Xiaomi SU7: শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ির দাম ফাঁস হয়ে গেল, অপেক্ষার অবসান ঘটিয়ে পরশুদিন লঞ্চ

Avatar

Published on:

Xiaomi electric car price teased by ceo lei Jun official launch on March 28

বৈদ্যুতিক গাড়ি আনার প্রতিযোগিতায় নাম লিখিয়েছে বিশ্বের বিখ্যাত স্মার্টফোন নির্মাতা শাওমি (Xiaomi)। ইতিমধ্যেই তাদের প্রথম ইভি, SU7 বেশ কয়েকবার প্রদর্শিত হয়েছে। গাড়িটি এবার শোরুমে পৌঁছানোর কাজ শুরু হয়েছে। শোনা যাচ্ছে যে, 28 মার্চ চীনে লঞ্চ হবে শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ি। তবে স্মার্টফোনের মতো যদি যাদের গাড়িও মধ্যবিত্তের হাতের নাগালের মূল্যে লঞ্চ হবে বলে আশা করে থাকেন, তাহলে ভুল করছেন। কারণ অফিশিয়াল লঞ্চের আগেই Xiaomi SU7-এর দাম প্রকাশ করা হয়েছে।

Xiaomi SU7 ইলেকট্রিক গাড়ির দাম কেমন হবে

শাওমি’র সিইও লেই জুন SU7-কে হাই পারফর্ম্যান্স ইভি মডেল বলে উল্লেখ করেছেন। এর আগে দাবি করা হয়েছিল গাড়িটি ফুল চার্জে 1,200 কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। দুই ভার্সনে অফার করা হবে এই গাড়ি – Xiaomi SU7 Max ও Xiaomi SU7 Standard। দাবি করা হয়েছিল প্রথমটি থেকে সর্বোচ্চ 673 এইচপি শক্তি এবং 838 এনএম টর্ক উৎপন্ন হবে। যেখানে দ্বিতীয়টির আউটপুট 299 এইচপি থেকে 374 এইচপি এবং 635 এনএম।

চীনে শাওমির বিভিন্ন ডিলারশিপে SU7 পৌঁছানোর কাজ চালু হয়েছে। সংস্থার সিইও জুন ইঙ্গিত দিয়েছেন যে তাদের প্রথম ইলেকট্রিক সেডান গাড়ির দাম 5,00,000 ইউয়ান বা প্রায় 57 লাখ টাকার নীচে হবে। বৈদ্যুতিক গাড়ির বাজারে দেশি-বিদেশী বিভিন্ন সংস্থার নানাবিধ মডেলের মধ্যেই শাওমি নিজেদের জায়গা তৈরি করে নেওয়ার চেষ্টা চালাচ্ছে।

প্রসঙ্গত, শাওমি হচ্ছে চীনের পঞ্চম বৃহত্তম স্মার্টফোন নির্মাতা। তবে স্মার্টফোনে নিজেদের জাত চেনানোর মতোই বৈদ্যুতিক গাড়ির বাজারেও বর্তমানে জায়গা তৈরি করতে যথেষ্ট বেগ পেতে হবে তাদের। এক্ষেত্রে সংস্থার নিজস্ব সেল-টু-বডি বা সিটিবি প্রযুক্তি বিশেষভাবে সহায়তা করবে। এটি গাড়িতে ব্যাটারি প্রতিস্থাপনের প্রযুক্তি।

সঙ্গে থাকুন ➥