ফোন নিজে নিজেই রিস্টার্ট হচ্ছে? এই ৪টি উপায়ে বাড়ি বসে ফ্রি-তে হবে মুশকিল আসান

Avatar

Updated on:

Android Phone Keep Restarting

এখনকার স্মার্টফোনে যত আধুনিক ফিচারই থাক না কেন, নতুন ফোন সামান্য পুরনো হলেই তাতে নানাবিধ সমস্যা দেখা দেয়; কপাল খারাপ থেকে আনকোরা ফোনই গড়বড় করতে শুরু করে। সেক্ষেত্রে অনেক সময় আমাদের অনেকের ফোনে এমন সমস্যা আসে যার ফলে আমাদের ফোন স্বয়ংক্রিয়ভাবে বা নিজে নিজে রিস্টার্ট হতে শুরু করে – ঠিক কী কারণে এই এমনটা হচ্ছে তা ওই সময় বোঝা যায়না এবং একাংশই কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন। তবে আপনি যদি এই পরিস্থিতির শিকার হন মানে আপনার মুঠোফোনে যদি ক্র্যাশিং এবং অটো-রিস্টার্ট ইস্যু দেখা যায়, তাহলে ঘাবড়াবেন না। কারণ আজ আমরা এমন চারটি উপায়ের কথা বলব, যার মাধ্যমে আপনি নিজে বাড়িতে বসেই সমস্যার সমাধান করতে পারবেন।

ফোন নিজে নিজে রিস্টার্ট হলে মাথায় রাখুন এই ৪টি বিষয়, সার্ভিস সেন্টারে যেতে হবেনা

১. সফ্টওয়্যার বা অপারেটিং সিস্টেম আপডেট করুন: কখনও কখনও স্মার্টফোনে সফ্টওয়্যার সংক্রান্ত বাগ উপস্থিত হলে বা লেটেস্ট সফ্টওয়্যার আপডেট না করলে তা অটোমেটিক রিস্টার্ট হতে থাকে। তাই এই ধরণের সমস্যা এড়াতে ফোন সবসময় আপ টু ডেট মানে নতুন সফ্টওয়্যার ভার্সন দ্বারা আপডেট রাখুন।

২. আপডেট করুন অ্যাপগুলিও: শুধু অপারেটিং সিস্টেম নয়, এর পাশাপাশি আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনার ফোনের সমস্ত অ্যাপ্লিকেশন লেটেস্ট ভার্সনে চলছে কিনা। অনেক সময় এমন হয় যে, কোনো অ্যাপের বিদ্যমান ভার্সন ফোনের সফ্টওয়্যার ভার্সনের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়না (সোজা কথায়, তাল মেলাতে পারেনা) এবং এর কারণে ফোন বা অ্যাপ ক্রাশের সমস্যা দেখা দেয়। সুতরাং অ্যাপগুলিকেও সময়ে সময়ে আপডেট করতে ভুলবেননা।

৩. সেফ মোড এনাবেল করুন: একটি অ্যাপের খারাপ পারফরম্যান্স যে আপনার ফোনে বারবার রিস্টার্ট হওয়ার সমস্যার উদ্রেক করতে পারে, সে কথা আমরা আগেই বলেছি। সেক্ষেত্রে আপনি যদি অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোন ইউজার হন, তাহলে এই সমস্যা এড়াতে আপনি ‘সেফ’ (Safe) মোড চালু করতে পারেন; এতে করে ফোনের প্রধান অ্যাপগুলি কাজ করবে এবং যাচাই করা যাবে যে অ্যাপগুলি আপনি নিজে ডাউনলোড তাতে কোনো সমস্যা আছে কিনা।

৪. স্টোরেজ ক্লিয়ার করুন: যদি আপনার ফোন স্টোরেজের ১০ শতাংশেরও কম অংশ খালি থাকে, তাহলে কিন্তু আপনি ফোনে উল্লিখিত সমস্যাগুলি দেখতে পারেন। এমন পরিস্থিতিতে আপনাকে ফোন সচল রাখতে অব্যবহৃত বা অপ্রয়োজনীয় অ্যাপ, ফাইল, ফটো, ভিডিও, ক্যাশে (Cache) ফাইল ডিলিট করতে হবে।

সঙ্গে থাকুন ➥