Passport-এর জন্য ভুলেও ব্যবহার করবেননা এই ৬টি ওয়েবসাইট, সতর্ক করছে খোদ কেন্দ্র

Avatar

Published on:

Central Govt Warns 6 Fake Passport Website

Passport Scam: স্মার্টফোন ও ইন্টারনেটের উপর এদেশের মানুষের নির্ভরশীলতা উত্তরোত্তর বাড়ছে, আর এই কারণে কার্যত একইসাথে বৃদ্ধি পাচ্ছে ভুয়ো ওয়েবসাইট-অ্যাপের সংখ্যাও। সেক্ষেত্রে নাগরিকদের সচেতন করতে সম্প্রতি আবারও ভারত সরকার, পাসপোর্ট (Passport) পরিষেবা সংক্রান্ত জাল ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন সম্পর্কে একটি সতর্কতা জারি করেছে। না, এই ধরনের সাবধান বাণী কোনো নতুন বিষয় নয়। পাসপোর্টের অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ www.passportindia.gov.in খুললেই স্ক্রিনে জালিয়াতি থেকে সুরক্ষিত থাকার কথা বলা হয়। কিন্তু তার সত্ত্বেও কিছু পাসপোর্ট আবেদনকারী এখনও ভুয়ো ওয়েবসাইট এবং অ্যাপগুলির কারণে ক্ষতিগ্রস্ত হয়ে চলেছেন৷ সরকার তথা কেন্দ্রীয় মন্ত্রক দেখেছে যে, অনেক প্রতারণামূলক ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলি আবেদনকারীদের কাছ থেকে ডেটা সংগ্রহ করছে এবং আবেদন প্রক্রিয়ার নামে মোটা টাকা চার্জ নিচ্ছে। তাই জনসাধারণকে ৬টি ওয়েবসাইট থেকে সাবধান থাকতে বলেছে সরকার।

পাসপোর্টের আবেদন করতে গিয়ে এই ওয়েবসাইটগুলির ফাঁদে পা দেবেন না

সরকার এই মুহূর্তে ৬টি জাল ওয়েবসাইট সম্পর্কে সচেতন করেছে, যেগুলির মাধ্যমে পাসপোর্টের জন্য আবেদন করতে গেলে সমূহ বিপদ হতে পারে। এই ওয়েবসাইটগুলি হল –

১. www.indiapassport.org – এই ওয়েবসাইটটি খোলা হলে ‘অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে’ এমন মেসেজ স্ক্রিনে ভেসে ওঠে৷ কিন্তু এটি অন্য অনুরূপ ডোমেনের সাহায্যে নিজের কাজ করতে পারে।

২. www.online-passportindia.com – এটি আরেকটি ওয়েবসাইট যা ভোটার কার্ড বিকল্পসহ একাধিক অনলাইন আবেদনের ঠিকানা হিসেবে নিজেকে উপস্থাপন করে। আদতে এটি অবৈধভাবে সংবেদনশীল তথ্য সংগ্রহ করে।

৩. www.passportindiaportal.in – এই জাল ওয়েবসাইটটি পাসপোর্ট আবেদনের সুবিধা দেওয়ার দাবি করে।

৪. www.passport-india.in – ভারতীয় পাসপোর্ট কর্তৃপক্ষ এই ওয়েবসাইটটি থেকে বিশেষভাবে সতর্ক থাকার কথা বলেছে।

৫. www.passport-seva.in – এই ওয়েবসাইটটিও পাসপোর্ট আবেদনকারীদের সাথে প্রতারণা করার চেষ্টা করে।

৬ www.applypassport.org – এটি দেখতে অফিসিয়াল লাগলেও, আসলে জাল ওয়েবসাইট।

পাসপোর্টের আবেদন করতে কেবল অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করুন

উল্লিখিত ৬টি জাল ওয়েবসাইটের খপ্পরে না পড়ে, সবসময় ভারত সরকারের বিদেশ মন্ত্রকের এখতিয়ারের অধীনস্থ www.passportindia.gov.in ওয়েবসাইটটি পাসপোর্ট পরিষেবা পাওয়ার জন্য ব্যবহার করুন। মন্ত্রক স্পষ্টভাবে বলেছে যে, এটিই একমাত্র অনুমোদিত পোর্টাল যা ভারত জুড়ে আবেদনকারীদের পাসপোর্ট-সম্পর্কিত সমস্ত চাহিদা পূরণ করে।

সঙ্গে থাকুন ➥