সেকেন্ডে হ্যাক হবে পুরানো iPhone থেকে iPod, সুরক্ষিত থাকতে করণীয় কি জানাল Apple

Avatar

Published on:

apple-iphones-ipads-ipods-getting-urgent-security-update-get-it-now

আপনি কি iPhone 5s, iPhone 6 Series কিংবা অ্যাপল (Apple) আইফোনের অন্য কোন পুরনো সংস্করণ ব্যবহারকারী? তবে এই প্রতিবেদনটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। আসলে সদ্য আইফোনের পুরনো সংস্করণ ব্যবহারকারীদের জন্য মার্কিন দেশের অতি প্রসিদ্ধ কোম্পানি Apple, নয়া সফটওয়্যার আপডেট নিয়ে হাজির হয়েছে। Apple -এর উল্লিখিত পুরনো সংস্করণের আইফোন সহ পুরনো সংস্করণের আইপ্যাড (iPad) এবং আইপডে (iPod) বিদ্যমান নিরাপত্তাজনিত ত্রুটির সঙ্গে মোকাবিলা করতেই Apple, এই আপডেট সামনে এনেছে। সেক্ষেত্রে পুরনো ভার্সনের প্রত্যেক iPhone ইউজারের প্রতি সংস্থার অনুরোধ, তারা যেন শীঘ্রই নিজেদের ডিভাইসে নতুন সফটওয়্যার আপডেট ডাউনলোড করেন।

কারা কারা Apple -এর আলোচ্য আপডেট ডাউনলোড করতে পারবেন?

অবগতির জন্য জানিয়ে রাখা দরকার, নয়া iOS 12.5.6 সফটওয়্যার আপডেটটি অ্যাপল, চলতি সপ্তাহেই প্রকাশ্যে এনেছে। iPhone 5s, iPhone 6 Series সহ, iPad Air, iPad Mini 2 তথা ষষ্ঠ প্রজন্মের iPod Touch ডিভাইস ইউজার হলে একজন উক্ত সফটওয়্যার আপডেট ডাউনলোডের সুযোগ পাবেন।

উল্লেখ্য, অ্যাপলের আলোচ্য সফটওয়্যার আপডেট ’16H71′ বিল্ডনেম সহ প্রকাশ্যে এসেছে। এর ফাইল সাইজ – ২৭৫ এমবি (MB)। আকারে ছোট হলেও এটি পুরনো ভার্সনের অ্যাপল ডিভাইসে মজুত গুরুতর সিকিউরিটি ত্রুটিকে নির্মূল করবে বলেই সংস্থা জানিয়েছে। তাই যত দ্রুত সম্ভব এই আপডেট ডাউনলোড করাই আইফোনের প্রাচীন সংস্করণ ইউজারদের পক্ষে উচিত কাজ হবে।

প্রকাশ্যে আসা সংবাদ অনুযায়ী, এই মুহূর্তে অ্যাপলের পুরনো ভার্সনের ডিভাইসগুলির ওয়েবকিট (Webkit) টুলে অত্যন্ত গুরুতর সিকিউরিটি ত্রুটি রয়েছে যার মারফত সেই সমস্ত ডিভাইসে অতি সহজেই ক্ষতিকারক কোডের অনুপ্রবেশ ঘটতে পারে। স্বভাবতই এই অনুপ্রবেশ আটকাতে অ্যাপলের নতুন সফটওয়্যার আপডেটই এখন, ইউজারদের যাবতীয় আশা-ভরসা।

নিজের ফোনে নতুন সফটওয়্যার আপডেট ডাউনলোড করতে হলে অ্যাপলের পুরনো ডিভাইস ব্যবহারকারীদের প্রথমেই

১। iPhone/iPad Settings -এ যেতে হবে।

২। এরপর ‘General’ বিকল্পে ক্লিক করতে হবে।

৩। এবার ‘Sofware Update’ বিকল্পে ক্লিক করে নয়া আপডেট ডাউনলোড করা যাবে।

সঙ্গে থাকুন ➥