Citroen eC3 নাকি Tata Tiago EV? সস্তায় কোন ইলেকট্রিক গাড়ি সেরা, রইল তুলনা

Avatar

Updated on:

Citroen eC3 vs Tata Tiago EV compared

বর্তমানে ভারতেরে বৈদ্যুতিক গাড়ির বাজারে সবচেয়ে সস্তা মডেল হিসেবে নিজের পরিচয় তৈরি করেছে Tata Tiago EV। ছোট বৈদ্যুতিক গাড়ির বাজারে দাম কম হওয়ার কারণে একচ্ছত্র আধিপত্য তৈরি করেছে এটি। যার জনপ্রিয়তায় ভাগ বসাতে শীঘ্রই এদেশে লঞ্চ হতে চলেছে Citroen এর প্রথম ইলেকট্রিক গাড়ি eC3। ইতিমধ্যেই মডেলটির উপর থেকে পর্দা সরানো হয়েছে। আসুন Tata Tiago EV ও Citroen eC3-এর মধ্যে বৈশিষ্ট্য ও দামের বিচারে কে এগিয়ে, জেনে নিই।

Citroen eC3 vs Tata Tiago EV ব্যাটারি প্যাক, চার্জিং টাইম এবং রেঞ্জ

ফরাসি সংস্থা সিট্রোয়েন এর ইসি৩ ইলেকট্রিক হ্যাচব্যাক গাড়িটিতে দেওয়া হয়েছে এটি ২৯.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। যা সিঙ্গেল চার্জে ৩২০ কিমি রেঞ্জ প্রদান করবে। একটি ১৫ অ্যাম্পিয়ার স্ট্যান্ডার্ড ওয়াল চার্জারে ১০-১০০% চার্জ হতে সাড়ে ১০ ঘন্টা সময় লাগবে। ডিসি ফার্স্ট চার্জারে ৫৭ মিনিটে ১০ থেকে ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে।

অন্যদিকে, টাটা টিয়াগো ইভি ১৯.২ কিলোওয়াট আওয়ার ও ২৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সমেত বেছে নেওয়া যায়। এদের রেঞ্জ যথাক্রমে ২৫০ কিমি ও ৩১৫ কিমি। ডিসি ফাস্ট চার্জারে এটিও ৫৭ মিনিটে ১০-৮০% চার্জ হয়ে যায়। যেখানে একটি ১৫ অ্যাম্পিয়ার হোম চার্জারে পুরো চার্জ হতে ৬ ঘন্টা ৫৪ মিনিট সময় লাগে। লং রেঞ্জ ভার্সনের ক্ষেত্রে সময় লাগে ৮ ঘন্টা ৪০ মিনিট।

Citroen eC3 vs Tata Tiago EV ইলেকট্রিক মোটর

eC3-তে দেওয়া হয়েছে একটি সিঙ্গেল পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্ক্রোনাস মোটর। যা থেকে সর্বোচ্চ ৫৭ পিএস শক্তি এবং ১৪৩ এনএম টর্ক উৎপন্ন হয়। এটি ০-৬০ কিমি/ঘন্টা গতিবেগ ৬.৮ সেকেন্ডে তুলতে সক্ষম। অন্যদিকে, Tiago EV-এর বেস মডলে উপস্থিত মোটরের আউটপুট ৬১ পিএস এবং ১১০ এনএম। আবার লং রেঞ্জ ভার্সন থেকে সর্বোচ্চ ৭৫ পিএস শক্তি এবং ১১৪ এনএম টর্ক উৎপন্ন হয়। ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে এদের সময় লাগে যথাক্রমে ৬.২ সেকেন্ড ও ৫.৭ সেকেন্ড।

Citroen eC3 vs Tata Tiago EV দাম

Tata Tiago EV-এর বেস মডেলের দাম ৮.৪৯ লক্ষ টাকা থেকে ৯.০৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) যর্পন্ত। যেখানে লং রেঞ্জ ভার্সনের মূল্য ৯.৯৯ লক্ষ টাকা থেকে শুরু হয়ে ১১.৭৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে।

অন্যদিকে, Citroen eC3-এর দাম এখনও ঘোষণা করা হয়নি। আগামী মাসে লঞ্চের সময় তা প্রকাশ করা হবে। অনুমান করা হচ্ছে ভারতে গাড়িটির মূল্য ৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হতে পারে। গাড়িটির বুকিং গ্রহণ ২২ জানুয়ারি থেকে শুরু হবে।

সঙ্গে থাকুন ➥