চীনকে বড় ধাক্কা দিল Apple! iPhone-এ আর ব্যবহার হবেনা চাইনিজ কোম্পানির চিপসেট

Avatar

Published on:

Apple may not use China Company YMTC chips in iPhones

প্রযুক্তি এবং ব্যবসায়িক উন্নতির দিক দিয়ে বিশ্বের প্রথম সারির দেশগুলির মধ্যেই নাম, কিন্তু সাম্প্রতিক সময় যেন তার জন্য মোটেই ভালো যাচ্ছেনা! ঠিকই ধরেছেন, কথা হচ্ছে চীনকে নিয়ে। ভারতের এই প্রতিবেশী দেশটির সমৃদ্ধি এমনিতে সর্বত্র আলোচিত, তবে হালফিল বছরগুলিতে এই চীনই বারবার হোঁচট খাচ্ছে। ভারত, মার্কিন মুলুক – দুটি বড় বাজারেই বারবার বিধিনিষেধের মুখে পড়েছে চীনা সংস্থাগুলি। আবার করোনার মত প্রাকৃতিক বিপর্যয় দেশটিকে জর্জরিত করে তুলেছে। সেক্ষেত্রে এবার টেক জায়ান্ট Apple Inc, চীনকে বড় ধাক্কা দিয়েছে বলে মনে হচ্ছে। আসলে প্রিমিয়াম ডিভাইস নির্মাতা কোম্পানিটি সম্প্রতি ঘোষণা করেছে যে, তারা আর নিজের প্রোডাক্টে চাইনিজ চিপসেট ব্যবহার করবে না।

ফের আমেরিকার গুঁতো খেল চীন

মার্কিন যুক্তরাষ্ট্র রপ্তানি নিয়ন্ত্রণ করতে চীনা প্রযুক্তি সংস্থাগুলির গলায় ফাঁস লাগিয়েছে আগেই। তবে নিক্কেই (Nikkei)-এর রিপোর্ট বলছে যে, অ্যাপল নাকি আর চীনের ইয়াংটজি মেমোরি টেকনোলজিস কো (Yangtze Memory Technologies Co) বা ওয়াইএমটিসি (YMTC )-র মেমরি চিপসেট ব্যবহার করবে না; অথচ সংস্থাটি এর আগে ওয়াইএমটিসির ন্যান্ড (NAND) ফ্ল্যাশ মেমরি ব্যবহার করার পরিকল্পনা করেছিল। রিপোর্ট অনুযায়ী, কোম্পানির প্রথমে পরিকল্পনা ছিল যে এই চিপগুলি চীনে বিক্রি হওয়া আইফোনগুলিতে ব্যবহার করা হবে। প্রায় ৪০ শতাংশ চিপসেট ওয়াইএমটিসির থেকে কেনাও হয়েছিল। কিন্তু গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র, চীনা কোম্পানিগুলির বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিয়েছে। 

এক্ষেত্রে যুক্তরাষ্ট্র, চীনের শীর্ষস্থানীয় চিপ নির্মাতা ওয়াইএমটিসি এবং অন্যান্য ৩০টি সংস্থাকে একটি তালিকায় অন্তর্ভুক্ত করেছে। শোনা যাচ্ছে যে, ৬০ দিন পর এই সংস্থাগুলির ওপর আরও কঠোর বিধিনিষেধ আরোপ করা যেতে পারে। এমনকি মার্কিনি বাণিজ্য বিভাগ নাকি ওয়াইএমটিসির বিরুদ্ধে (রপ্তানির বিষয় এবং হুয়াওয়ে টেকনোলজিসের সাথে সম্পর্ক খতিয়ে দেখতে) তদন্ত করছে বলেও রিপোর্টে উল্লেখ করা হচ্ছে।

এই প্রসঙ্গে বলে রাখি, চীনা চিপমেকারের প্রোডাক্টটি না ব্যবহার করার প্রসঙ্গে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি অ্যাপল। তবে এমনটা সত্যি হলে যে তা চীনের জন্য বড় ধাক্কা হবে, তাতে সন্দেহ নেই। সেক্ষেত্রে এই পরিস্থিতিতে ভারতের কিছুটা লাভ হতে পারে, কারণ অ্যাপল ভারতে বেশিরভাগ আইফোন তৈরি করবে বলে শোনা যাচ্ছে। এছাড়া ইতিমধ্যেই সংস্থাটি তার সাপ্লায়ারদের এয়ারপড (AirPod) এবং বিটস (Beats) হেডফোনগুলি এদেশে তৈরি করার কথা বলেছে।

সঙ্গে থাকুন ➥