HomeHow ToCAA Application: লাগু হয়েছে সিএএ আইন, ভারতের নাগরিকত্ব পেতে এভাবে অনলাইনে আবেদন...

CAA Application: লাগু হয়েছে সিএএ আইন, ভারতের নাগরিকত্ব পেতে এভাবে অনলাইনে আবেদন করতে হবে

CAA Citizenship Apply Online: এই মুহূর্তে গোটা দেশ যে সমস্ত বিষয়গুলি নিয়ে সরগরম, তার মধ্যে অন্যতম হলো CAA বা সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট। বহু বিতর্ক, উত্তেজনা, রাজনীতি পেরিয়ে কেন্দ্র সরকার, এই সোমবার (১২ই মার্চ ২০২৪) দেশে নাগরিকত্ব সংশোধনী আইন সম্পর্কে একটি বিজ্ঞপ্তি জারি করে, আসন্ন লোকসভা নির্বাচনের আগে CAA আইন কার্যকর করার কথা বলেছে। এই আইনের মাধ্যমে প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে বাধ্য হয়ে ভারতে আশ্রয় নেওয়া তথা অনুপ্রবেশকারী শরণার্থীরা আনুষ্ঠানিকভাবে ভারতীয় নাগরিকত্ব পেতে সক্ষম হবেন, যাতে তাদের সমূহ উপকার হবে। এক্ষেত্রে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ইত্যাদি ৬টি ধর্মের মানুষ সংখ্যালঘু হিসেবে নতুন আইনের অধীনে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। এর জন্য সরকার ইতিমধ্যেই একটি পোর্টাল বা অফিসিয়াল ওয়েবসাইট চালু করেছে, যার মাধ্যমে আগ্রহীরা অ্যাপ্লাই করতে পারবেন। শুধু তাই নয়, শীঘ্রই এর জন্য আলাদা মোবাইল অ্যাপ (CAA-2019)-ও আনা হবে বলে ঘোষণা হয়েছে। কিন্তু কীভাবে অনলাইনে নাগরিকত্বের জন্য আবেদন করতে হবে? কোনো ভুল এড়াতে কী নিয়মই বা মানতে হবে? এই প্রতিবেদনে সেই গুরুত্বপূর্ণ প্রক্রিয়ার সহজ ধাপ এবং আরও কিছু প্রয়োজনীয় তথ্য দেওয়া হল।

ভারতীয় নাগরিকত্বের জন্য অনলাইনে কীভাবে আবেদন করবেন?

১. এর জন্য প্রথমে indiancitizenshiponline.nic.in অফিসিয়াল পোর্টালে যান।

২. নীচে স্ক্রল করুন এবং ‘ক্লিক টু সাবমিট অ্যাপ্লিকেশন ফর ইন্ডিয়ান সিটিজেনশিপ আন্ডার সিএএ, ২০১৯’ (Click to submit appication for indian citizenship Under CAA, 2019) লেখা বক্সে ক্লিক করুন। এতে করে আপনার স্ক্রিনে একটি নতুন পেজ রিডাইরেক্ট হবে।

৩. নতুন পেজে নির্দিষ্ট জায়গায় ইমেইল আইডি/মোবাইল নম্বর লিখুন।

৪. পরবর্তী বক্সে ক্যাপচা কোড এন্টার করুন।

৫. এরপর ‘কন্টিনিউ’ (Continue) বাটনে ক্লিক করলে রেজিস্টার্ড মোবাইল এবং ইমেইল আইডিতে ওটিপি (OTP) আসবে।

৬. ওটিপি দিয়ে স্ক্রিনের নির্দেশাবলী অনুসরণ করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

CAA: নাগরিকত্বের আবেদনের জন্য কী কী কাগজপত্র প্রয়োজন?

সরকারের নতুন নিয়ম অনুযায়ী, ভারতীয় নাগরিকত্ব পেতে আবেদনের মাত্র দুটি নথি জমা দিতে হবে – এর মধ্যে প্রথমটি হল আবেদনকারীর চরিত্র সম্পর্কে একটি হলফনামা। দ্বিতীয় নথিতে আবেদনকারীকে ভারতীয় সংবিধানের অষ্টম তফসিলে প্রদত্ত যেকোনো একটি ভাষার জ্ঞান আছে তা প্রমাণ দিতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, সিএএ সম্পর্কিত প্রতিটি প্রশ্নের উত্তর নতুন অনলাইন পোর্টালেই পাওয়া যাবে। এক্ষেত্রে ইন্ডিয়ান সিটিজেনশিপের আবেদনের জন্য অনলাইন রেজিস্ট্রেশন হোমপেজের অনলাইন সার্ভিস অপশনে গিয়ে ৬বি ধারা অনুযায়ী আবেদন করা যেতে পারে। এছাড়া এখানে ফ্রিকোয়েন্টলি আস্কড্ কোয়েশ্চেন (FAQ) বা প্রায়শই জিজ্ঞাসিত হয় এমন প্রশ্নগুলির সম্পূর্ণ তালিকা, সিএএ আইনে নাগরিকত্ব পাওয়ার নিয়ম ইত্যাদি তথ্য পাবেন।

RELATED ARTICLES

Most Popular