ডেটা চুরির পাশাপাশি ফোন স্লো বা ব্যাটারি দ্রুত শেষ করছে এই তিন ম্যালওয়্যার

Avatar

Published on:

3 Malware Strains Alert Sign Hacking

ইন্টারনেট জগত অনেক সুন্দর। এটি নানা ভাবে ব্যবহারকারীদের মনোরঞ্জন করে। তবে এটি বিভিন্ন রকম ম্যালওয়্যারে পরিপূর্ণ। আর এই ম্যালওয়্যার কারণে সাধারণ মানুষের আর্থিক ক্ষতি পর্যন্ত হতে পারে। সম্প্রতি ক্যাসপারস্কাই এর একটি রিপোর্টে এই ধরনের তিনটি ম্যালওয়্যারের কথা বলা হয়েছে, যেগুলি মানুষের ডেটা চুরি করার জন্য বিশেষ পরিচিত। আর এই ম্যালওয়্যারগুলির নাম হল ডার্কগেট (Darkgate), ইমোটেট (Emotet) এবং লোকিবট (Lokibot)।

ডার্কগেট ম্যালওয়্যার স্ট্রেন

চলতি বছরের জুন মাসে ডার্কগেট নামে একটি নতুন ম্যালওয়্যার আবিষ্কৃত হয়েছে। যেটি ভিএনসি, উইন্ডোজ ডিফেন্ডার, ব্রাউজার রিভার্স প্রক্সি এবং ডিসকর্ড টোকেন চুরির সাথে জড়িত।

ইমোটেট ম্যালওয়্যার স্ট্রেন

এটি একটি বটনেট, যা ২০২১ সালে ব্যান করা হয়েছিল। যদিও এটি পুনরায় ফিরে এসেছে। আর এমন দাবির কারণ হলো, সম্প্রতি এই ম্যালওয়্যারের ফিরে আসার বেশ কিছু প্রমাণ পাওয়া গেছে।

লোকিবট ম্যালওয়্যার স্ট্রেন

মালবাহী জাহাজ কোম্পানিগুলিকে টার্গেট করার জন্য এই ম্যালওয়্যার ডিজাইন করা হয়েছে। এটি যেকোনো রকমের সংবেদনশীল তথ্য ও সমস্ত রকম লগইন ক্রেডেনশিয়াল চুরি করতে সক্ষম। আর এই ম্যালেরিয়াটিকে প্রথম দেখা গিয়েছিল ২০১৬ সালে।

কিভাবে বুঝবেন আপনার ফোনটি হ্যাক করা হয়েছে?

  • যদি আপনার ফোনে এমন কোনো অ্যাপ দেখতে পান, যেটি আপনি ডাউনলোড করেননি। তাহলে অবিলম্বে সেটিকে আনইন্সটল করুন। কারণ এই অ্যাপটি আপনার ফোন থেকে নানা রকম তথ্য চুরি করতে পারে।
  • যদি আপনার ডিভাইটি হঠাৎ স্লো হয়ে যায় তাহলে আপনার ডিভাইসটিকে হ্যাক করা হলেও হতে পারে। কারণ ফোন হ্যাক হলে অনেক সময় অপ্রয়োজনীয় অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকায় ডিভাইস স্লো হয়ে যায়।
  • এছাড়াও যদি আপনার ফোনের ব্যাটারির খুব দ্রুত শেষ হয়ে যায়, তখন বুঝতে হবে আপনার ডিভাইসটি হ্যাক হয়ে গেছে। কারণ হ্যাকাররা অনেক সময় ফোন হ্যাক করলে ফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়।
  • অনেক সময় ফোন হ্যাক হলেও ডিভাইস অতিরিক্ত গরম হয়ে যায়। কারণ ফোন হ্যাক হলে ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ চলতে থাকায় ফোনটি অতিরিক্ত গরম হয়ে ওঠে।

উল্লেখ্য, তবে ফোন হ্যাক হলেই যে এই ধরনের সমস্যাগুলি দেখা দেবে তা নয়, মাঝে মাঝে মোবাইলের অভ্যন্তরীণ সমস্যার কারণেও এই ধরনের ঘটনা ঘটতে পারে।

সঙ্গে থাকুন ➥