আইফোনের ইতিহাসে প্রথমবার, Apple iPhone 16 Pro, 16 Pro Max আসছে এই বিশেষ লেন্সের সাথে

Published on:

iPhone 16 Pro iPhone 16 Pro Max Launch Date

চলতি বছরের তৃতীয় কোয়ার্টারে আয়োজিত ওয়ান্ডারলাস্ট ইভেন্ট চলাকালীন বিশ্ববাজারে আত্মপ্রকাশ করে Apple iPhone 15 সিরিজ। এক্ষেত্রে আলোচ্য লাইনআপের টপ-এন্ড মডেল অর্থাৎ iPhone 15 Pro Max সর্বাধিক নজরে করেছিল টেক-প্রেমীদের। কেননা এতে ৫এক্স পর্যন্ত অপটিক্যাল জুম সমর্থিত নতুন টেট্রাপ্রিজম জুম লেন্স ব্যবহার করা হয়েছিল। যদিও ডিভাইসটির নিম্নতর ভার্সন অর্থাৎ iPhone 15 Pro -এর ক্ষেত্রে এই লেন্স অফার করা হয়নি। তবে আপকামিং iPhone 16 সিরিজের জন্য ব্যতিক্রমী পদক্ষেপ নিতে পারে Apple। আসলে সম্প্রতি Apple ডিভাইস বিশ্লেষক মিং-চি কুও (Ming-Chi Kuo) জানান যে, টিম কুকের সংস্থাটি আগামী বছর আসন্ন iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max উভয় মডেলেই নয়া তথা উন্নত টেলিফটো লেন্স প্রযুক্তি অফার করবে। আবার আজ ম্যাকরুমার্স (MacRumors) তাদের রিপোর্টে কুও প্রদত্ত এই তথ্য সত্যি বলে দাবি করেছে।

টেট্রাপ্রিজম টেলিফটো লেন্সের সাথে লঞ্চ হতে পারে Apple iPhone 16 Pro এবং 16 Pro Max

আমরা আগেই বলেছি, ২০২৩ সালে আত্মপ্রকাশ করা অ্যাপল আইফোন ১৫ প্রো ম্যাক্সে নতুন টেট্রাপ্রিজম টেলিফোটো লেন্স দেওয়া হলেও, এই ক্যামেরা প্রযুক্তি পাওয়ার থেকে বঞ্চিত ছিল আইফোন ১৫ প্রো মডেলটি। এর কারণ হিসাবে বলা হচ্ছে, টেট্রাপ্রিজম টেলিফটো লেন্সের আকার যথেষ্টই বড় এবং আইফোন ১৫ প্রো ভ্যারিয়েন্টের ফ্রেম সাইজ তুলনায় ছোট অর্থাৎ ৬.১-ইঞ্চি হওয়ায় এই লেন্স ফিট করা সম্ভব হয়নি। তবে সাম্প্রতিক রিপোর্ট যদি সত্যি হয়, তবে আসন্ন আইফোন ১৬ প্রো ম্যাক্স এবং আইফোন ১৬ প্রো, উভয় মডেলই আগামী বছর টেট্রাপ্রিজম টেলিফটো লেন্সের সাথে বাজারে আসবে।

ম্যাকরুমার্স তাদের রিপোর্টে দাবি করেছে, Apple iPhone 16 Pro এবং 16 Pro Max মডেলের সামগ্রিক পরিমাপ বাড়ানোর পরিকল্পনা করছে টেক জায়ান্টটি। এক্ষেত্রে প্রথম ফোনটির সাইজ ৬.১-ইঞ্চি থেকে বাড়িয়ে ৬.৩-ইঞ্চি এবং টপ-এন্ড মডেলটির ডিসপ্লে / ব্যাক প্যানেল সাইজ ৬.৭-ইঞ্চি থেকে বাড়িয়ে ৬.৯-ইঞ্চি করা হতে পারে। মূলত নতুন টেট্রাপ্রিজম টেলিফটো ক্যামেরা যাতে ডিভাইসে ভালোভাবে ফিট হয়, তার জন্য পরিমাপ বাড়ানো হতে হবে।

ম্যাকরুমার্স তাদের রিপোর্টে আরো উল্লেখ করেছে যে, তারা অ্যাপলের ইন্টারনাল ডকুমেন্টেশন দেখেছে। যেখানে আসন্ন আইফোন ১৬ সিরিজের ‘প্রো’ মডেল দুটিতে টেট্রাপ্রিজম কম্পোনেন্টগুলি খুব সহজেই সনাক্ত করা গেছে। এছাড়া, ডকুমেন্ট অনুসারে, অ্যাপল আইফোন ১৬ প্রো মডেলের রিয়ার ক্যামেরা মডিউলের ডিজাইন হুবহু পূর্বসূরি আইফোন ১৫ প্রো ম্যাক্সের মতোই থাকবে।

সঙ্গে থাকুন ➥