Auto Expo 2023 এর বড় আকর্ষণ Hyundai এর এই ইলেকট্রিক গাড়ি লঞ্চ হবে 11 জানুয়ারি, 631 কিমি রেঞ্জ

Avatar

Updated on:

Hyundai Ioniq 5 India Launch date January 11

হুন্ডাই মোটর (Hyundai Motor)-এর ভারতীয় শাখা আসন্ন অটো এক্সপো ২০২৩-এ এদেশে তাদের দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে চলেছে। যার নাম Hyundai Ioniq 5। আগামী ১১ জানুয়ারি গাড়িটি দেশীয় বাজারে পা রাখবে। দক্ষিণ কোরিয়ান সংস্থাটি এদেশে ইতিমধ্যেই Kona ইভি মডেলটি বিক্রি করে। যার দাম ২৩.৮৪ লক্ষ টাকা থেকে ২৪.০৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

এদিকে সংস্থা সূত্রে খবর, হুন্ডাই আয়োনিক ৫ এদেশের মাটিতে যন্ত্রাংশ জুড়ে তৈরি করা হবে। আশা করা হচ্ছে প্রিমিয়াম মডেলটির মূল্য ৫০ থেকে ৫৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। এটি ছয় ইলেকট্রিক ভেহিকেলের প্রথম মডেল যেটি হুন্ডাই ২০২৮-এর মধ্যে আনার পরিকল্পনা করেছে। এজন্য তারা ৪,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে। এটি সংস্থার ইলেকট্রিক গ্লোবাল মডুউলার প্ল্যাটফর্ম বা ইজিএমপি (E-GMP)-এর উপর ভিত্তি করে আসবে।

ইতিমধ্যেই ব্যাটারি চালিত গাড়িটি ২০২২ ওয়ার্ল্ড কার অ্যাওয়ার্ড অনুষ্ঠানে তিনটি পুরস্কারে সম্মানিত হয়েছে – ওয়ার্ল্ড কার অফ দ্য ইয়ার, ওয়ার্ল্ড ইলেকট্রিক ভেহিকেল অফ দ্য ইয়ার এবং ওয়ার্ল্ড কার ডিজাইন অফ দ্য ইয়ার। উল্লেখ্য, গত মাসে Ioniq 5 এদেশে উন্মোচিত হয়েছিল। বর্তমানে এক লক্ষ টাকার টোকেন অ্যামাউন্টে এর বুকিং করা যাচ্ছে। গাড়িটির দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা এবং হুইলবেস যথাক্রমে ৪,৬৩৫ মিমি, ১,৮৯০ মিমি, ১,৬২৫ মিমি ও ৩,০০০ মিমি।

Hyundai Ioniq 5 এর ফিচারের তালিকায় রয়েছে প্যারামেট্রিক পিক্সেল এলইডি হেডল্যাম্প, সিগনেচার পিক্সেল ডিজাইন সমেত এলইডি টেলল্যাম্প, এবং প্যারামাট্রিক ডিজাইন সহ ২০ ইঞ্চি অ্যালয় হুইল। কেবিনে ইকো প্রসেস্ড সিট আপহোলস্টেরি, ম্যাগনেটিক ড্যাশবোর্ড, স্লাইডিং সেন্ট্রাল কনসোল, ১২.৩ ইঞ্চি ইনফোটেনমেন্ট ডিসপ্লে এবং ১২.৩ ইঞ্চি ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের দেখা মিলবে।

গাড়িটিতে ২১টি ফিচার সমেত লেভেল ২ এডিএএস বৈশিষ্ট্য থাকছে। এতে উপস্থিত ইলেকট্রিক মোটর থেকে ২১৭ বিএইচপি শক্তি এবং ৩৫০ এনএম টর্ক উৎপন্ন হবে। মোটরের সাথে সংযুক্ত ৭২.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি, যা গাড়িটিকে ৬৩১ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ (ARAI অনুমোদিত) পেতে সাহায্য করবে। একটি ৩৫০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জারে গাড়িটির ব্যাটারি ১৮ মিনিটে ১০-৮০% চার্জ হয়ে যাবে। এতে ভেহিকেল টু লোড বা V2L বৈশিষ্ট্য থাকার সুবাদে ব্যাটারিটি থেকে অন্য বৈদ্যুতিন সামগ্রীও চার্জ দেওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥