HomeBikeবাইক বিক্রি হোক বা রপ্তানি, সব দিকেই বিপুল পতনের সম্মুখীন Bajaj, কেন...

বাইক বিক্রি হোক বা রপ্তানি, সব দিকেই বিপুল পতনের সম্মুখীন Bajaj, কেন এমন হাল

নভেম্বর শেষ হতেই প্রকাশ পেল ভারতের অন্যতম অটোকার সংস্থা বাজাজ অটো (Bajaj Auto)-র বিক্রির পরিসংখ্যান। এখানে দেখা গেছে, সার্বিক বেচাকেনার উপর ১৯ শতাংশ পতন ঘটেছে তাদের। গত মাসে সংস্থার মোট ৩,০৬,৫৫২ ইউনিট দু’চাকা ও তিন চাকা গাড়ি বিক্রি হয়েছে ভারত ও বিদেশের বাজারে। যেখানে আগের বছর নভেম্বরে বিক্রির পরিমাণ ছিল ৩,৭৯,২৭৬ ইউনিট। আবার গত মাসে বাজাজ দেশে মোট ১,৫২,৭১৬ ইউনিট যানবাহন বিক্রি করতে পেরেছে। ২০২১-এর একই সময়ে যার অঙ্ক ছিল ১,৫৮,৭৫৫। ফলে এক্ষেত্রেও ৪ শতাংশ পতন দেখা গিয়েছে।

গত মাসে বাজাজের রপ্তানিও কমতে দেখা গিয়েছে। আগের বছর নভেম্বরে ২,২০,৫২১ ইউনিট রপ্তানি করা হলেও, গত মাসে সেটা কমে ১,৫৩,৮৩৬ ইউনিতে গিয়ে দাঁড়িয়েছে । ফলে বিদেশের বাজারে গাড়ি এক্সপোর্টে ৩০ শতাংশ পতন। অন্যদিকে, সংস্থার মোটরসাইকেল বিক্রি হয়েছে ২,৬২,১২০ ইউনিট। আগের বছর ওই সময়ে ৩,৩৮,৪৭৩টি টু-হুইলার বিক্রি হওয়ায়, চাহিদায় ২৩ শতাংশ হ্রাস লক্ষ্য করা গিয়েছে লক্ষ্য করা গিয়েছে।

আবার দেশের সর্বাধিক রপ্তানিকৃত সংস্থা হিসেবে পরিচিত হলেও, বাজাজের গত মাসে বিদেশে টু-হুইলার সরবরাহের ক্ষেত্রেও পতন প্রত্যক্ষ করা গিয়েছে। আগের বছর নভেম্বরে যার পরিমাণ ছিল ১,৯৩,৫২০ ইউনিট ছিল, গত মাসে সেটা হয়েছে ১,৩৮,৬৩০ ইউনিট। ফলে ২৮ শতাংশ মন্দা গিয়েছে রপ্তানিতে। আবার ভারতের বাজারে ১,৪৪,৯৫৩ ইউনিট থেকে টু-হুইলার বিক্রি কমে ১,২৩,৪৯০ হওয়ার কারণে চাহিদায় ১৫% ভাটা।

প্রসঙ্গত, গত মাসে বাজাজ তাদের আইকনিক রেসিং বাইক পালসার ১৫০-এর নতুন প্রজন্মের মডেল Pulsar P150 লঞ্চ করেছে। এর মূল্য ১,১৬,৭৫৫ টাকা (এক্স-শোরুম)। নিজস্ব ঘরানা বজায় রাখলেও ডিজাইনের দিক থেকে নতুন প্রজন্মের মডেলটি একটু ভিন্ন। এদিকে বাজাজ অটো এবং ট্রায়াম্ফ জুটি ভারতে তাদের প্রথম বাইক আনতে চলেছে। দেশের মাটিতে যার পরীক্ষা চলছে জোরকদমে।

RELATED ARTICLES

Most Popular