জনপ্রিয়তায় TVS iQube ইলেকট্রিক স্কুটার ছাপিয়ে যাচ্ছে বাকিদের, অর্ডারের চাপে বুকিং বন্ধ হওয়ার জোগাড়

Avatar

Updated on:

TVS iQube gets 25000 bookings

ভারতের খ্যাতনামা টু-হুইলার নির্মাতা টিভিএস মোটর (TVS Motor)-এর ঝুলিতে আপাতত একটিমাত্র ইলেকট্রিক স্কুটার রয়েছে। যার নাম TVS iQube। মে মাসে নতুন সংস্করণে হাজির হয়েছিল এটি। এরপর থেকে প্রতি মাসেই বিক্রিতে বাড়বাড়ন্ত নজরে পড়ছে। যেমন আগস্ট বৈদ্যুতিক স্কুটারটির ৪,৪১৮ ইউনিট বিক্রি হয়েছিল। আসলে পরিচিত সংস্থা এবং পূর্ববর্তী মডেলের তুলনায় বেশি রেঞ্জ ও আরও ফিচার্সের কারণেই এই সাফল্য বলে মনে করা হচ্ছে। এখন টিভিএস ঘোষণা করেছে যে, নতুন TVS iQube-এর বুকিং ২৫,০০০-এর কাছাকাছি পৌঁছেছে। বর্তমানে দেশের ৮৮ শহর থেকে কেনা যাচ্ছে ই-স্কুটারটি।

বর্তমানে টিভিএস আইসিই টু-হুইলার ব্যবহারকারীদের ব্যাটারিচালিত যানবাহন মুখী করে তোলার প্রচেষ্টা করে যাচ্ছে। এক্ষেত্রে গ্রাহকদের প্রশিক্ষণ দিচ্ছে তারা। কারণ আগামী কয়েক মাসের মধ্যে একাধিক ইলেকট্রিক মডেল লঞ্চের পরিকল্পনা রয়েছে সংস্থার। আগামীতে তারা ইলেকট্রিক ভেহিকেলে সবচেয়ে বেশি বিনিয়োগ করবে বলে জানিয়েছে।

এই প্রসঙ্গে টিভিএস মোটর কোম্পানির ডিরেক্টর এবং সিইও কে এন রাধাকৃষ্ণান বলেন, “আমাদের পর্যায়ক্রমে খেয়াল রাখতে হবে কীভাবে প্রতি মাসে iQube-এর ক্যাপাসিতি ১০,০০০ থেকে ১৫,০০০, থেকে ২০,০০০, এমনকি ২৫,০০০ পর্যন্ত করা যায়। এখন আমরা ২৫,০০০ বুকিংয়ের প্রায় কাছাকাছি রয়েছি। কিন্তু ডেলিভারি না দিয়ে আমি আর বুকিং নেওয়ার পক্ষপাতী নয়। ডেলিভারির দিক থেকে সেমিকন্ডাক্টর সরবরাহকারীরা সর্বতোভাবে আমাদের সমর্থন করছে।”

প্রসঙ্গত, TVS iQube তিনটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – Standard, S ও ST। সম্পূর্ণ চার্জে প্রথম মডেল দুটির রেঞ্জ ১০০ কিমি। অন্যদিকে প্রিমিয়াম এসটি ট্রিমটি পুরোপুরি চার্জে ১৪০ কিমি পথ ছুটতে পারে। এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮২ কিমি। তবে বেস ও এস মডেলের ক্ষেত্রে তা ৭৮ কিমি/ঘন্টা। ০-৪০ কিমি/ঘন্টার গতিবেগ ৪.২ সেকেন্ডে তুলতে সক্ষম এটি। ফাস্ট চার্জারে এসটি ভ্যারিয়েন্টের ব্যাটারিটি পাঁচ ঘন্টায় ৮০ শতাংশ চার্জ হয়ে যায়। ফেম-টু ভর্তুকি ধরে কলকাতায় আইকিউ-এর বেস ভার্সনের মূল্য ১,২৫,৮৯৬ থেকে ১,৩২,৯৩৬ টাকা। তবে এসটি মডেলটির দাম এখনও ঘোষণা করা হয়নি। এটি বর্তমানে ৯৯৯ টাকায় বুক করা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥