আপনার Aadhaar দিয়ে অন্য কেউ ব্যাঙ্ক থেকে তুলে নিতে পারে টাকা! বিপদ এড়াতে বার্তা দিল কেন্দ্র

Avatar

Published on:

lock-aadhaar-card-biometric-to-avoid-scam-govt-warns-check-simple-process

যত দিন যাচ্ছে, জালিয়াতি যেন ভারতের জনজীবনের রোজনামচায় একটি সাধারণ জায়গা করে নিচ্ছে। আর আধার কার্ড (Aadhaar Card) যেহেতু বর্তমান সময়ে দেশের মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে এবং এটি ছোটো-বড়, সরকারি-বেসরকারি বিভিন্ন কাজে ব্যবহৃত হচ্ছে, তাই এটিকে হাতিয়ার করেই বেশিরভাগ অনলাইন জালিয়াতির ফাঁদ পাতা হচ্ছে। সেক্ষেত্রে আপনি যদি খুব বেশি এদিক-সেদিক আধার কার্ডের তথ্য ব্যবহার করেন, তাহলে আপনার সাবধান হওয়া প্রয়োজন। নাহলে আপনার নামে অন্য কেউ ঘটাতে পারে গর্হিত কোনো অপরাধ, এমনকি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে তুলে নিতে পারে আপনার কষ্টার্জিত-সঞ্চিত টাকাও! হ্যাঁ, ঠিকই বলছি। আসলে এখন আকছার কেওয়াইসি (KYC) ভেরিফিকেশন, আধার আপডেট ইত্যাদির নামে মানুষকে বোকা বানিয়ে রমরমিয়ে চলছে ডিজিটাল চুরি; রোজই খবরে দেশের কোনো না কোনো প্রান্তের মানুষের টাকা খোয়ানোর কথা শোনা যাচ্ছে। মনে রাখতে হবে, আধারে ইউজারের আঙুলের ছাপ, আইরিশ স্ক্যানের বিশদ ইত্যাদি বায়োমেট্রিক ডেটা সংরক্ষিত থাকে – ফলত, এই বিবরণের সাহায্যে সহজেই জালিয়াতি ঘটানো যেতে পারে। সম্প্রতি আধারের এই অপব্যবহারের বিষয়ে কেন্দ্র সরকার জনসাধারণকে সতর্কও করেছে।

Aadhaar থেকে হতে পারে বড় আর্থিক স্ক্যাম

সরকারের তরফে সাইবার দোস্ত (Cyber Dost) নামক টিম তার এক্স (X, টুইটারের নতুন নাম) হ্যান্ডেলের মাধ্যমে একটি পোস্ট করে বলেছে যে, কোনো আধার ব্যবহারকারীর বায়োমেট্রিক ডেটা ফাঁস হলে তিনি আর্থিক ঝুঁকির সম্মুখীন হতে পারেন। এমতাবস্থায় সাবধান থাকার জন্য আধারের বায়োমেট্রিক লক করার কথা বলা হয়েছে। এছাড়া, সাইবার দোস্ত, হেল্পলাইন নম্বর ১৯৩০-এ আধার কার্ড জালিয়াতির সম্বন্ধে রিপোর্ট করতে এবং Cybercrime.gove.in পোর্টালে অভিযোগ জানাতে পরামর্শ দিয়েছে।

কীভাবে Aadhaar Card বায়োমেট্রিক ব্লক করবেন?

আধার জালিয়াতি ও আর্থিক ক্ষয়ক্ষতি থেকে বাঁচতে আপনি যদি নিজের বায়োমেট্রিক ব্লক/লক করতে চান এবং তার উপায় আপনার জানা না থাকে, তাহলে নিম্নলিখিত পদ্ধতি ধাপে ধাপে অনুসরণ করতে পারেন।

– এক্ষেত্রে প্রথমে আপনাকে আধার কর্তৃপক্ষ মানে ইউআইডিএআই (UIDAI)-এর ওয়েবসাইটে যেতে বা https://resident.uidai.gov.in/bio-lock লিঙ্কটি ভিজিট করতে হবে।

– পোর্টাল খোলার পর ‘মাই-আধার’ (My Aadhaar) ট্যাবে ক্লিক করে নীচে প্রদত্ত আধার পরিষেবাগুলিতে ট্যাপ করতে হবে।

– এরপরে আধার লক (Aadhaar Lock)/আনলক (Unlock) অপশনটি নির্বাচন করতে হবে।

– পরবর্তী ধাপে লিখতে হবে আধার নম্বর বা ভিআইডি (VID)।

– এই কাজ হলে ক্যাপচা এন্টার করে ওটিপি (OTP) জেনারেট করতে হবে।

– রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি এলে ৫ সংখ্যার সেই কোড দিয়ে প্রদত্ত এনাবেল অপশন ট্যাপ করতে হবে। এর পরে আপনার বায়োমেট্রিক ডেটা লক হয়ে যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, আপনি আধার বায়োমেট্রিক লকের জন্য এম-আধার (mAadhaar) অ্যাপটিও ব্যবহার করতে পারেন। এর জন্য –

১. প্রথমে mAadhaar অ্যাপ ডাউনলোড করতে হবে।

২. পরবর্তী ধাপে আধার নম্বর রেজিস্টার করে ওটিপি এবং তারপরে ৪ সংখ্যার পিন লিখতে হবে।

৩. এরপর আধার প্রোফাইল অ্যাক্সেস করে স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় দৃশ্যমান থ্রি ডট অপশনে ক্লিক করতে হবে।

৪. এক্ষেত্রে নিচে স্ক্রল করে ‘লক বায়োমেট্রিক’ (Lock Biometric)-এ ক্লিক করে
পুনরায় ৪ সংখ্যার পিন এন্টার করলেই কাজ হয়ে যাবে।

সঙ্গে থাকুন ➥