দিনভর AC চালালেও আসবে কম ইলেকট্রিক বিল, খরচের চিন্তা ভুলে কাজে লাগান এই 5 কৌশল

Avatar

Published on:

using-ac-whole-time-how-to-save-electricity-bill-in-this-summer-check-5-tips

দেখতে দেখতে নতুন বছর এসে দাঁড়িয়েছে মে মাসে, আর এই সময় গ্রীষ্মের রূপও অত্যন্ত উগ্র হয়ে উঠেছে। চলতি বছরে গরমের মরশুমের শুরু থেকেই দাবদাহের শিকার হচ্ছিলেন দেশের প্রতিটি কোণার মানুষ, যা এখন চরমে পৌঁছেছে। এমতাবস্থায় একটু শান্তির নিশ্বাস ফেলতে এসি (AC) ব্যবহার করছেন অধিকাংশই। তবে এয়ার কন্ডিশনার চালানো যতটা আরামদায়ক, ততটাই কিন্তু পকেটের জন্য উষ্ণ-ও! কারণ এসি বেশি সময় ধরে চালু রাখলে, মাসের শেষে মোটা অঙ্কের বিদ্যুৎ বিল আসবে যাতে করে সেই গরমই অনুভূত হবে। নিঃসন্দেহে এ এক কিংকর্তব্যবিমূঢ় পরিস্থিতি, তবে আজ আমরা আপনাদের সাথে এমন ৫টি কৌশল শেয়ার করব যার মাধ্যমে আপনি ইচ্ছেমত এসি চালালেও বিদ্যুৎ বিল থাকবে নিয়ন্ত্রণে।

লম্বা সময় ধরে AC অন থাকলেও আসবে কম বিদ্যুৎ বিল, মাথায় রাখুন এই পাঁচটি বিষয়

১. তাপমাত্রা সেটিং নিয়ন্ত্রণ: গরমে ঘরের তাপমাত্রা ঠান্ডা ঠান্ডা কুল কুল রাখতে অনেকেই এসির টেম্পারেচার সেটিং একেবারে নামিয়ে রাখেন। কিন্তু এসি খুব কম তাপমাত্রায় (১৬ বা ১৮ ডিগ্রি) না চালিয়ে তার পরিবর্তে কুলিং লেভেল ২২ ডিগ্রি থেকে ২৪ ডিগ্রিতে রাখা উচিত। ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি (BEE)-এর মতে, এসির তাপমাত্রা কমালে প্রতি ১ ডিগ্রি পিছু ৬ শতাংশ বেশি বিদ্যুৎ খরচ হয়। এদিকে মানুষের গড় তাপমাত্রা ২৪ ডিগ্রি, তাই এই লেভেলে এসি চালালে বিল কম আসবে।

২. এসি সার্ভিসিং: আপনার এসি যদি পুরোনো হয়, তাহলে গ্রীষ্মে তা চালানোর আগে প্রথমে সার্ভিসিং করিয়ে নিন। অন্যথায় আপনার এসি বেশি বিদ্যুৎ শক্তি খরচ করতে পারে। মনে রাখবেন, ইনডোর এবং আউটডোর উভয় এসি ইউনিটেরই সার্ভিসিং করা প্রয়োজন।

৩. স্লিপ মোড ব্যবহার: রাতে ঘুমানোর সময় এসির স্লিপ মোড ব্যবহার করাই শ্রেয়। এতে রুম ঠাণ্ডা হয়ে যাওয়ার পর স্লিপ মোড নিজেই এসি বন্ধ করে দেয়। এছাড়াও, কিছু এসির স্লিপ মোডে একটি নির্দিষ্ট তাপমাত্রায় পৌঁছানোর পরে এসি বন্ধ হয়ে যায়। এভাবে সহজেই বিদ্যুৎ বিল বাঁচানো সম্ভব।

৪. এসির সাথে ফ্যান ব্যবহার: এসি থেকে বের হওয়া শীতল বাতাস ঘরের চারদিকে ছড়িয়ে দিতে ফ্যান ব্যবহার করা উচিত। এই পরিস্থিতিতে এসি কম কাজ করে এবং ঘর দ্রুত ঠান্ডা হয়ে যায়।

৫. এনার্জি সেভার এসি ব্যবহার: ইলেকট্রিক বিল বাঁচাতে হলে সবসময় শক্তি সাশ্রয়ী এসি কেনা উচিত। এক্ষেত্রে আপনাকে ৩ বা ৫ স্টার রেটিং বিশিষ্ট এসি বেছে নিতে হবে, যা আবার আপনি যদি ইনভার্টার এসি কেনেন তাহলে তাও ভালো বিকল্প হবে।

সঙ্গে থাকুন ➥