UPI বা অনলাইন জালিয়াতির কারণে ব্যাঙ্ক থেকে টাকা উধাও? এই কাজ করলেই আবার ফেরত পাবেন

Avatar

Published on:

How to get Money back after UPI Bank Fraud

বর্তমানে ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের রমরমা সর্বত্র। এখন মুদির দোকান থেকে শপিং মল সর্বত্রই অনলাইন লেনদেনের মাধ্যমে সহজেই কেনাকাটি সম্ভব। ইউপিআই-এর মাধ্যমে ডিজিটাল লেনদেন ভীষণ সহজ হয়ে যাবার ফলে এটি দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে। আর এর পাশাপাশি, বেড়ে উঠেছে ইউপিআই এবং ব্যাঙ্কিং পরিষেবা সম্পর্কিত অনলাইন প্রতারণাও (Online Scam)। যার ফলে প্রতিদিনই কোনো না কোনো মানুষ এই প্রতারণার শিকার হচ্ছে। যদি ভুলবশত আপনার সাথেও এমন প্রতারণা হয়ে থাকে, তবে আতঙ্কিত হওয়ার দরকার নেই। কারণ, কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ মেনে চললেই এখন ফিরে পাওয়া যেতে পারে চুরি যাওয়া অর্থ।

ইউপিআই জালিয়াতির ক্ষেত্রে কি করবেন?

যদি জালিয়াতিটি ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস অর্থাৎ ইউপিআই-এর মাধ্যমে হয়ে থাকে, তাহলে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন। 

১) UPI পরিষেবা প্রদানকারীকে জানান

  • ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নির্দেশিকা অনুযায়ী, UPI জালিয়াতির ক্ষেত্রে, প্রথমে UPI পরিষেবা প্রদানকারীকে (GPay, PhonePe বা Paytm ইত্যাদি) বিষয়টি জানাতে হবে।
  • তারপর UPI অ্যাপে প্রতারণামূলক লেনদেনের বিষয়ে পরিষেবা প্রদানকারীকে জানিয়ে টাকা ফেরতের আর্জি করুন।

২) NPCI পোর্টে একটি অভিযোগ দায়ের করুন

UPI পরিষেবা প্রদানকারীর কাছ থেকে সাহায্য না পেলে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) ওয়েবসাইট npci.org.in-এ গিয়ে অভিযোগ দায়ের করুন।

৩) এরপরেও টাকা ফেরত না পেলে কি করবেন?

  • পূর্ববর্তী সমস্ত পদক্ষেপ গ্রহণ করা সত্ত্বেও ৩০ দিনের মধ্যে টাকা ফেরত না পেলে বা সার্ভিস প্রোভাইডারের কোনো প্রতিক্রিয়া না পেলে ডিজিটাল অভিযোগের জন্য ‘ব্যাঙ্কিং ওমবডসম্যান’ বা ‘ওমবডসম্যান ফর ডিজিটাল কমপ্লেইন’-এর কাছে অভিযোগ করুন।
  • RBI-এর নির্দেশিকা অনুসারে, cms.rbi.org.in ওয়েবসাইটে গিয়ে অথবা [email protected]এ একটি ইমেল পাঠিয়ে এই অভিযোগ করা যাবে।

ব্যাঙ্ক জালিয়াতির ক্ষেত্রে কি করবেন?

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হলে বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে কোনও প্রতারণামূলক লেনদেন হয়ে থাকলে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন –

১) অবিলম্বে ব্যাঙ্ককে জালিয়াতি সম্পর্কে অবহিত করুন। কারণ, এমন পরিস্থিতিতে ব্যাঙ্ককে জানালে ৩ দিনের মধ্যে ব্যাঙ্কের তরফ থেকে ২৫,০০০ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাওয়া যেতে পারে।

২) অভিযোগ করার পর ব্যাঙ্ক বীমা কোম্পানিকেধ্য় বিষয়টি সম্পর্কে অবহিত করবে এবং এই সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করে ১০ দিনের মধ্যে ক্ষতিপূরণের প্রসেস শুরু করে দেবে।

সঙ্গে থাকুন ➥