Maruti ও Tata-র দাপটে চাপে বিদেশী সংস্থারা, টপ 5 হ্যাচব্যাক গাড়ির লিস্ট দেখে নিন

Avatar

Updated on:

Top 5 Best Selling Hatchbacks in January 2023

বাজারে পাল্লা এসইউভি সেগমেন্টের উপর ঝুঁকে থাকলেও, বিগত ক’মাসের খরা কাটিয়ে জানুয়ারিতে হ্যাচব্যাক শ্রেণীর গাড়ি বিক্রি বেশ খানিকটা বেড়েছে। যেখানে মারুতি সুজুকি ও টাটা মোটরস এর নানা মডেলের রমরমা। এই প্রতিবেদনে ২০২৩-এর প্রথম মাসে ভারতের বাজারে পাঁচটি সর্বাধিক বিক্রিত হ্যাচব্যাকের তালিকা রইল।

Maruti Suzuki Alto

ভারতবর্ষের মাটিতে সর্বাধিক বিক্রিত হওয়া এন্ট্রি লেভেলের হ্যাচব্যাক মডেল হল মারুতি সুজুকি অল্টো। গত মাসে এই গাড়িটি ২১,৪১১ ইউনিট বিক্রি হয়েছে, যা গত বছরের জানুয়ারি মাসের তুলনায় ৭৩% বেশি। ২০২২ এর জানুয়ারিতে মডেলটির ১২,৩৪২ ইউনিট বেচেছিল মারুতি সুজুকি। গত বছর অল্টোর ডিজাইনে পরিবর্তন এনেছে মারুতি, যা আগের তুলনায় একে আরও আকর্ষণীয় করে তুলেছে। এতে ৮০০ সিসির ইঞ্জিন রয়েছে। এছাড়াও সিএনজি অপশন পাবেন আপনি।

Maruti Suzuki Wagon R

মধ্যবিত্ত-প্রধান এই ভারতবর্ষে Wagon R এর বিক্রি বরাবরই বেশি। বিগত কয়েক দশকে নানা ধরনের আপডেটের সাক্ষী হয়েছে এটি। চলতি বছরের জানুয়ারিতে Wagon R এর বিক্রি হওয়া মোট মডেলের সংখ্যা ২০,৪৬৬ টি। এর ঠিক এক বছর আগেই গাড়িটির ২০,৩৩৪ ইউনিট বিক্রি করেছিল মারুতি সুজুকির। সংস্থার বেশিরভাগ গাড়ির মতোই এতেও পেট্রোল এবং সিএনজি দুই ধরনের ইঞ্জিন উপলব্ধ রয়েছে। আর গিয়ার বক্স হিসাবে ম্যানুয়াল এবং অটোমেটিক দুটোই পাবেন আপনি।

Maruti Suzuki Swift

আরামদায়ক রাইড কোয়ালিটির জন্য বহু বছর আগেই ভারতবাসীর মনে পাকাপাকি জায়গা করে নিয়েছে মারুতি সুজুকি সুইফ্ট। গত জানুয়ারিতে ১৬৪৪০ ইউনিট বিক্রি হয়ে তালিকায় তৃতীয় স্থান দখল করেছে এটি। যদিও ২০২২ এর জানুয়ারিতে ১৯,১০৮টি সুইফট বিক্রি হয়েছিল। একে চালিকাশক্তি যোগায় ১.২ লিটারের পেট্রোল ইঞ্জিন। ম্যানুয়াল এবং অটোমেটিক দুই ধরনের গিয়ার বক্স উপলব্ধ রয়েছে। এছাড়াও সিএনজি ভ্যারিয়েন্ট দেখা যায় এতে।

Maruti Suzuki Baleno

তালিকায় চতুর্থ স্থান দখল করে রয়েছে মারুতি সুজুকির জনপ্রিয় প্রিমিয়াম হ্যাচব্যাক মডেল Baleno। এর প্রধান দুই প্রতিপক্ষ হল Tata Altroz এবং Hyundai i20। গত মাসে গাড়িটির ১৬,৩৫৭ ইউনিট বিক্রি হয়েছে, যা ২০২২-এর একই সময়ের তুলনায় ৯,৫৬৬ ইউনিট বেশি। গত বছর Baleno এর নতুন মডেল লঞ্চ গাড়িটির বিক্রি বৃদ্ধির অন্যতম কারণ। HUD সহ নানা ধরনের কানেক্টেড ফিচার পাওয়া যাবে এতে। এমনকি নিজের স্মার্টওয়াচের সঙ্গেও তা সংযুক্ত করা সম্ভব।

Tata Tiago

ভারতীয় সংস্থা টাটা মোটরের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের গাড়ি হল Tata Tiago। সদ্য শেষ হওয়া জানুয়ারি মাসে এই গাড়িটির ৯,০৩২ ইউনিট বিক্রি করতে পেরেছে টাটা। গত বছরের জানুয়ারিতে বিক্রির এই সংখ্যাটি ছিল ৫,১৯৫ ইউনিট। অর্থাৎ টাটা মোটরের এই গাড়ির বিক্রিতে জোয়ার এসেছে ৭৪%।

Tata Tiago এমন এক হ্যাচব্যাক যেখানে ইলেকট্রিক, পেট্রোল এবং সিএনজি তিন ধরনের অপশন পাবেন আপনি। এমনকি এই মুহূর্তে ভারতের বাজারে সবচেয়ে কম দামের ব্যাটারি চালিত গাড়ির তকমা জুটেছে এর। দুই ধরনের ব্যাটারি প্যাক যুক্ত ভ্যারিয়েন্ট আছে।

সঙ্গে থাকুন ➥