Smartphone Hacks: পুরোনো ফোন চুটকিতেই হবে নতুন, শুধু করুন এই 5 কাজ

Avatar

Updated on:

how to speed up old smartphone 5 easy tips

বর্তমানে অপরিহার্যতার আরেক নাম স্মার্টফোন, প্রতিটা মুহূর্ত এই খুদে যন্ত্র ছাড়া চলা যেন অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। আর এই পরিস্থিতিতে যদি কোনো এক সময় ফোন ঠিকমতো কাজ না করে বা সেটির পারফরম্যান্স স্লো হয়ে যায়, তাহলে আমাদের জীবন কার্যত থমকে যায়! সেক্ষেত্রে আপনার মুঠোফোন যদি কিছুটা পুরোনো হয়ে যায় এবং সেটির স্লো টাচ রেসপন্স আপনাকে বিরক্ত করে তোলে, তাহলে আপনার মুশকিল আসানের জন্যই আমাদের আজকের এই প্রতিবেদন। কারণ আজ আমরা এমন কিছু টিপস্ দেব যার সাহায্যে আপনি নিজের স্মার্টফোনের স্পিড বাড়াতে পারবেন, চট করে নতুন ফোন কেনার প্রয়োজন পড়বেনা।

এইসব সেটিংসে পুরোনো ফোন হয়ে উঠবে নতুনের মতো ফাস্ট

১. সিস্টেম সফ্টওয়্যার আপডেট করুন: স্মার্টফোনের ওএস (অপারেটিং সিস্টেম) বা সফ্টওয়্যার সময়ে সময়ে আপডেট করা একান্ত প্রয়োজন। কারণ ফোনে পুরোনো সফ্টওয়্যার ভার্সন ব্যবহার করলে তার স্পিড কমে যাবে। অতএব সেটিংস (Settings) অ্যাপ থেকে সময়মতো সফ্টওয়্যার আপডেট করুন।

২. অ্যাপের লাইট ভার্সন ইনস্টল করুন: সস্তা এবং এন্ট্রি-লেভেল স্মার্টফোনগুলিতে স্টোরেজ এবং র‌্যাম ক্যাপাসিটি কম হয়। তাই আপনি যদি এই ধরনের ফোন ব্যবহার করেন, তবে পছন্দের অ্যাপগুলির লাইট সংস্করণ আছে কিনা তা চেক করে সেগুলিই ব্যবহার করুন।

৩. ফোন অ্যাপ আপডেট করুন: স্মার্টফোনে ইনস্টল অ্যাপগুলি সময়ে সময়ে আপডেট করতে থাকুন। অনেক সময় অ্যাপ্লিকেশনগুলি আপডেট না করলে সেগুলি স্লো হয়ে যায়; এছাড়া এতে নতুন নতুন ফিচার অ্যাক্সেসও করা যায়না।

৪. ক্যাশে ক্লিয়ার করুন: স্মার্টফোনের প্রতিদিনের ব্যবহারে প্রচুর ফাইল ডাউনলোড হয় এবং অনেক অপ্রয়োজনীয় অ্যাপও তাতে ইনস্টল থাকে। তাই প্রয়োজন না থাকলে সেগুলি ডিলিট করে দিন। আর কোনো অ্যাপ, ব্রাউজার ইত্যাদি ব্যবহারের ক্ষেত্রে সবসময় সেগুলির ক্যাশে ক্লিয়ার করুন।

৫. ফ্যাক্টরি রিসেট: ওপরের চারটি উপায় অনুসরণ করেও যদি আপনার ফোনের স্পিড না বাড়ে, তাহলে অবিলম্বে ফোনটি ফ্যাক্টরি রিসেট করুন। এতে সুফল মেলা মানে সমস্যা মেটার সম্ভাবনা বেশি।

সঙ্গে থাকুন ➥