ডিসেম্বরের শীতে উষ্ণতার ছোঁয়া! Yamaha R3 ও MT 03 বাজার কাঁপাতে এই তারিখ লঞ্চ হবে

Avatar

Published on:

Yamaha R3 India launch date

ইয়ামাহা মোটর ইন্ডিয়া (Yamaha Motor India) বিগত ক’মাস ধরে ভারতে তাদের একজোড়া প্রিমিয়াম মোটরসাইকেল লঞ্চের তোরজোর শুরু করেছে। এগুলি স্পোর্ট ও নেকেড বাইক সেগমেন্টে আনা হবে। কারণ বর্তমানে উক্ত সেগমেন্টে ইয়ামাহার সম্ভারে অভাব সুস্পষ্ট। যা পূরণ করতেই এবারে তড়িঘড়ি Yamaha R3 ও MT 03 লঞ্চ করতে চলেছে জাপানি সংস্থাটি। সব ঠিকঠাক চললে এ বছর ডিসেম্বরেই বাজারে পা রাখবে মডেল দুটি।

Yamaha R3 ও MT 03 সামনের মাসে লঞ্চ

রিপোর্টে দাবী করা হয়েছে, নতুন মোটরসাইকেল লঞ্চের বিষয়ে ইয়ামাহা তাদের ডিলারদের কাছে একটি নথি পাঠিয়েছে। যেখানে উল্লেখ রয়েছে, নতুন মডেল জোড়া কয়েকটি বাছাই করা ডিলারের থেকেই কেবল বিক্রি করা হবে। Yamaha R3 ও MT 03 ডিসপ্লে, বিক্রি এবং পরিষেবা প্রদান করতে তাই ডিলারদের কিছু নির্দিষ্ট মাপকাঠি পূরণ করতে হবে। যদিও ইয়ামাহা বাইক দুটি লঞ্চের তারিখ এখনও ঘোষণা করেনি। তবে ডিসেম্বরের মাঝামাঝিতে মডেল দুটি লঞ্চের পরিকল্পনা করছে FZS-এর নির্মাতা।

অনুমান করা হচ্ছে, Yamaha R3 ও MT 03-এর দাম ৩.৫০ লাখ থেকে ৪ লাখ টাকার মধ্যে ধার্য করা হতে পারে। মডেল দুটি ৩২১ সিসির KTM RC 390 ও BMW G310 RR-এর সাথে সম্মুখ সমরে নামবে। জানা গেছে, কেবলমাত্র অফিশিয়াল ওয়েবসাইট থেকেই মোটরসাইকেল দুটির বুকিং গ্রহণের পরিকল্পনা করছে ইয়ামাহা। বুকিং পাওয়ার পর ক্রেতার ঠিকানায় সেটি ডিসপ্যাচ হয়ে যাবে। যদিও এই প্রসঙ্গে ডিলারদের তরফে এখনও কোনো বার্তা এসে পৌঁছায়নি।

প্রথম মডেলের সাথে Yamaha R3 এর নয়া সংস্করণের ডিজাইনে তেমন কোন পরিবর্তন থাকছে না। সামনে বাতাসের বাধা যাতে আরও সহজে পার করতে পারে, সেই মতো ডিজাইন দেওয়া হয়েছে। একই সাথে রয়েছে আগ্রাসী লুক। যার মধ্যে অন্তর্ভুক্ত স্প্লিট স্টাইল সিট, পেশীবহুল ফুয়েল ট্যাঙ্ক এবং ছোট টেল সেকশন।

Yamaha R3 এর ফিচারের তালিকায় উপস্থিত ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং এলইডি লাইটিং। এছাড়া রয়েছে স্মার্টফোন কানেক্টিভিটি, ব্লুটুথ কানেক্টিভিটি, কল অ্যালার্ট, এসএমএস অ্যালার্ট, ইমেইল নোটিফিকেশন এবং স্মার্ট অ্যাসিস্ট নেভিগেশন সিস্টেম। আগের চাইতে এর ইঞ্জিনটি অধিক শক্তিশালী। ৩২১ সিসি প্যারালাল টুইন লিকুইড কুল্ড, মোটর থেকে সর্বোচ্চ ৪০.৪ বিএইচপি শক্তি এবং ২৯.৪ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দিতে রয়েছে ৬ গতির গিয়ার ও অ্যাসিস্ট ক্লাচ।

স্বাচ্ছন্দ্যের সাথে পথ চলতে Yamaha R3-তে দেওয়া হয়েছে ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং রিয়ার মোনোশক সাসপেনশন। দু’চাকাতেই রয়েছে ডিস্ক ব্রেক। সুরক্ষা জনিত বৈশিষ্ট্যের তালিকায় উপস্থিত ডুয়েল চ্যানেল এবিএস, অ্যান্টি লকিং ব্রেকিং সিস্টেম এবং ট্রাকশন কন্ট্রোল।

সঙ্গে থাকুন ➥