Ola, TVS-দের চিন্তা বাড়িয়ে দেশে বৈদ্যুতিক স্কুটার আনতে চলেছে Yamaha, কত মাইলেজ দেবে

Avatar

Updated on:

Yamaha launching its first Electric Scooter in India

ভারতবর্ষ সহ বিশ্বজুড়ে বেড়ে চলা পেট্রোল-ডিজেলের অগ্নিমূল্য থেকে বাঁচাতে ইতিমধ্যেই এসে পড়েছে বিভিন্ন রকম বৈদ্যুতিক গাড়ি ও মোটরসাইকেলের সম্ভার। এদেশের প্রথম সারির টু-হুইলার নির্মাতাদের মধ্যে বাজাজ ও টিভিএস বহু আগেই বৈদ্যুতিক স্কুটারের জগতে নাম লিখিয়েছে। সম্প্রতি সে তালিকায় যুক্ত হয়েছে হিরো মটোকর্পের নামও। অন্যদিকে তাদের প্রথম ব্যাটারি চালিত স্কুটার নিয়ে শেষ পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে জাপানের প্রবাদপ্রতিম দুই চাকা নির্মাতা হোন্ডা। আর এবার নাম উঠে এলো জাপানেরই আরেক সংস্থা ইয়ামাহাও (Yamaha)।

জানা গিয়েছে যে ভারতের বাজারে লঞ্চ করার জন্য তাদের নতুন বৈদ্যুতিক স্কুটার আনার পরিকল্পনা করে ফেলেছে ইয়ামাহা। Neo নামের এই মডেলটি ইতিমধ্যেই বিশ্বের দরবারে পরীক্ষিত। এই প্রসঙ্গে ইয়ামাহার ভারতীয় শাখার চেয়ারম্যান Eischin Chihana জানান যে যত দ্রুত সম্ভব এদেশের মাটিতে এই স্কুটারের টেস্টিং শুরু হবে।

ঠিক হয়েছে প্রথম পর্যায়ে জাপানের এই সংস্থা তাদের নিও ইলেকট্রিক স্কুটারটিকে এদেশের কয়েকটি রাজ্যে আমদানি করবে। এই স্কুটারটির বডি এবং ব্যাটারি প্যাক ভারতের রাস্তাতেই চলাচলের উপযুক্ত করেই তৈরি করা হয়েছে যা এদেশের গ্রাহকদের আরামদায়ক চলার অনুভূতি প্রদান করতে পারবে।

তবে এই বৈদ্যুতিক স্কুটারটির লঞ্চের দিনক্ষণ প্রসঙ্গে বেশ কিছুদিন আগেই ইয়ামাহা জানিয়েছিল যে এটি আর এক থেকে দুই বছরের মধ্যেই ভারতে আসবে। মডেলটি ফিচার ও স্পেসিফিকেশন সম্পর্কে যেটুকু জানা গিয়েছে তাতে ইয়ামাহার এই নিও স্কুটারে থাকবে ৫০ সিসির সমান সক্ষমতার বৈদ্যুতিক মোটর যা এক চার্জে প্রায় ৭০-৮০ কিমি পাড়ি দিতে পারবে। এলইডি লাইটিং সহ এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, স্মার্টফোন সংযুক্তিকরণ, স্মার্ট কি ইন্টিগ্রেশন, ফ্রন্ট টেলিস্কোপিক ফর্ক এবং রিয়ার মনোশক সাসপেনশন থাকবে এতে। উপরন্তু সিটের নিচে একটি ২৭ লিটারের স্টোরেজ কম্পার্টমেন্ট থাকার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, জাপানের এই সংস্থার হাত ধরেই আবারোও ভারতে পুনর্জন্ম হতে চলেছে আইকনিক Yamaha RX100 বাইকটির। আগের মতই সাবেকিয়ানা ভরা লুক থাকলেও এবার এতে বেশি সক্ষমতার ইঞ্জিন থাকার সম্ভাবনা রয়েছে। ইয়ামাহা আশ্বস্ত করেছে যে আপকামিং নতুন RX100 মডেলটিতে শক্তিশালী ইঞ্জিন ও ডিজাইনের এক ধামাকাদার প্যাকেজ দেখবে সমগ্র ভারতবাসী।

সঙ্গে থাকুন ➥