Simple One: এক চার্জে 300 কিমি, দেশের সর্বাধিক মাইলেজের ই-স্কুটারের লঞ্চ এই মাসে

Avatar

Updated on:

Simple One Electric Scooter Launch March 2023

বেঙ্গালুরুর ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ সিম্পল এনার্জি (Simple Energy) তাদের প্রথম ই-স্কুটার লঞ্চের আনুষ্ঠানিক সময়সূচী ঘোষণা করল। গত বছরের আগস্টে প্রদর্শিত যে মডেলটির নাম Simple One। সংস্থাটি জানিয়েছে ২০২৩-এর মার্চের মধ্যে তারা বৈদ্যুতিক স্কুটারটি বাজারে হাজির করবে। আবার তাদের প্রথম কারখানার উদ্বোধন সম্পর্কেও তথ্য প্রকাশ করেছে। সিম্পল জানিয়েছে, আগামী বছর ১৯ জানুয়ারি তাদের ‘সিম্পল ভিসন ১.০’ নামক ম্যানুফ্যাকচারিং ইউনিটের ফিতে কাটা হবে। Simple One-এর লঞ্চের আগেই এখানে স্কুটারটি উৎপাদনের কাজ শুরু করা হবে বলে জানানো হয়েছে।

সূত্রের খবর, ১০০ কোটি টাকার বেশি অর্থ বিনিয়োগের মাধ্যমে ২,০০,০০০ বর্গফুট জায়গা জুড়ে তামিলনাড়ুর হোসুরে কারখানাটি গড়ে তোলা হয়েছে। এখানে বছরে ১০ লক্ষ ইউনিট উৎপাদনের সক্ষমতা রয়েছে। এখানকার সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল, নিজস্ব পদ্ধতিতে ইলেকট্রিক মোটর তৈরির জন্য একটি মোটর লাইন ডিজাইন করেছে সিম্পল। যা সংশ্লিষ্ট বিভাগে এই প্রথম বলা যায়।

এদিকে সিম্পলের এই নতুন কারখানা উদ্বোধনের ফলে সাতলোর বেশি কর্মসংস্থান হবে বলে দাবি করা হয়েছে। প্রসঙ্গত, সিম্পল ওয়ান-এর রেগুলার ভ্যারিয়েন্টের দাম ১.১০ লক্ষ টাকা। এবং আপডেটেড মডেলটির সরকারি ভর্তুকি ছাড়া মূল্য ১.৪৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এতে রয়েছে একটি ৩.২ কিলোওয়াট আওয়ার ফিক্সড ব্যাটারি প্যাক এবং একটি ১.৬ কিলোওয়াট আওয়ার রিমুভেবল মডিউল। যা থেকে ২৩৬ কিলোমিটার রেঞ্জ মিলবে।

Simple One-এর আপডেটেড মডেলে দেওয়া হয়েছে একটি ৩.২ কিলোওয়াট আওয়ার ফিক্সড ব্যাটারি প্যাক সহ দুটি ১.৬ কিলোওয়াট আওয়ার রিমুভেবল মডিউল। সিঙ্গেল চার্জে এটি ৩০০ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে পারবে বলে দাবি করা হয়েছে। এতে উপস্থিত ৮.৫ কিলোওয়াট ইলেকট্রিক মোটরটি থেকে ১১.৩ এইচপি শক্তি এবং ৭২ এনএম টর্ক উৎপন্ন হবে। নতুন মডেল লঞ্চ হওয়ার সময় দাম কিছুটা বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥