HomeAutomobileদুই দেশে কাজ চলছে জোরকদমে, ভারতে ইউনিক ইলেকট্রিক স্কুটার আনছে Yamaha

দুই দেশে কাজ চলছে জোরকদমে, ভারতে ইউনিক ইলেকট্রিক স্কুটার আনছে Yamaha

ভারতের বাজারে ইলেকট্রিক স্কুটার কোম্পানিগুলির মধ্যে নতুন মডেল লঞ্চের ইঁদুর দৌড়, নজরে পড়ার মতোই। কিন্তু এমন পরিস্থিতিতেও ‘ধীরে চলো নীতি’ অবলম্বন করেছে প্রতিষ্ঠিত পুরনো টু-হুইলার সংস্থারা। যার মধ্যে অন্যতম ইয়ামাহা (Yamaha)। এতদিন এদেশের বাজারে একটিও ইভি মডেল লঞ্চ না করলেও বর্তমানে ইলেকট্রিক স্কুটার আনার কাজে হাত লাগিয়েছে সংস্থা। বিশেষত ভারতের বাজারের জন্য আসন্ন মডেলটি জাপান ও ভারতে সংস্থার প্রকৌশলীরা বানানো শুরু করেছেন। এখন প্রশ্ন, ইয়ামাহার ইলেকট্রিক স্কুটার কবে বাজারে আসবে?

Yamaha ভারতীয়দের জন্য ইলেকট্রিক স্কুটার তৈরি করছে

উল্লেখ্য, ইয়ামাহা সূত্রে জানানো হয়েছে, গত এক বছর ধরে তারা ইলেকট্রিক স্কুটার তৈরির কাজ চালাচ্ছে। তাদের উদ্দেশ্য একটি অনন্য মডেল ভারতের বাজারে হাজির করা, যাতে পারফর্ম্যান্স ও স্টাইলে সংস্থার সুনাম বজায় থাকে। উন্নয়নের কাজ এখনও প্রাথমিক পর্যায়ে থাকলেও অনুমান করা হচ্ছে, সংস্থার এই মডেলটি এবড়োখেবড়ো রাস্তাতেও জারিজুরি দেখাতে সক্ষম হবে।

জানিয়ে রাখি, ভারতীয় ইভি ব্র্যান্ড রিভার মোবিলিটি’তে (River Mobility) ইয়ামাহা মোটর কোম্পানি গত বছর ৩৩২ কোটি টাকা বিনিয়োগ করেছিল। এ থেকেই বোঝা যায় বৈদ্যুতিক টু হুইলারের বাজারে সংস্থা নিজেদের দ্রুত সম্প্রসারণ চাইছে। কোম্পানি বলেছে, বৈদ্যুতিক গাড়ির ব্যবসা এখনও সেভাবে লাভদায়ক না হলেও তারা এক্ষেত্রে পা বাড়াতে চায়।

ভারতে ইয়ামাহার ইলেকট্রিক স্কুটার আনার খবর, এই প্রথম নয়। এর আগে Neo ইলেকট্রিক স্কুটার আমদানি করে ভারতীয় আবহাওয়ার সাথে উপযুক্ত করে গড়ে তোলার জন্য সংবাদ শিরোনামে উঠে এসেছিল সংস্থার নাম। এর ব্যাটারি প্যাক এবং মোটরে বদল ঘটিয়েছিল সংস্থা। এমনকি এই ইলেকট্রিক স্কুটার বাজারে আনার জন্য স্থানীয় সাপ্লায়ারের খোঁজ করেছিল তারা। যদিও সেটি লঞ্চ করা হয়নি। ফের ভারতীয়দের জন্য ইলেকট্রিক স্কুটার আনার বিষয়ে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ইয়ামাহা। এটি কবে লঞ্চ হবে সেই বিষয়ে এখনও কোন অফিসিয়াল বার্তা এসে পৌঁছায়নি।

RELATED ARTICLES

Most Popular