Aadhaar Voter ID Link: লোকসভা ভোটের মুখে নতুন নিয়ম, আধারের সাথে এভাবে লিঙ্ক করুন ভোটার আইডি

Avatar

Published on:

Aadhaar Voter ID Link

Aadhaar Voter ID Link: সামনেই লোকসভা নির্বাচন, সেই নিয়ে বেজায় সরগরম গোটা দেশ। এদিকে এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ভোটারদের তাদের আধারের সঙ্গে ভোটার আইডি লিঙ্ক (Aadhaar Voter ID link) করার পরামর্শ দিয়েছে ভারতীয় নির্বাচন কমিশন। মূলত নির্বাচনে কারচুপি এড়াতেই তাদের এই প্রস্তাবনা, যদিও এটি কোনো বাধ্যতামূলক প্রক্রিয়া নয়। অর্থাৎ আপনি চাইলে নিজের আধার-ভোটার আইডি নাও লিঙ্ক করতে পারেন। তবে সুষ্ঠু নির্বাচন পরিচালনায় সহায়তা করতে এবং সরকারি নিয়মাবলী অনুযায়ী নিজেকে আপডেট রাখতে হলে কাজটি সেরে ফেলতে পারেন, এর জন্য আপনাকে খুব বেশি ঝামেলা পোহাতে হবেনা। কেবল একটি ফোন কল করে বা অফিসিয়াল ওয়েবসাইটে নির্দিষ্ট কিছু স্টেপস্ ফলো করলেই কাজ হয়ে যাবে। এই প্রতিবেদনে আধার-ভোটার আইডি লিঙ্ক প্রক্রিয়া সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য দেওয়া হল, যা আপনি সহজে কাজে লাগাতে পারবেন।

Aadhaar-এর সাথে Voter ID লিঙ্ক করতে কী ডকুমেন্ট লাগবে?

আধার-ভোটার আইডি লিঙ্ক প্রক্রিয়ার জন্য যে সমস্ত কাগজপত্র লাগবে, সেগুলি হল – ভোটার আইডি কার্ড নম্বর, আধার কার্ড, রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং ইমেইল আইডি।

কীভাবে অনলাইনে Aadhaar-Voter ID লিঙ্ক করবেন?

  • প্রথমে NVSP বা ন্যাশনাল ভোটার্স সার্ভিস পোর্টাল https://www.nvsp.in/ বা https://voters.eci.gov.in-এ অফিসিয়াল ওয়েবসাইট খুলে লগইন বা সাইন আপ করুন।
  • আগে থেকে এখানে আপনার রেজিস্ট্রেশন হয়ে থাকলে মোবাইল নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড লিখুন। তারপর অ্যাকাউন্ট লগইন করার জন্য ওটিপি (OTP) এন্টার করুন।
  • আপনার রেজিস্ট্রেশন না থাকলে, স্ক্রিনে প্রদত্ত ‘সাইন-আপ’ (Sign Up) অপশনে ক্লিক করুন, আর তারপর মোবাইল নম্বর এবং ক্যাপচা কোড লিখে ‘কন্টিনিউ’ করুন। পরবর্তী ধাপে ওয়ান টাইম পাসওয়ার্ড জেনারেট ও এন্টার করলেই সাইন আপ প্রক্রিয়া সম্পন্ন হবে যারপর লগইন করা যাবে।
  • স্ক্রিনের নিচে স্ক্রল করে আধার কালেকশন অপশন বেছে নিন এবং ফর্ম 6বি (Form-6B) পূরণ করুন। এখানে আধার এবং ভোটের ফটো আইডি লাগবে।
  • পরবর্তীতে নিজের ভোটার আইডিতে রেজিস্টার্ড এপিক (EPIC) নম্বরটি লিখুন। এর পর ‘ভেরিফাই অ্যান্ড ফিল ফর্ম’ (Verify & Fill Form) অপশনে ক্লিক করুন।
  • পছন্দের ভাষা বেছে নিয়ে ফর্মটি ফিল আপ করুন।
  • নেক্সট অপশনে গিয়ে ‘ফর্ম 6বি’ পূরণ করুন এবং প্রয়োজনীয় তথ্য দিন। ব্যস এরপরই কাজ হয়ে যাবে।

ফোন কলের মাধ্যমে কীভাবে Aadhaar-Voter ID লিঙ্ক করবেন?

১. এক্ষেত্রে আধার-ভোটার আইডি লিঙ্কের জন্য মাধ্যমটি বেছে নিলে, আপনাকে সপ্তাহের কার্যকর দিনগুলিতে অর্থাৎ সোমবার থেকে শুক্রবার সকাল 10টা থেকে বিকাল 5টার মধ্যে নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে 1950 নম্বরে কল করতে হবে।

২. কল একবার কানেক্ট হলে অপর প্রান্তে থাকা প্রতিনিধি আপনাকে ভোটার আইডির সাথে আধার লিঙ্কের সুবিধা দেবে। এর জন্য আপনাকে আধার নম্বর এবং এপিক নম্বর দিতে হবে।

৩. এই ভেরিফিকেশনের পরে, আধারের সাথে ভোটার আইডি লিঙ্ক করার প্রক্রিয়া সম্পন্ন হবে, যার প্রেক্ষিতে আপনাকে কনফার্মেশন নোটিফিকেশন দেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥