Kia EV9: কিয়ার বহুচর্চিত হাই-টেক বৈদ্যুতিক গাড়ি জানুয়ারিতে ভারতে আসছে, রইল খুঁটিনাটি

Avatar

Updated on:

Kia EV9 Electric Concept SUV India Auto Expo 2023

২০২২-এর শুরুতে EV6 লঞ্চের মাধ্যমে ভারতে বৈদ্যুতিক গাড়ির দুনিয়ায় যাত্রা শুরু করেছিল কিয়া (Kia)। গাড়িটির প্রতি ভারতীয়দের ভালোবাসা দেখে মুগ্ধ দক্ষিণ কোরিয়ান সংস্থাটি ফের ইলেকট্রিক ভেহিকেলের বাজারে নতুন সদস্য হাজির করতে চলেছে। ২০২৩ অটো এক্সপো-তে কিয়া তাদের ইলেকট্রিক এসইউভি (SUV) গাড়ি EV9 প্রদর্শনের পরিকল্পনা করছে। যা দিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত হবে।

২০২১-এ লস এঞ্জেলস মোটর শো-তে প্রথমবার Kia EV9 পর্দার আড়াল থেকে সর্বসমক্ষে এসেছিল। সামনের বছরই গাড়িটি ভারতের বাজারে লঞ্চ হতে পারে। সংস্থার ফ্ল্যাগশিপ মডেল হিসেবে প্রিমিয়াম সেগমেন্টে হাজির হবে এটি।

Kia EV9 concept আকার

যথেষ্ট বড়সড় আকারে আসবে Kia EV9-এর নমুনা মডেল। এটি দৈর্ঘ্যে ৪,৯২৯ মিমি, প্রস্থে ২,০৫৫ মিমি এবং উচ্চতা ১,৭৯০ মিমি। এসইউভি মডেলটি আন্তর্জাতিক ‘ইলেকট্রিক গ্লোবাল মডিউলার প্ল্যাটফর্ম’-এর উপর ভিত্তি করে আসবে। এর হুইলবেস ৩,১০০ মিমি।

Kia EV9 concept ডিজাইন

ডিজাইনের প্রসঙ্গে বললে কিয়া ইভি৯-এ থাকছে একটি ফিউচারিস্টিক লুক। এলইডি লাইট সহ এতে দেখা মিলবে একটি অনন্য ব্ল্যাংক্ড আউট প্যানেল ইংরেজি ‘Z’ অক্ষরের আকৃতির একটি হেডল্যাম্প ক্লাস্টার। প্রথাগত বক্সি বডি ডিজাইনের দেখা মিলবে গাড়িটিতে যা একটি এসইউভি-তে দেখা যায়। পেছনে থাকছে ভার্টিক্যাল এলইডি ল্যাম্প এবং বড় বাম্পার।

Kia EV9 concept ইন্টেরিয়র

কেবিনের ফিচারের মধ্যে Kia EV9-এ ভবিষ্যৎ প্রজন্মের বিভিন্ন ফিচারের দেখা মিলবে বলে আশা করা যায়। ইন্টেরিওর ডিজাইনিং এর জন্য গাড়িটিতে ন্যাচারাল উল ইয়ার্নস ব্যবহার করা হতে পারে। এছাড়া থ্রি-ওয়ে লেআউট সহ অ্যাম্বিয়েন্ট এলইডি লাইটিংয়ের দেখা মিলতে পারে।

Kia EV9 concept সম্ভাব্য রেঞ্জ এবং ব্যাটারি প্যাক

Kia EV9 কনসেপ্ট মডেলটি ৭৭.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ হাজির হতে পারে। যা ক্ষমতার দিক থেকে EV6-এর থেকেও বৃহত্তর। এটি ৫৪০ কিলোমিটার রেঞ্জ দেবে বলে অনুমান করা হচ্ছে। এটি ৮০০ ভোল্ট ইলেকট্রিক্যাল আর্কিটেকচারের উপর ভিত্তি করে আসতে পারে।

সঙ্গে থাকুন ➥