iPhone 14 vs Samsung Galaxy S22: নয়া আইফোন নাকি স্যামসাং গ্যালাক্সি এস২২, কোনটি কিনবেন

Avatar

Updated on:

iPhone 14 vs Samsung Galaxy S22 Comparison

চলতি মাসের ৭ তারিখ জাঁকজমকপূর্ণ ইভেন্টে Apple তাদের লেটেস্ট আইফোন সিরিজকে ভারত সহ বিশ্ববাজারে লঞ্চ করেছিল। আর গতকাল অর্থাৎ ১৬ই সেপ্টেম্বর আলোচ্য লাইনআপের অধীনে আসা ৪টি মডেলকেই প্রথমবার সেলে বিক্রির জন্য উপলব্ধ করা হয়। এক্ষেত্রে, ভিন্ন ডিজাইন ও তুলনায় উন্নত চিপসেটের সাথে আসার দরুন ‘Pro’ ভ্যারিয়েন্টগুলি অধিক আকর্ষিত করছে গ্রাহক-বেসকে। তবে সিরিজের স্ট্যান্ডার্ড মডেল iPhone 14 -ও কিন্তু বহু ক্রেতাদের ‘শপিং কার্ট’-এ জায়গা করে নিয়েছে। যদিও আলোচ্য প্রিমিয়াম মডেলটির ফিচার একাধিক অ্যান্ড্রয়েড ফোনেও খুঁজে পাওয়া যাবে, তাও আবার অনেক সাশ্রয়ী মূল্যে। উদাহরণস্বরূপ গত ১৭ই ফেব্রুয়ারি আগত Samsung Galaxy S22 ফ্ল্যাগশিপ ফোনটি এদেশে Apple ডিভাইসটির প্রধান প্রতিদ্বন্দ্বী হবে। কেননা, Samsung -এর এই ফোন দামে কম এবং ফিচারের নিরিখেও যথেষ্ট উন্নত। ফলে আধ-খাওয়া আপেল লোগো যুক্ত নতুন আইফোন বেছে নেওয়া উচিত হবে, নাকি তুলনায় কম টাকা দিয়ে একটি অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ ফোন কেনা অধিক বুদ্ধিমানের কাজ হবে? এই দ্বন্ধ এখন অনেকের মনেই দেখা দিয়েছে। তাই আজ আমরা এই প্রতিবেদনে Apple iPhone 14 এবং Samsung Galaxy S22 ফোন দুটির মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনার করবো, যাতে উক্ত মডেল-দ্বয়ের মধ্যে কোনটি কেনা অধিক যুক্তিযুক্ত হবে তা আপনারা নিজেরাই বিচার করতে পারেন।

Apple iPhone 14 vs Samsung Galaxy S22: ডিসপ্লে, সেন্সর

আইফোন ১৪ লঞ্চ হয়েছে ফ্লাট-এজ অ্যারোস্পেস গ্রেড অ্যালুমিনিয়াম ফ্রেমের সাথে এবং নিরাপত্তার জন্য ডিভাইসের সামনে ব্যবহার করা হয়েছে সিরামিক শিল্ড। ফোনটি একটি ৬.১-ইঞ্চির (২,৫৩২×১,১৭০ পিক্সেল) সুপার রেটিনা এক্সডিআর ওলেড ডিসপ্লে সহ এসেছে, যা ১২০০ নিট পিক ব্রাইটনেস, ট্রু টোন, HDR, P3 ওয়াইড কালার গ্যামেট এবং ডলবি ভিশন সাপোর্ট করে। তদুপরি, বায়োমেট্রিক সিকিউরিটি অপশন হিসেবে এতে ফেস আইডি উপলব্ধ।

স্যামসাংয়ের গ্যালাক্সি এস২২ ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজের এই বেস মডেলে, একটি ৬.১ ইঞ্চির ফুল এইচডি (১০৮০x২৩৪০ পিক্সেল ) ডাইনামিক AMOLED ডিসপ্লে আছে, যা ৪৮ হার্টজ থেকে ১২০ হার্টজ পর্যন্ত ভ্যারিয়েবল রিফ্রেশ রেট এবং ১৫০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। ডিসপ্লেটি সুরক্ষিত রাখতে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্লাস ব্যবহার করা হয়েছে। সাথে সিকিউরিটির জন্য এই ডিসপ্লের মধ্যেই এম্বেড থাকছে আল্ট্রা সনিক ফিঙ্গারপ্রিন্ট রিডার।

Apple iPhone 14 vs Samsung Galaxy S22: প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

পারফরম্যান্সের জন্য আইফোন ১৪ মডেলে ব্যবহার করা হয়েছে সংস্থার নিজস্ব তথা পুরোনো এ১৫ বায়োনিক প্রসেসর। এটি লেটেস্ট আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে চলবে। সংস্থার তরফ থেকে ফোনটির র‌্যাম মেমোরি সম্পর্কিত তথ্য এখনো জানানো হয়নি। তবে কিছু রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, সিরিজের নন-প্রো মডেলগুলি ৬ জিবি র‌্যাম অফার করবে। যদিও জিএসমেরিনা (gsmarena) প্রদত্ত লিস্টিং বলছে, উক্ত মডেল ৪ জিবি র‌্যাম সহ এসেছে। তবে এখনই নিশ্চিত ভাবে কিছু বলা যাচ্ছে না। যাইহোক, এতে ৫১২ জিবি পর্যন্ত স্টোরেজ রয়েছে।

স্যামসাং গ্যালাক্সি এস২২ ফোনের ভারতীয় সংস্করণে লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যা ৪ ন্যানোমিটার (এনএম) প্রসেসিং নোডে নির্মিত। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম ইউজার ইন্টারফেস দ্বারা চালিত। এই ডিভাইসে, ৮ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত অনবোর্ড স্টোরেজ পাওয়া যাবে।

Apple iPhone 14 vs Samsung Galaxy S22: ক্যামেরা সেটআপ

ক্যামেরা ফ্রন্টের কথা বললে, আইফোন ১৪ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ সহ এসেছে। এগুলি হল – এফ/১.৭ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর। এই রিয়ার ক্যামেরা সেটআপ নতুন স্টেবিলাইজেশন ফিচার, ডিপ ফিউশন ও অ্যাকশান মোড সাপোর্ট করে। LED ফ্ল্যাশ লাইটটি ক্যামেরা মডিউলের ভিতরে স্থাপন করা হয়েছে। তদুপরি, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে এফ/১.৯ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা পাওয়া যাবে।

স্যামসাং গ্যালাক্সি এস২২ স্মার্টফোনের ব্যাক প্যানেলে তিনটি ক্যামেরা দেখা যাবে। এগুলি হল – ওআইএস (OIS) সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর (অ্যাপারচার : এফ/১.৮), ওআইএস (OIS) ও ৩এক্স (3x) অপটিক্যাল জুম সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো লেন্স (অ্যাপারচার : এফ/২.৪) এবং ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড সেন্সর (অ্যাপারচার : এফ/২.১)। আবার ফোনের সামনে একটি ১০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা মিলবে।

Apple iPhone 14 vs Samsung Galaxy S22: ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি

ব্যাটারি ফ্রন্টের ক্ষেত্রে আইফোন ১৪ সম্ভবত আপগ্রেড পেয়েছে। সম্ভবত বলা কারণ, অ্যাপল তাদের এই আইফোন মডেলের ব্যাটারি ক্যাপাসিটি এখনো গোপন রেখেছে। তবে একাধিক রিপোর্টে দাবি করা হচ্ছে যে, সিরিজের এই ভ্যানিলা মডেলটি একক চার্জে ২০ ঘন্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক টাইম অফার করবে। এছাড়া শোনা যাচ্ছে যে, আলোচ্য আইফোনে একটি ৩,২৭৯ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ২০ ওয়াট ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট ম্যাগসেফ (MagSafe) চার্জিং এবং ৭.৫ ওয়াট কিউআই (Qi) ওয়্যারলেস চার্জিং সমর্থন করবে।

স্যামসাং গ্যালাক্সি এস২২ ফোনে পাওয়ার ব্যাকআপের জন্য ৩,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। যার সাথে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং এবং ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে।

Apple iPhone 14 vs Samsung Galaxy S22: পরিমাপ, আইপি রেটিং

আইফোন ১৪ সিরিজের এই স্ট্যান্ডার্ড মডেলের পরিমাপ ১৪৬.৭x৭১.৫x৭.৮ মিমি এবং ওজন ১৭২ গ্রাম। এটি IP68 সার্টিফাইড, ফলে জল ও ধুলো লাগা সত্ত্বেও ডিভাইসটির কোনো ক্ষতি হবে না।

স্যামসাং গ্যালাক্সি এস২২ ফোনের পরিমাপ ১৪৬x৭০.৬x৭.৬ মিমি এবং ১৬৭ গ্রাম। এটিও IP68 রেটিং প্রাপ্ত।

Apple iPhone 14 vs Samsung Galaxy S22: দাম

ভারতে আইফোন ১৪ মডেলের প্রারম্ভিক মূল্য ৭৯,৯০০ টাকা রাখা হয়েছে। এই দাম ফোনটির ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের। আর, ২৫৬ জিবি এবং ৫১২ জিবি স্টোরেজ বিকল্পের দাম যথাক্রমে ৮৯,৯০০ টাকা এবং ১,০৯,৯০০ টাকা নির্ধারিত হয়েছে। এটি পাঁচটি কালার অপশনে এসেছে, যথা – মিডনাইট, ব্লু, স্টারলাইট, পার্পেল এবং রেড।

লঞ্চের সময়ে ভারতে স্যামসাং গ্যালাক্সি এস২২ ফোনের প্রারম্ভিক মূল্য ৭২,৯৯৯ টাকা ধার্য করা হয়েছিল। যা কিনা ফোনটির ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম। আবার, ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলের দাম রাখা হয়েছিল ৭৬,৯৯৯ টাকা। এটি – গ্রীন, ফ্যান্টম হোয়াইট ও ফ্যান্টম ব্ল্যাক কালারে উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥