বিশ্বখ্যাত ইলেকট্রিক বাইক নির্মাতা এ দেশে ব্যবসায় আগ্রহী, জোট বাঁধতে ইচ্ছুক একাধিক ভারতীয় সংস্থা

Avatar

Updated on:

Energica Motor plans to enter India with Electric Motorcycles

ভারতের সম্ভাবনাময় বৈদ্যুতিক টু-হুইলারের বাজার প্রত্যক্ষ করে বহু বিদেশি সংস্থা বর্তমানে এদেশে ব্যবসা শুরু করতে আগ্রহ দেখাচ্ছে। ইতিমধ্যেই পা রেখেছে অনেক কোম্পানি, আবার বহু সংস্থা এদেশে পদার্পন করতে প্রস্তুতি পর্ব শুরু করে দিয়েছে। তেমনই ইতালির বিশ্ববিখ্যাত ইলেকট্রিক সুপারবাইক নির্মাণকারী সংস্থা এনার্জিকা মোটর (Energica Motor) এবারে ভারতে ব্যবসার জাল বিছানোর পরিকল্পনা করছে। শীঘ্রই সে পথে অগ্রসর হবে তারা।

এনার্জিকা মোটর উচ্চ পারফরম্যান্সের প্রিমিয়াম ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি করে, যেগুলি রেসিংয়ে অংশ নেয়। প্রতিবেদন অনুযায়ী, দেশের এক জনপ্রিয় টু-হুইলার নির্মাতার সাথে জোট বেঁধে ইতালীয় সংস্থাটি এ দেশে ব্যবসা শুরু করতে পারে। একাধিক ভারতীয় সংস্থা হাত মেলাতে আগ্রহী। যদিও তাদের নাম প্রকাশ করা হয়নি।

এই প্রসঙ্গে এনার্জিকার প্রতিষ্ঠাতা এবং প্রধান কার্যনির্বাহী আধিকারিক লিভিয়া সেভোলিনি বলেন, “অনেক অরিজিনার ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার্স (ওইএম) তাদের সঙ্গে ব্যবসায় ইচ্ছুক। সরাসরি নাম প্রকাশ না করে তাঁর কথায়, সংস্থাগুলির প্রত্যেকেই সুপ্রতিষ্ঠিত। বর্তমানে এনার্জিকা ইউরোপের বাজারে বেশ কিছু ইলেকট্রিক মোটরসাইকেল বিক্রি করে। যার মধ্যে রয়েছে স্পোর্টস ট্যুরার, স্ট্রিট বাইক এবং স্পোর্টস বাইক। এগুলি উচ্চ পারফরম্যান্স এবং অত্যাধুনিক ফিচারে ভরপুর হওয়ার কারণে দামও যথেষ্ট বেশি।

প্রসঙ্গত, হিরো মোটোকর্প সম্প্রতি মার্কিন সংস্থা জিরো মোটরসাইকেলস (Zero Motorcycles)-এ প্রায় পাঁচশো কোটি টাকা বিনিয়োগ করেছে। এত মোটা অঙ্কের লগ্নির উদ্দেশ্য, এ দেশে উচ্চ পারফরম্যান্সের ইলেকট্রিক বাইক লঞ্চ করা। ভবিষ্যতে ভারতে বেশি দামের প্রিমিয়াম ইলেকট্রিক বাইকের একটা বড় বাজার তৈরি হবে বলে আশা করা যায় ।

সঙ্গে থাকুন ➥