিলোওয়াট আওয়ার এবং ৭৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক ভ্যারিয়েন্টে অফার করা হয়। ফুল চার্জে এটি ৫৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করে বলে দাবি।

Tesla Model X

Model X হচ্ছে একটি হাই-পারফরম্যান্স ইলেকট্রিক কার। ফুল চার্জে গাড়িটি ৫৬৫ কিলোমিটার পথ ছোটে বলে দাবি করেছে টেসলা। এতে একটি ৭৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক উপস্থিত। কেবিনে আছে বিশাল ১৭ ইঞ্চি ইনফোটেনমেন্ট স্ক্রিন এবং স্বয়ংক্রিয় ড্রাইভিংয়ের সক্ষমতা।

Tesla Model Y

Tesla Model Y হল একটি ইলেকট্রিক ক্রসওভার। এটি দুটি ব্যাটারি বিকল্পে উপলব্ধ – ৬৭ কিলোওয়াট আওয়ার এবং ৮১ কিলোওয়াট আওয়ার। গাড়িটি সম্পূর্ণ চার্জে ৫৩০ কিলোমিটার রেঞ্জ প্রদানের দাবি রাখে টেসলা। গাড়িটি চীন এবং আমেরিকার বাজারে বেশ জনপ্রিয়।

Tesla Semi

Semi আদতে একটি ইলেকট্রিক ট্রাক। যদি এটি ভারতের আসে, তবে দেশের কার্গো ট্রান্সপোর্ট সেক্টরকে পরিবেশবান্ধব উপায়ে সাজিয়ে তুলবে। Walmart, Pepsi Co-এর মতো কোম্পানিগুলি পণ্য সরবরাহের জন্য ইতিমধ্যেই Tesla Semi ব্যবহার করে। এতে রয়েছে তিনটি মোটর। গাড়িটি একাধিক ব্যাটারি অপশনে বেছে নেওয়া যায় এবং এক চার্জে ৮০০ কিলোমিটার রেঞ্জ প্রদান করে।

Tesla Cybertruck

Tesla Cybertruck হচ্ছে এমন একটি মডেল, যার জন্য সমগ্র বিশ্ব অপেক্ষা করে রয়েছে। ২০১৯ এ এটি প্রথম প্রদর্শিত হয়েছিল। এরপর থেকে গাড়িটির উৎপাদন প্রক্রিয়া একাধিকবার ব্যাহত হয়। ইলেকট্রিক পিক আপ গাড়িটি ট্রাক এবং স্পোর্টস কারের সংযোজন বলে দাবি করা হয়েছে। অল হুইল ড্রাইভ ডুয়েল-মোটর এবং অল হুইল ড্রাইভ ট্রাই-মোটর সেটআপ সহ বেছে নেওয়া যাবে এটি। এতে উপস্থিত ১০০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক থেকে ৮০০ কিলোমিটার রেঞ্জ মিলবে।

সঙ্গে থাকুন ➥