Xiaomi ক্ষুব্ধ, তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ির ছবি ফাঁস হতেই 1 কোটি টাকা ক্ষতিপূরণ দাবি

Avatar

Updated on:

Xiaomi Electric Car design leaks

সম্প্রতি চীনের এক সোশ্যাল মিডিয়াতে বিখ্যাত স্মার্টফোন নির্মাতা শাওমি (Xiaomi)-র আসন্ন ইলেকট্রিক গাড়ির ছবি ভাইরাল হয়েছিল। এই কাজটি করেছিল বেজিং মোল্ডিং টেকনোলজি কোম্পানি লিমিটেড নামক এক চৈনিক ভেন্ডর। অফিসিয়াল আত্মপ্রকাশের আগেই গাড়িটির ছবি ফাঁস করার জন্য এবার মোটা অঙ্কের মাশুল কড়ায় গন্ডায় মেটাতে হবে সংস্থাটিকে। ক্ষতিপূরণ ও জরিমানা হিসাবে ১০ লক্ষ ইউয়ান দাবি করেছে শাওমি। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১.২২ কোটি টাকা।

শাওমি-র MS11 নামক ব্যাটারি মডেলটির ছবি গত মাসের ২২ তারিখ প্রথমবার দুর্ঘটনা বশত বেজিং মোল্ডিং টেকনোলজি প্রকাশ করে ফেলে। যেখানে গাড়িটির সামনের ও পেছনের দৃশ্য দেখা গিয়েছিল। এই প্রসঙ্গে সংস্থার সাফাই, তারা ইচ্ছাকৃতভাবে গাড়িটির ছবি প্রকাশ করেনি। এই কাজটি করেছে তাদের সাব-ভেন্ডর। তাই তারা এর জন্য দায়ী নয়।

শাওমি অটো-র বক্তব্য গোপন চুক্তি ভঙ্গের কারণে ভেন্ডারটির উপর এই জরিমানা ধার্য করা হয়েছে। এর পাশাপাশি বেজিং মোল্ডিং টেকনোলজি-কে নিজেদের ভুল সংশোধন করার পাশাপাশি, আগামীতে যাতে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, তার জন্য ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। উল্লেখ্য, শাওমি দীর্ঘদিন ধরেই তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি এমএস১১ ইভি-র টেস্টিং চালাচ্ছে। বর্তমানে যা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বাজারে গাড়িটির প্রতিপক্ষ হিসেবে রয়েছে Tesla 3। কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, গাড়িটি ডিজাইনের দিক থেকে অনেকাংশেই BYD Seal লাক্সারি ইলেকট্রিক সেডান-এর সদৃশ।

Xiaomi MS11-এর ফাঁস হওয়া ছবিতে দেখা গিয়েছে এতে দেওয়া হয়েছে একটি বৃহৎ গ্লাস রুফ এবং ক্যুপ রুফলাইন। সেডান গাড়িটির পেছনে রয়েছে এলইডি টেনলাইট, যার সাথে সংযুক্ত এলইডি স্ট্রিপ। এটি প্রস্থ বরাবর বিস্তৃত। অন্যান্য হাইলাইট এর মধ্যে উপস্থিত বৃহৎ অ্যালয় হুইল, উইলউড ব্রেক এবং LiDAR সেন্সর। গাড়িটির পাওয়ারট্রেন এবং ব্যাটারির প্রসঙ্গে এখনও মুখ খোলেনি শাওমি।

আশা করা হচ্ছে এবছরের শেষের দিকে আন্তর্জাতিক বাজারে পা রাখতে পারে শাওমির প্রথম ইলেকট্রিক গাড়ি। এদিকে ইতিমধ্যেই তারা ইলেকট্রিক গাড়ির ব্যবসায় ১,০০০ কোটি ডলার বা প্রায় ৮২,৪৯১ কোটি টাকা বিনিয়োগ করবে বলে ঘোষণা করেছে। বেজিংয়ে উদ্বোধন হতে চলা তাদের ইলেকট্রিক গাড়ির কারখানায় বার্ষিক ৩,০০,০০০ মডেল প্রস্তুত হবে। ২০২৪ সাল থেকে MS11-এর উৎপাদনে হাত লাগানো হবে।

সঙ্গে থাকুন ➥