iPhone ব্যবহারকারীদের আক্ষেপ মিটছে, অবশেষে ডাবল MP-র ক্যামেরা অ্যাপলে

Avatar

Published on:

iPhone 17 Plus Smaller Display

অ্যাপল (Apple) তাদের পরবর্তী প্রজন্মের আইফোনে কি কি আপগ্রেড ও পরিবর্তন আনতে চলেছে, তা জানার জন্য সারা বিশ্বের প্রযুক্তিপ্রেমীদের মধ্যে সর্বদাই কৌতুহল দেখা যায়। যদিও মার্কিন প্রযুক্তি সংস্থাটি এ বছর তাদের iPhone 16 সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি লঞ্চ করবে তবে ইতিমধ্যেই আগামী বছর অর্থাৎ 2025 সালের শেষের দিকে লঞ্চ হতে চলা iPhone 17 সিরিজের ডিভাইসগুলিকে নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে। আর এখন এক টেক ইনসাইডার iPhone 17 Plus সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছেন৷

Apple iPhone 17 Plus একটি ছোট ডিসপ্লের সাথে আসতে পারে

ম্যাকরিউমার্স তাদের রিপোর্টে ডিসপ্লে সাপ্লাই চেইন কনসালট্যান্টস (DSCC)-এর সিইও রস ইয়ং-কে উদ্ধৃত করে জানিয়েছে যে, অ্যাপল আসন্ন আইফোন 17 প্লাস স্মার্টফোনটিকে বর্তমান প্রজন্মের আইফোন 15 প্লাস-এর চেয়ে ছোট ডিসপ্লের সাথে বাজারে আনবে। তবে টিপস্টার ফোনটির সঠিক ডিসপ্লের আকার প্রকাশ করেননি। অ্যাপল গত বছর 6.7 ইঞ্চির সুপার রেটিনা এক্সডিআর ওলেড (XDR OLED) প্যানেল সহ আইফোন 15 প্লাস এবং আইফোন 15 প্রো ম্যাক্স লঞ্চ করেছে৷ সুতরাং, আইফোন 15 প্লাস-এর 6.7-ইঞ্চি প্যানেলের চেয়ে ছোট ডিসপ্লে সহ আইফোন 17 প্লাস লঞ্চ হবে।

বর্তমান প্রজন্মের প্লাস এবং ম্যাক্স মডেলের মধ্যে পার্থক্য হল আইফোন 15 প্লাস-এ 120 হার্টজ প্রোমোশন (ProMotion) ডিসপ্লে নেই। অ্যাপল আসন্ন আইফোন 16 প্রো এবং আইফোন 16 প্রো ম্যাক্স-এ 6.3 ইঞ্চির এবং 6.9 ইঞ্চির ডিসপ্লে ব্যবহার করবে৷ আর নন-প্রো আইফোন 16 এবং আইফোন 16 প্লাস যথাক্রমে আগের প্রজন্মের মতোই 6.1 ইঞ্চির এবং 6.7-ইঞ্চি ডিসপ্লে দেখা যাবে।

শোনা যাচ্ছে যে, স্ট্যান্ডার্ড iPhone 16 সিরিজের স্মার্টফোনে Pro মডেলের মতো 120 হার্টজ রিফ্রেশ রেট এবং এলটিপিও (LTPO) প্রযুক্তি সহ প্রোমোশন ডিসপ্লে থাকবে না। আগামী বছরের iPhone 17 এবং iPhone 17 Plus-ই হবে 120 হার্টজ রিফ্রেশ রেট সহ এলটিপিও প্যানেল যুক্ত প্রথম নন-প্রো মডেল। অ্যাপল আসন্ন স্মার্টফোনের জন্য বিওই (BOE)-নির্মিত এলটিপিও প্যানেল ব্যবহার করতে পারে।

এছাড়া, iPhone 17 সিরিজে একটি 24 মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকবে বলে আশা করা হচ্ছে, যা বর্তমান প্রজন্মের 12 মেগাপিক্সেলের সেন্সরের তুলনায় একটি উল্লেখযোগ্য আপগ্রেড হবে। সুপরিচিত ও নির্ভরযোগ্য অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও-এর মতে, iPhone 17-এর ডেভেলপমেন্ট ভারতে চলতি বছরের দ্বিতীয়ার্ধে শুরু হতে চলেছে।

সঙ্গে থাকুন ➥