Tata, Hyundai-কে টক্কর দিতে ভারতে নতুন SUV আনছে Honda, দাম-ফিচার দেখে নিন

Avatar

Updated on:

Honda Cars India launch Compact SUV

একটা সময় সেডান মডেল সিটি (City) দিয়ে ভারতবাসীর মন জয় করলেও বর্তমানে দেশের গাড়ির বাজারে খানিকটা পিছনের সারিতে চলে গিয়েছে জাপানের অন্যতম জনপ্রিয় গাড়ি নির্মাতা হোন্ডা(Honda)। তবে আবারো নতুন উদ্যম নিয়ে ভারতবর্ষের সম্ভাবনাময় গাড়ির বাজারের নিয়ন্ত্রকের ভূমিকায় আসার প্রয়াস শুরু করেছে তারা। কারণ এদেশের জন্য একটি নতুন মিড সাইজের এসইউভি লঞ্চ করতে চলেছে তারা।

ভারতের রাস্তায় দীর্ঘ বেশ কয়েক বছর ধরে দাপিয়ে বেড়াচ্ছে হুন্ডাইয়ের জনপ্রিয় এসইউভি মডেল ক্রেটা (Creta)। তাকে চ্যালেঞ্জ করতেই এই নতুন গাড়ি বাজারে আনার পরিকল্পনা করেছে হোন্ডা। এটি মূলত তাদের কম্প্যাক্ট সেডান মডেল Amaze-র প্ল্যাটফর্ম এর উপরেই নির্মিত হবে। বিগত বেশ কয়েক মাস ধরেই তাদের এই নতুন গাড়িটির চূড়ান্ত সংস্করণ বাজারে আনার যাবতীয় কাজকর্ম সারছে তারা। ২০২৩-র এপ্রিল মাসে ভারতে চালু হওয়া নতুন নির্গমন বিধি চালু হওয়ার পরেই আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করবে এটি।

হোন্ডার নতুন কম্প্যাক্ট এসইউভিকে কী নামে ডাকা হবে তা অজানা হলেও, এতে অত্যাধুনিক প্রযুক্তি থাকবে বলেই আশা। এটি শক্তিশালী বনেট, ক্রোম দ্বারা নির্মিত বড়ো গ্রিল, ডিআরএল যুক্ত এলইডি হেডলাইট এবং বড় উইন্ডস্ক্রিন-সহ আসবে। গাড়িটির দু’পাশেই থাকা রুফ রেল, ORVM এবং ডিজাইন করা অ্যালয় হুইল বেশ আকর্ষণীয় হবে। পিছনের অংশে থাকবে দীর্ঘায়িত এলইডি টেল লাইট।

গাড়িটির পারফরম্যান্স নজর কাড়বে এতে থাকা i-VTEC প্রযুক্তির ইঞ্জিনের দৌলতে। এর পাওয়ার এবং টর্কের পরিমাণ আর ক’মাসের মধ্যে প্রকাশ করবে হোন্ডা। অবশ্য বরাবরই আরামদায়ক এবং স্মুথ ইঞ্জিন তৈরি করেই সুনাম অর্জন করেছে জাপানের এই সংস্থা। আপকামিং গাড়িটির ইঞ্জিনটিতে ম্যানুয়াল এবং অটোমেটিক দুই ধরনের ট্রান্সমিশন সিস্টেম অপশন হিসেবে পাবেন গ্রাহকরা।

এসইউভিটির অন্দরবহলে প্রিমিয়াম টাচ থাকবে বলেই মত বিশেষজ্ঞদের। প্রশস্ত কেবিনে থাকবে ডাবল টোনের ড্যাশবোর্ড, প্রিমিয়াম ফিনিসের সমস্ত অংশ, ইলেকট্রিক দ্বারা পরিচালিত সামনের সিট, অ্যাম্বিয়েন্ট লাইটিং, সানরুফ, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, এয়ার পিউরিফায়ার, মাল্টি ফাঙ্কশনাল স্টিয়ারিং হুইল, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং বড় টাচ স্ক্রিন যুক্ত ইনফোটেনমেন্ট ডিসপ্লে। যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে একাধিক এয়ারব্যাগ থাকার সম্ভাবনা রয়েছে।

মিড সাইজের এসইউভিটি লঞ্চের সময়েই হোন্ডার তরফে দাম ঘোষণা করা হবে। আগামী এপ্রিল মাসে এই গাড়িটি শোরুমে দেখা পাওয়ার সম্ভাবনা রয়েছে। হুন্ডাই ক্রেটার প্রতিদ্বন্দ্বী হিসাবে লঞ্চ করা এই মডেলটির এক্স শোরুম মূল্য হতে পারে ১৫ লক্ষ টাকা।

সঙ্গে থাকুন ➥