পার্কিংয়ের ঝামেলা শেষ, তেল খরচ থেকে মুক্তি, Tata Nano-র থেকেও ছোট গাড়ি MG Comet EV দেশে পা রাখল

Avatar

Updated on:

MG Comet EV Launch in April 2023

অবশেষে প্রত্যাশা মতো ভারতের ক্ষুদ্রতম গাড়ি হিসেবে আত্মপ্রকাশ করল MG Comet EV। ইলেকট্রিক ভেহিকেল ZS EV-এর পর এদেশে এটি এমজি মোটর (MG Motor)-এর দ্বিতীয় মডেল হিসেবে এসেছে। GSEV প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি Comet EV-র উৎপাদনে ইতিমধ্যেই হাত লাগিয়েছে এমজি। যা গুজরাতের হালোলে সংস্থার কারখানায় নির্মিত হচ্ছে। আশা করা হচ্ছে, চলতি মাসেই বাজারে লঞ্চ হতে পারে পুঁচকে ব্যাটারি চালিত গাড়িটি।

MG Comet EV : ডাইমেনশন ও ডিজাইন

এমজি কমেট ইভি-এর দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা এবং হুইলবেস যথাক্রমে ২,৯৭৪ মিমি, ১,৫০৫ মিমি, ১,৬৪০ মিমি ও ২,০১০ মিমি। বক্সি ডিজাইনের MG Comet EV-তে উপস্থিত একটি বদ্ধ গ্রিল, এমজি ব্যাজিং, ডিআরএল সহ এলইডি হেডল্যাম্প এবং টেল ল্যাম্প, সামনে ও পেছনে এলইডি স্ট্রিপ এবং ১২ ইঞ্চি হুইল। দুই দরজা বিশিষ্ট ইলেকট্রিক হ্যাচব্যাক মডেলটিতে চালক সহ চারজনের বসার ব্যবস্থা রয়েছে।

MG Comet EV : কালার ও ইন্টেরিয়র

MG Comet EV পাঁচটি রঙের বিকল্পে হাজির হবে – ব্ল্যাক রুফ সহ অ্যাপেল গ্রীন, অরোরা সিলভার, স্ট্যারি ব্ল্যাক, ক্যান্ডি হোয়াইট এবং ব্ল্যাক রুফ সহ ক্যান্ডি হোয়াইট। গাড়িটির কেবিনে উপস্থিত একটি ডুয়েল স্ক্রিন সেটআপ, যার মধ্যে একটি ১০.২৫ ইঞ্চি ইনফোটেনমেন্ট সিস্টেম এবং আরেকটি ১০.২৫ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। এছাড়া রয়েছে কন্ট্রোল সহ টু-স্পোক স্টিয়ারিং হুইল, কানেক্টেড কার টেকনোলজি, অ্যাম্বিয়েন্ট লাইটিং এবং রিয়ার পার্কিং সেন্সর।

MG Comet EV : ব্যাটারি ও রেঞ্জ

ভারতের ক্ষুদ্রতম বৈদ্যুতিক গাড়িটিতে দেওয়া হয়েছে একটি ৭.৩ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি। পুরোপুরি চার্জে যা ২৩০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি করেছে এমজি। এগিয়ে চলার শক্তি জোগাতে এতে উপস্থিত একটি রিয়ার অ্যাক্সেল মাউন্টেড ইলেকট্রিক মোটর। যা থেকে সর্বোচ্চ ৪১ এইচপি শক্তি এবং ১১০ এনএম টর্ক উৎপন্ন হবে। গাড়িটি একটি ৩.৩ কিলোওয়াট এসি চার্জার সহ আসবে, যার দ্বারা ফুল চার্জ হতে ৭ ঘন্টা সময় লাগবে। আবার একটি ১৬ অ্যাম্পিয়ার সকেটের মাধ্যমে বাড়িতে চার্জ করা যাবে।

MG Comet EV : সেফটি ফিচার্স ও সম্ভাব্য দাম

গাড়িটির সুরক্ষাজনিত ফিচারের তালিকায় ডুয়েল ফন্ট এয়ারব্যাগ, ইএসসি, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, রিভার্স পার্কিং ক্যামেরা, ইবিডি সহ এবিএস এবং ISOFIX চাইল্ড সিট অ্যাঙ্কর। MG Comet EV এ মাসের শেষের দিকে লঞ্চ হতে পারে। গাড়িটির প্রারম্ভিক মূল্য ১০ লক্ষ টাকা ধার্য করা হতে পারে। এর টপ-এন্ড মডেলটির দাম ১৫ লক্ষ টাকার মধ্যেই থাকবে বলে আশা করা হচ্ছে। দু’ক্ষেত্রেই এক্স-শোরুম মূল্যের কথা বলা হচ্ছে। লঞ্চের পর গাড়িটি Tata Tiago EV, Tigor EV ও Citroen eC3-এর সাথে প্রতিযোগিতায় শামিল হবে।

সঙ্গে থাকুন ➥