Sale-এ মিলছে দুর্দান্ত ছাড়, কিন্তু Smartphone কেনার সময় এই বিষয়গুলি মাথায় না রাখলে চরম লস!

Avatar

Published on:

6 Smartphone Buying Important Things

এই মুহূর্তে Amazon, Flipkart এবং অন্যান্য অধিকাংশ অনলাইন শপিং প্ল্যাটফর্মেই ফেস্টিভ সেল চলছে, যেখানে বিভিন্ন প্রোডাক্টে স্পেশাল অফার পাওয়া যাচ্ছে। বিশেষত স্মার্টফোন কেনার জন্য এ এক দারুণ সময় – কারণ এখন ফ্ল্যাট ডিসকাউন্ট, ব্যাঙ্ক অফার, এক্সচেঞ্জ স্কিম ইত্যাদি একাধিক আকর্ষণীয় অফার কাজে লাগানোর সুযোগ রয়েছে! সেক্ষেত্রে আপনি যদি পুজোর মুখে Flipkart বা Amazon থেকে একটি নতুন স্মার্টফোন কেনার কথা মনস্থির করে রাখেন, তবে অর্ডার প্লেস করার আগে আপনার কিছু বিশেষ জিনিসের যত্ন নেওয়া আবশ্যক; তাতে করে আপনি নিজের প্রয়োজন অনুযায়ী একটি ভালো স্মার্টফোন কিনতে পারবেন, আর পরে আফসোস করতে থাকবেনা। আজ এই প্রতিবেদনে আমরা আপনাকে এমনই কিছু স্মার্টফোন টিপস দেব।

ডিসকাউন্টে Smartphone কিনতে গিয়ে মাথায় রাখুন এই বিষয়গুলি

১. স্ক্রিন সাইজ: সাধারণত ফোন ৬ ইঞ্চি থেকে ৬.৫ ইঞ্চি পর্যন্ত কমপ্যাক্ট স্ক্রিন সাইজে কেনা উচিত। এছাড়া ফোনের স্ক্রিন ব্রাইটনেস, ডিসপ্লের টাইপ, রিফ্রেশ রেট ইত্যাদি বিষয়গুলি চেক করে দেখে নেওয়া দরকার। এখনকার সময়ে AMOLED ডিসপ্লে, ১২০ হার্টজ রিফ্রেশ রেটের স্ক্রিন বাজারে অত্যন্ত জনপ্রিয়।

২. RAM এবং স্টোরেজ: এখনকার সময়ে ফোনে প্রচুর অ্যাপ ইনস্টল করা থাকে। তাই নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে নিদেনপক্ষে ৬ জিবি থেকে ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি বা ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ ক্যাপাসিটি বেছে নিতে হবে।

৩. ক্যামেরা: ফোন কেনার সময় তার লেন্সের মেগাপিক্সেল, সেন্সরের সাইজ, রেজোলিউশন এবং অ্যাপারচার অবশ্যই পরীক্ষা করে দেখে নিতে হবে। নইলে ভালো ছবি তোলা যাবেনা।

৪. প্রসেসর: যেকোনো স্মার্টফোনের জন্য প্রসেসর খুবই গুরুত্বপূর্ণ বিষয়, কারণ প্রসেসর ভালো না হলে যতোই ভালো ক্যামেরা এবং অন্যান্য ফিচার থাকুক না কেন, তা ব্যবহার করে ততটাও মজা হবেনা। তাই সবসময় Qualcomm, MediaTek এবং Exynos-এর মতো বহুল প্রচলিত প্রসেসর ফোনে আছে কিনা দেখে নেওয়া দরকার।

৫. 5G কানেক্টিভিটি: আজকালকার সময়ে ফোন কিনতে হলে ৫জি সাপোর্টযুক্ত মডেল বেছে নেওয়া দরকার। কারণ Jio এবং Airtel কোম্পানি প্রায় গোটা দেশেই এই নতুন নেটওয়ার্ক পরিষেবা চালু করেছে।

৬. ব্যাটারি: ফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ব্যাটারি – কারণ যত বেশি ফিচারই থাকনা কেন, স্মার্টফোনে যদি চার্জ না থাকে তাহলে সেগুলি কোনো কাজের না! তাই বেশি ব্যাটারি ব্যাকআপ এবং ফাস্ট চার্জিং সাপোর্ট থেকে ফোন কিনুন।

সঙ্গে থাকুন ➥