নতুন ইঞ্জিনের কামাল, Tata Motors এর বিভিন্ন গাড়ির মাইলেজ একলাফে বেড়ে গেল

Avatar

Updated on:

Tata Nexon Punch Tiago Altroz Mileage increased

এপ্রিলের প্রথম দিন থেকেই ভারতের অটোমোবাইল শিল্পে আসতে চলেছে বড়সড় রদবদল। ওইদিন থেকে দেশজুড়ে বিএস৬ নির্গমন বিধির দ্বিতীয় পর্যায় চালু হতে চলেছে। যা দেখে আগেভাগেই নিজেদের সমস্ত গাড়ি আপগ্রেড করেছে টাটা মোটরস (Tata Motors)। বর্তমানে সংস্থার প্রতিটি পেট্রোল গাড়ি ই২০ (৮০ শতাংশ পেট্রলের সাথে ২০ শতাংশ ইথানলের মিশ্রণ) জ্বালানিতে চলতে সক্ষম। আবার ডিজেল মডেলগুলি আরডিই (রিয়েল ড্রাইভিং এমিশন বা RDE) মাপকাঠি মেনে আপডেট করা হয়েছে। সংস্থার দাবি, নতুন এই ইঞ্জিন আরও রিফাইন্টমেন্ট ও বেশি মাইলেজ প্রদান করবে।

Tata Altroz, Punch, Tiago ও Tigor পেল নয়া ফিচার

বিএস৬ ফেজ-২ আপডেট ছাড়াও Altroz হ্যাচব্যাক ও Punch-এ আইডল স্টার্ট/স্টপ ফাংশন দেওয়া হয়েছে। অন্যদিকে Tata Tiago ও Tigor পেয়েছে টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম। পাশাপাশি টাটা তাদের গাড়িগুলিতে স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি দু’বছর/৭৫,০০০ কিলোমিটার থেকে বাড়িয়ে তিন বছর/এক লক্ষ কিলোমিটার করার কথা ঘোষণা করেছে।

Tata Nexon-এর পেট্রোল ও ডিজেল ভার্সনের মাইলেজ বেড়েছে

মাইলেজ বৃদ্ধি পাওয়ার প্রসঙ্গে টাটা জানিয়েছে, তাদের বিএস৬ ফেজ-২ ইঞ্জিন গাড়ির মাইলেজ বেশ খানিকটা বাড়িয়েছে। যেমন – Tata Nexon-এর পেট্রোল এবং ডিজেল মডেল থেকে যথাক্রমে ১৭.১০ কিমি/লিটার, ২৩.২০ কিমি/লিটার (MT) ও ২৪.১০ কিমি/লিটার (AT) মাইলেজ মিলবে। ফলে আগের চাইতে ডিজেল মডেলের মাইলেজ ২.১০ কিমি/লিটার ও ২.৪০ কিমি/লিটার বৃদ্ধি পেয়েছে। আবার পেট্রোল ভার্সনের ক্ষেত্রে বর্ধিত মাইলেজের পরিমাণ ০.৭৫ কিমি/লিটার। সাব-কম্প্যাক্ট গাড়িটি ১.৫ লিটার ডিজেল ও ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন, এবং ৬-স্পিড ম্যানুয়াল ও অটোমেটিক গিয়ারবক্স অপশনে বেছে নেওয়া যায়।

Tata Punch ও Altroz-এর নতুন বর্ধিত মাইলেজ

Tata Punch এক লিটার জ্বালানিতে ২০.১ কিলোমিটার ও Altroz-এর পেট্রোল ও ডিজেল মডেল যথাক্রমে ১৯.৩০ ও ২৩.৬০ কিলোমিটার পথ চলতে পারবে বলে দাবি করা হয়েছে। প্রথমটির ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন থেকে ৮৬ বিএইচপি শক্তির উৎপন্ন হয়। যেখানে দ্বিতীয় মডেলটি দুই ধরনের ইঞ্জিনসহ বেছে নেওয়া যায় – ১.২ লিটার টার্বো পেট্রোল (আউটপুট ১১০ বিএইচপি), ১.২ লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল (আউটপুট ৮৬ বিএইচপি), এবং ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন (আউটপুট ৯০ বিএইচপি)। বিএস৬ ফেজ-২ পালনকারী Punch ও Altroz-এর মাইলেজ যথাক্রমে ১.১৩ কিমি/লিটার, ০.৭০ কিমি/লিটার ও ০.৬০ কিমি/লিটার বৃদ্ধি পেয়েছে।

Tata Tiago ও Tigor-এর বর্ধিত মাইলেজ

আবার মাইলেজ বৃদ্ধির ক্ষেত্রে পিছিয়ে নেই Tata Tiago ও Tigor। ১ লিটার জ্বালানিতে গাড়ি দুটি যথাক্রমে বর্তমানে ২০.০১ ও ১৯.৬০ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ দেবে। যা আগের থেকে যথাক্রমে ১ কিমি/লিটার ও ০.৬০ কিমি/লিটার বেশি। উভয় মডেল ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন সহ অফার করা হয়। যা থেকে ৮৬ বিএইচপি শক্তি পাওয়া যায়।

সঙ্গে থাকুন ➥