Smartphone tips: হঠাৎ করে গ্যালারির সব ফটো ডিলিট হয়ে গেছে? ৪টি উপায়ে পাবেন ফেরত

Avatar

Published on:

Smartphone Recover Deleted Photos

বর্তমান সময়ে স্মার্টফোন মানেই তাতে সেভ থাকবে হাজারও ছবি, তা সে ফোনের ক্যামেরা ব্যবহার করে মূল্যবান মুহূর্ত ক্যাপচার করে রাখা হোক কিংবা WhatsApp-Facebook সূত্রে পাওয়া যাক। সেক্ষেত্রে যদি হঠাৎ করে ফোনের ফটো গ্যালারি খালি হয়ে যায়, মানে দুর্ভাগ্যবশত যদি ডিভাইসের ফটোগুলি ডিলিট হয়ে যায়, তাহলে হা-হুতাশ করা ছাড়া আর কিছু মাথায় আসেনা – বিশেষ করে যদি সেগুলি অন্য কোথাও সেভ না থাকে। এমন ঘটনা মাঝেমধ্যেই আমার-আপনার মত মোবাইল ইউজারদের সাথে ঘটে থাকে। কিন্তু স্বস্তির ব্যাপার এটাই যে, এখন চাইলে কিন্তু ডিলিট হওয়া ফটো-ভিডিও পুনরুদ্ধার করা যায়, তাও একেবারে বিনামূল্যে! আসলে আমরা Android স্মার্টফোন থেকে জ্ঞানত বা ভুলবশত ফটো ডিলিট করে (এমনকি পার্মানেন্টলি) ফেললেও, সেগুলি কিছু সহজ উপায়ে রিকভার করা যায়। আর, আজকের এই প্রতিবেদনে আমরা সেই সমস্ত উপায়ের কথাই আপনাদের সাথে শেয়ার করব।

ডিলিট হওয়া ফটো, ভিডিও রিকভার হবে চুটকিতেই

১. রিসাইকেল বিন চেক করুন: প্রায় প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গ্যালারি অ্যাপে একটি বিল্ট-ইন রিসাইকেল বিন বা ট্র্যাশ বিকল্প থাকে। গ্যালারি অ্যাপ থেকে মুছে ফেলা ফটো এবং ভিডিওগুলি প্রথমে এই রিসাইকেল বিনে সেভ হয় এবং নির্দিষ্ট সময় (যেমন ৩০ দিন, ৬০ দিন) পর তা স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায়। তাই কোনোভাবে হঠাৎ ফটো ফাইলগুলি ডিলিট হয়ে গেলে, আপনি তা রিসাইকেল বিন থেকে রিকভার করতে পারবেন।

২. ক্লাউড স্টোরেজ চেক করুন: আপনি যদি আপনার ফটো এবং ভিডিওগুলির ব্যাকআপ নিতে গুগল ড্রাইভ (Google Drive), গুগল ফটোস (Google Photos), ওয়ানড্রাইভ (One Drive), ড্রপবক্স (Dropbox) ইত্যাদির মত কোনো ক্লাউড স্টোরেজ সার্ভিস ব্যবহার করেন, তাহলে গ্যালারি থেকে ডিলিট হওয়া ফটো খুব সহজেই পুনরুদ্ধার করা সম্ভব হবে।

৩. ব্যাকআপ থেকে রিকভার করুন: আপনার ডিভাইস ব্যাকআপ অন থাকলে, আপনি তা থেকে ডিলিট হওয়া ফটোগুলি পুনরুদ্ধার করতে পারেন৷ এর জন্য সেটিংস (Settings)> সিস্টেম (System)> ব্যাকআপ অ্যান্ড রিকভার (Backup & Recover)> রিকভার (Recover) সেকশনে যেতে হবে।

৪. থার্ড পার্টি ফটো রিকভারি সফ্টওয়্যার ব্যবহার করুন: যদি উপরের সমস্ত বিকল্পগুলিতে কাজ না হয়, তাহলে আপনি স্থায়ীভাবে মুছে ফেলা ফটো এবং ভিডিওগুলি পুনরুদ্ধার করতে নির্ভরযোগ্য ডেটা রিকভার সফ্টওয়্যার (যেমন DiskDigger, EaseUS, MobiSaver, Recuva ইত্যাদি) ব্যবহার করতে পারেন। আপনাকে কেবল স্মার্টফোন বা কম্পিউটারে অ্যাপগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে।

সঙ্গে থাকুন ➥