দিনের শুরুতে হঠাৎ অচল IRCTC প্ল্যাটফর্ম, কীভাবে অনলাইনে ট্রেন টিকিট বুক করবেন?

Avatar

Published on:

IRCTC Down

IRCTC Down: ভার্চুয়ালি হাজার বিকল্প থাকা সত্ত্বেও ভারতের একাংশ মানুষই লম্বা ট্রেন সফরের ক্ষেত্রে IRCTC (ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন) প্ল্যাটফর্মটি ব্যবহার করেন। তাছাড়া ভারতীয় রেল কর্তৃপক্ষের এই অফিসিয়াল প্ল্যাটফর্মটির আরো নানাবিধ সুবিধা রয়েছে। কিন্তু আজ এই IRCTC-এর ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহার করতে গিয়েই বেজায় মুশকিলে পড়তে পারেন আগ্রহীরা। আসলে আজ কিছুক্ষণ আগে IRCTC কর্মকর্তারা সামাজিক যোগাযোগ মাধ্যম Twitter (এখন X)-এর মাধ্যমে তাদের ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল অ্যাপ্লিকেশনটির ডাউনটাইম নিশ্চিত করেছেন। পোস্ট অনুযায়ী, কিছু প্রযুক্তিগত কারণে IRCTC প্ল্যাটফর্মটি সাময়িকভাবে বন্ধ হয়ে আছে। এই সমস্যার কারণে টিকিটিং পরিষেবা ব্যাহত হবে বলেও তাঁরা স্পষ্ট জানিয়েছেন।

থার্ড পার্টি প্ল্যাটফর্ম ব্যবহার করার পরামর্শ

ঠিক কী ধরণের প্রযুক্তিগত সমস্যার জন্য হঠাৎ আইআরসিটিসি প্ল্যাটফর্মে এমন বিভ্রাট দেখা দিয়েছে, সে বিষয়ে কিছুই খোলসা করে বলেনি কর্তৃপক্ষ। তবে তাঁরা শীঘ্রই সমস্যার সমাধান করা হবে বলে আশ্বাস দিয়েছেন।
পাশাপাশি, নাগরিকদের ঝামেলা এড়ানোর বিকল্প হিসেবে তাঁরা অ্যামাজন (Amazon), মেক-মাইট্রিপ (MakeMyTrip)-এর মতো অন্যান্য থার্ড পার্টি বিজনেস প্ল্যাটফর্ম ব্যবহারের পরামর্শ দিয়েছেন। সেক্ষেত্রে আপনি যদি এই থার্ড পার্টি প্ল্যাটফর্মগুলিতে ট্রেন টিকিট বুক করার প্রক্রিয়া না জানেন, তাহলে নিচে উল্লিখিত পদ্ধতি ধাপে ধাপে অনুসরণ করুন।

কীভাবে Amazon, MakeMyTrip জাতীয় প্ল্যাটফর্ম থেকে ট্রেনের টিকিট বুক করবেন?

১. প্রথমে এই জাতীয় প্ল্যাটফর্মগুলি খুলে নির্দিষ্ট ট্রেন টিকিট বিভাগে যান।

২. পরবর্তী ধাপে আপনার যাত্রা বা ভ্রমণের বিবরণ (যেমন কোন জায়গা থেকে যাবেন, গন্তব্য শহর, তারিখ, ভ্রমণের সময় ইত্যাদি) লিখুন। এখানে আপনি রিটার্ন টিকিট চান নাকি ওয়ান-ওয়ে টিকিট – তাও নিশ্চিত করতে পারবেন।

৩. আপনার চাহিদা অনুযায়ী উপলব্ধ বিভিন্ন ট্রেনের তথ্য প্রদর্শিত হলে সুবিধা মতো একটি ট্রেন নির্বাচন করুন।

৪. নির্দিষ্ট সীট (seat) বুকিংয়ের অপশন থাকলে সেটি ব্যবহার করুন।

৫. এরপর টিকিট বুক করতে পেমেন্ট করুন। উল্লেখ্য, একবার টিকিট বুকিং প্রক্রিয়া সম্পন্ন হলে আপনি কনফার্মেশন ইমেইল পাবেন। অনেক থার্ড পার্টি প্ল্যাটফর্মে মিলবে মোবাইল টিকিটও।

সঙ্গে থাকুন ➥