Smartphone কাজ করবে টিভির রিমোটের মতো, শুধু ব্যবহার করুন এই Google অ্যাপ

Avatar

Published on:

How to use Smartphone as TV Remote

দশকের পর দশক ধরে টিভি আমাদের বিনোদন বা সময় কাটানোর অন্যতম সেরা মাধ্যম হিসেবে বসার ঘরে যেমন শোভা পায়, তেমনই টিভির রিমোট বারবার হারিয়ে যাওয়ার সমস্যাও চিরকালীন। অধিকাংশই রোজদিন সোফায়, টেবিলের নিচে কিংবা বাড়ির কোণে এদিক ওদিক রিমোট খোঁজার ঝামেলায় বিরক্ত হন। আবার এই আধুনিক প্রযুক্তি নির্ভর যুগে বহু মানুষেরই টিভি নিয়ন্ত্রণের জন্য সেই বহু পুরোনো রিমোট ব্যবহার করতে ইচ্ছে হয়না – অধিকাংশের চাই নতুন কিছু। এমতাবস্থায় যদি সর্বক্ষণের সঙ্গী স্মার্টফোনটিকে টিভি রিমোট হিসাবে ব্যবহার করা যায়, তাহলে কেমন হবে? হ্যাঁ এখন এমনটাও সম্ভব, তাও আবার Google TV-র মতো একটি অ্যাপের মাধ্যমেই।

বাড়ির Smart TV-কে ইচ্ছেমতো চালান ফোন দিয়েই

বর্তমান সময়ে অনেক স্মার্টফোনেই টিভি রিমোট ফিচার বা অ্যাপ দেওয়া হয়। কিন্তু আপনার ফোনে যদি তেমন কোনো ইনবিল্ট সুবিধা না থাকে, তাহলেও চিন্তার তেমন প্রয়োজন নেই। বাড়ির স্মার্ট টিভি নিয়ন্ত্রণের জন্য ফোনটিকে (অ্যান্ড্রয়েড বা আইফোন) রিমোট হিসাবে ব্যবহার করা খুবই সহজ, এক্ষেত্রে গুগল টিভি অ্যাপ ইনস্টল করলেই কাজ হয়ে যাবে। এতে, বারবার রিমোট হারানোর ভয় থাকবেনা এবং আপনি একাধিক আধুনিক ফিচার উপভোগ করতে পারবেন।

কীভাবে Google TV অ্যাপ কাজে লাগাবেন?

১. প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর (Google Play Store) বা অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store)-এ থেকে নিজের ফোনে গুগল টিভি অ্যাপ ইনস্টল করতে হবে।

২. এরপর, রিমোট সেট আপ করার জন্য স্মার্ট টিভি এবং স্মার্টফোন দুটিকেই একই ওয়াই-ফাই (WiFi) নেটওয়ার্কে কানেক্ট করতে হবে। এছাড়াও চালু রাখতে হবে এদের ব্লুটুথ (Bluetooth) অপশন।

৩. গুগল টিভি অ্যাপের মাধ্যমে টিভির সংযোগ করতে, পরবর্তী ধাপে আপনাকে ফোনের স্ক্রিনে দৃশ্যমান ‘কানেক্ট টিভি’ (Connect TV) বাটনে ক্লিক করতে হবে।

৪. এবারে নিজের টিভির অপশন সামনে এলে স্ক্রিনে প্রদত্ত কোড প্রবেশ করে বেছে নিতে হবে ‘পেয়ার’ (Pair) অপশনটি।

একবার ফোন এবং টিভি এইভাবে অ্যাপের মাধ্যমে কানেক্ট হয়ে গেলে, আপনি স্মার্টফোনের মাধ্যমে ডিভাইসের ভলিউম কন্ট্রোল, গুগল অ্যাসিস্ট্যান্ট এনাবেল kora এবং বিভিন্ন ওটিটি (OTT) অ্যাপ বা চ্যানেল সার্ফ করার সুবিধা পাবেন। এছাড়াও, এর সাহায্যে স্ক্রিনে কিছু টাইপ করা এবং নেভিগেশন সহজ হবে।

সঙ্গে থাকুন ➥