Asus Chromebook Plus CX3402: ১০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব‌্যাকআপ সহ আসুস ভারতে লঞ্চ করল সস্তা ক্রোমবুক

Avatar

Published on:

Asus Chromebook Plus CX3402 Laptop launched India

Asus আজ অর্থাৎ ১৪ই ডিসেম্বর ভারতে তাদের জনপ্রিয় Chromebook সিরিজের অধীনে একটি নতুন ল্যাপটপ মডেল লঞ্চ করল। এটি Asus Chromebook Plus CX3402 নামে এসেছে। বিশেষত্বের কথা বললে, এতে – ১২তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর, ১২৮ জিবি UFS SSD, ক্রোমওএস ইন্টারফেস, ৫০ ওয়াটআওয়ার ক্যাপাসিটির ব্যাটারি এবং একাধিক কার্যকরী কানেক্টিভিটি পোর্ট বিকল্প পাওয়া যাবে। আবার গুগল ওয়ার্কস্পেস ফাইল অ্যাপ্লিকেশন এবং ম্যাজিক ইরেজার ফিচারের সুবিধাও মিলবে এতে। সর্বোপরি ডিভাইসটি MIL-STD 810H গ্রেড সার্টিফাইড হওয়ায়, যেকোনো প্রকারের ড্রপ, বাম্প বা স্পিল সহ্য করার ক্ষমতা রাখে। চলুন Asus Chromebook Plus CX3402 ল্যাপটপের দাম, লভ্যতা এবং স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভারতে Asus Chromebook Plus CX3402 ল্যাপটপের দাম ও লভ্যতা

এদেশের বাজারে আসুস ক্রোমবুক প্লাস সিএক্স৩৪০২ ল্যাপটপের দাম ৩৯,৯৯০ টাকা থেকে শুরু হচ্ছে। এই বিক্রয় মূল্য ইন্টেল কোর আই৩ চিপসেট + ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ কনফিগারেশনের জন্য বরাদ্দ করা হয়েছে। আগ্রহীদের জানিয়ে রাখি, নবাগত এই ল্যাপটপটি আপনারা রক গ্রে কালার বিকল্পের সাথে ই-কমার্স সাইট ফ্লিপকার্ট (Flipkart.com) থেকে কিনে নিতে পারবেন।

প্রসঙ্গত, আলোচ্য ল্যাপটপের একটি বিজনেস ভ্যারিয়েন্টও নিয়ে আসা হয়েছে। এটি কিনতে ইচ্ছুক ব্যক্তিরা সংস্থার পার্টনার পিসি চ্যানেল বা রিটেল স্টোরে ঢুঁ মারতে পারেন।

Asus Chromebook Plus CX3402 ল্যাপটপের স্পেসিফিকেশন

স্মুথ ও স্লিক ডিজাইনের সাথে আসা আসুস ক্রোমবুক প্লাস সিএক্স৩৪০২ ল্যাপটপে ১৪-ইঞ্চির ফুল এইচডি আইপিএস ডিসপ্লে প্যানেল আছে, যা ২৫০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। এই ডিভাইসে ১২তম প্রজন্মের ইন্টেল কোর আই৩-১২১৫ইইউ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আবার স্টোরেজ হিসাবে ৮ জিবি পর্যন্ত LPDDR5 র‍্যাম এবং সর্বোচ্চ ১২৮ জিবি UFS SSD পাওয়া যাবে। প্রসঙ্গত এই একই ল্যাপটপের একটি বিজনেস মডেলও লঞ্চ করা হয়েছে, যা ১২তম প্রজন্মের ইন্টেল কোর আই৭-১২৫৫ইউ প্রসেসর, ১৬ জিবি পর্যন্ত LPDDR5 র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত M.2 PCIe 4.0 SSD স্টোরেজ সহ এসেছে।

আর ক্রোমবুক সিরিজের অধীনে সদ্য লঞ্চ হওয়া এই ল্যাপটপ ক্রোমওএস দ্বারা চালিত। ফলে এতে গুগল প্লে স্টোর প্রি-লোডেড থাকছে। যার দরুন ইউজাররা যাবতীয় অ্যান্ড্রয়েড অ্যাপ গুগলের এই বৈধ ডাউনলোডিং প্ল্যাটফর্ম থেকে ডিভাইসে ইনস্টল এবং অ্যাক্সেস করতে পারবেন। অন্যান্য বিশেষত্বের কথা বলল, আসুসের এই ল্যাপটপে গুগল ফটো এআই ভিত্তিক ম্যাজিক ইরেজার ফিচারের সুবিধা পাওয়া যাবে। এই ফিচারের সাহায্যে ফটো থেকে অবাঞ্ছিত অবজেক্ট অপসারণ করা সম্ভব। আবার অফলাইন মোডে ফাইল স্ক্যান করার জন্য এই ল্যাপটপ গুগল ওয়ার্কস্পেস ফাইল অ্যাপ্লিকেশন সাপোর্ট করে।

Asus Chromebook Plus CX3402 ল্যাপটপ MIL-STD 810H ডিউরাবিলিটি স্ট্যান্ডার্ড অনুমোদিত। যেকারণে এটি – ড্রপ, বাম্প এবং স্পিল সহ্য করতে পারে। কানেক্টিভিটি বিকল্প হিসাবে এতে সামিল রয়েছে – ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ৫.৩, দুটি ইউএসবি ৩.২ টাইপ-সি পোর্ট, দুটি ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি ৩.৫ মিমি অডিও জ্যাক এবং একটি এইচডিএমআই ১.৪ পোর্ট। এটি ৫০ ওয়াটআওয়ার ক্যাপাসিটির ব্যাটারির সাথে লঞ্চ হয়েছে, যা একবার চার্জে ১০ ঘন্টা পর্যন্ত পাওয়ার ব্যাকআপ প্রদানে সক্ষম।

সঙ্গে থাকুন ➥