HomeHow ToISKCON: অনলাইনে মহাপ্রসাদ অর্ডার করার সুবিধা চালু করল ইসকন

ISKCON: অনলাইনে মহাপ্রসাদ অর্ডার করার সুবিধা চালু করল ইসকন

বিশ্বজুড়ে ‘ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনসায়নেস’ ওরফে ISKCON -এর ৮০০টিরও বেশি মন্দির ও সেবাকেন্দ্র রয়েছে। যদিও সকলের সেই সৌভাগ্য হয় না স্বশরীরে ISKCON মন্দিরে গিয়ে সেখানকার মহাপ্রসাদ গ্রহণ করার। যেকারণে এই হিন্দু ধর্মীয় ও আধ্যাত্মিক সংগঠনটি ভারতের প্রতিটি কৃষ্ণ ভক্তদের কাছে মহাপ্রসাদ পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে একটি বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে। জানা গেছে, কেন্দ্রীয় সরকার অধীনস্ত ‘ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স’ (ONDC) ই-কমার্স নেটওয়ার্কের মাধ্যমে এখন দেশবাসী ISKCON -এর মহাপ্রসাদ অনলাইনে অর্ডার করতে পারবেন। এক্ষেত্রে দেশব্যাপী ভক্ত ও সাধকদের কাছে যাতে স্বাস্থ্যকর উপায়ে ও স্বল্প সময়ের মধ্যেই প্রসাদ পৌঁছে যায় তার জন্য ISKCON জনপ্রিয় লজিস্টিক প্ল্যাটফর্ম Shiprocket -এর সাথে হাত মিলিয়েছে।

এই উদ্যোগ সম্পর্কে ‘ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড’ (DPIIT) -এর এমডি এবং সিইও টি. কোশি (T. Koshy) মন্তব্য করেছেন যে, “ONDC নেটওয়ার্কে ISKCON -এর মহাপ্রসাদ উপলব্ধ হওয়ার এই ঘটনা, ডিজিটাল কমার্সের ক্রমবর্ধমান অগ্রগতির একটি প্রমাণস্বরূপ। এই পদক্ষেপের মাধ্যমে হিন্দু ধর্মের পবিত্র ঐতিহ্য এবং আধুনিক সুযোগ-সুবিধা সংক্রান্ত ব্যবস্থার মেলবন্ধন ঘটেছে।”

অন্যদিকে ই-কমার্স লজিস্টিকস এবং শিপিং কোম্পানি শিপ্রকেট (Shiprocket) -এর কর্ণধার জানিয়েছেন, ISKCON প্রদত্ত দায়িত্ব তারা সঠিকভাবে পালন করবে এবং অর্ডারকারীদের নির্বিঘ্ন তথা নির্ভরযোগ্য ডেলিভারির অভিজ্ঞতা প্রদান করবে। সর্বোপরি বিশ্ব জুড়ে অবস্থিত ISKCON মন্দিরগুলিতে যে শ্রদ্ধা ও শুচিতার সাথে ভক্তদের মহাপ্রসাদ দেওয়া হয়, তা কোনোভাবেই ক্ষুন্ন হবে না বলেও দাবি করা হয়েছে।

এই প্রসঙ্গে ISKCON -এর গৌরাঙ্গ দাস জি বলেছেন, বস্তুগত উপলব্ধির ক্ষেত্রে ‘প্রসাদম’ খাদ্য এবং ওষুধ উভয় রূপেই কাজ করে। মহাপ্রসাদ গ্রহণ করার মাধ্যমে আমরা অভ্যন্তরীণ শান্তি এবং তৃপ্তি অনুভব করি।

ফলে মনে করা হচ্ছে, এই অনুভূতি যাতে ভারতের প্রত্যেক নিবাসী তথা কৃষ্ণ ভক্ত অনুভব করতে পারেন, তার জন্যই ISKCON ডিজিটাল পদ্ধতিতে প্রসাদ বন্টনের সিদ্ধান্ত নিয়েছে।

ONDC নেটওয়ার্কের মাধ্যমে কীভাবে ISKCON -এর মহাপ্রসাদ অর্ডার করবেন?

১. আপনি যে ধরনের কেনাকাটা করতে চান তা চয়ন করুন৷
২. এবার মহাপ্রসাদের অর্ডার দেওয়ার জন্য ONDC নেটওয়ার্ক থেকে যেকোনো একটি বায়ার্স অ্যাপ বেছে নিন, যেমন – Paytm অথবা Mystore ৷
৩. এবার ব্রাউজ করুন এবং অর্ডার প্লেস করুন।
৪. পরিশেষে অর্ডার কনফার্মেশন প্রদান করা হবে।

RELATED ARTICLES

আরও পড়ুন