সরু অলিগলি চষে বেড়াবে, Polestar তার প্রথম বৈদ্যুতিক স্কুটার নিয়ে এল

Avatar

Updated on:

Polestar Cake Makka Electric Scooter Launched

আন্তর্জাতিক বাজারে নামজাদা গাড়ি সংস্থা ভলভো (Volvo)-এর একদা পারফর্ম্যান্স ব্র্যান্ড পোলেস্টার (Polestar) এখন বৈদ্যুতিক যানবাহনের দিকে দৃষ্টি নিক্ষেপ করেছে। এবারে সংস্থাটি তাদের প্রথম ইলেকট্রিক স্কুটারের উপর থেকে পর্দা সরালো। মক্কা (Makka) নামক এই ই-স্কুটারটি তারা অপর এক সুইডিশ কোম্পানি কেক (CAKE)-এর সাথে যৌথভাবে তৈরি করেছে। স্কুটারটির দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৪.৩৮ লক্ষ টাকা।

এদিকে কেক-এর পোর্টফোলিয়তে ইতিমধ্যেই একটি স্ট্যান্ডার্ড ‘মক্কা’ ইলেকট্রিক স্কুটার বর্তমান। তবে পোলেস্টারের সাথে নির্মিত স্কুটারটি নির্দিষ্ট সংখ্যায় আনা হয়েছে। সাথে এর ফিচারে কিছু আপডেট দেওয়া হয়েছে। যেমন ছোট চ্যাসিস যা আইকনিক পোলেস্টার ব্লু কালারে আবৃত।

Polestar Cake Makka-তে রয়েছে একটি গোলাকৃতি এলইডি হেডল্যাম্প, একটি ফ্যাট সিঙ্গেল সিট এবং টেল র‍্যাক। ই-স্কুটারটি স্পোক হুইল যুক্ত ডুয়েল স্পোর্ট টায়ারে ছোটে। সাসপেনশনের প্রসঙ্গে বললে এতে উপস্থিত Ohlins TTX22 শকার্স। এতে উপস্থিত একটি ১.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। যা সিঙ্গেল চার্জে ৫৫ কিলোমিটার রেঞ্জ অফার করে। সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ৪৫ কিমি। সাধারণ চার্জার দ্বারা বাড়িতে ব্যাটারিটি ০-১০০% চার্জ হতে তিন ঘন্টা সময় নেয়।

কেক তাদের তৈরি মক্কা-তে দুটি রাইডিং মোডের সুবিধা উপলব্ধ রেখেছে। এতে সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪৫ কিমি এবং ২৫ কিমি। রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেম সহ স্কুটারটির ফিচারের তালিকায় রয়েছে সার্ফ র‍্যাক, টপ বক্স, এবং প্যাসেঞ্জার/চাইল্ড সিট। এদিকে যে সমস্ত দেশে পোলেস্টার ব্যবসা করে, কেবলমাত্র সে সব বাজারেই Makka স্কুটারটি কেনা যাবে। তাই ভারতে এটি লঞ্চের কোনো সম্ভাবনা নেই বললেই চলে।

সঙ্গে থাকুন ➥