কথা রাখল Apple, ভারতে শুরু হল iPhone 14 এর উৎপাদন, দাম কমবে?

Avatar

Published on:

Apple starts iPhone 14 Production in India

মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple) সেপ্টেম্বরের শুরুতেই বিশ্ববাজারে উন্মোচন করেছে তাদের লেটেস্ট iPhone 14 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটি। এই সিরিজের অধীনে স্ট্যান্ডার্ড iPhone 14, বড় ডিসপ্লে যুক্ত iPhone 14 Plus, iPhone 14 Pro এবং টপ-এন্ড iPhone 14 Pro Max-এই চারটি মডেল উন্মোচিত হয়েছে। আর এবার লঞ্চের একমাসের মধ্যেই ভারতে iPhone 14-এর উৎপাদন শুরু হয়েছে বলে জানা গেছে এবং কোম্পানিও এই তথ্যটিকে নিশ্চিত করেছে। উল্লেখযোগ্যভাবে, সদ্য উন্মোচিত সর্বশেষ প্রজন্মের ফ্ল্যাগশিপটি হল প্রথম আইফোন মডেল, যা লঞ্চের পর এত দ্রুত এদেশে উৎপাদিত হচ্ছে। স্মার্টফোনটি চেন্নাইয়ের কাছে ফক্সকন (Foxconn)-এর প্ল্যান্টে তৈরি করা হচ্ছে।

ভারতে শুরু Apple iPhone 14-এর উৎপাদন

অ্যাপল বিগত কয়েক বছর ধরে তাদের কন্ট্রাক্ট পার্টনারদের মাধ্যমে ভারতে চারটি আইফোন মডেল নির্মাণ করে এসেছে। তবে, এতদিন ফোনগুলির উৎপাদন চক্র আনুষ্ঠানিক লঞ্চের পর প্রায় এক বা দুই-চতুর্থাংশ দেরিতে শুরু হয়েছে। প্রসঙ্গত, ভারতে স্থানীয়ভাবে নয়া আইফোন ১৪ তৈরি করলে অ্যাপলের আমদানি শুল্ক এবং কর সাশ্রয় হবে, যদিও ব্র্যান্ডটি দেশে স্মার্টফোনের দাম কমাবে বলে মনে হয়না না। কারণ পুরানো মডেলগুলির ক্ষেত্রেও অ্যাপল তা করেনি। বিশ্বব্যাপী ইলেকট্রনিক্স প্রোডাক্ট তৈরির ক্ষেত্রে অ্যাপলের সর্ববৃহৎ অ্যাসেম্বলার ফক্সকন একটি অগ্রগামী সংগঠন, যাদের চেন্নাইয়ের কাছে অবস্থিত প্ল্যান্টে বর্তমানে আইফোন ১৪-এর গণ উৎপাদন প্রক্রিয়া শুরু হয়েছে।

জানিয়ে রাখি, ভারতে উৎপাদিত আইফোন ১৪ সারা দেশে এবং বিশ্বব্যাপী একটি ‘মেড ইন ইন্ডিয়া’ ট্যাগ সহ বিক্রি করা হবে। তবে ভারতে তৈরি ডিভাইসটি গ্রাহকদের হাতে পৌঁছাতে কয়েক সপ্তাহ সময় লাগবে। একটি সাম্প্রতিক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে যে, তারা ভারতে আইফোন ১৪-এর উৎপাদন শুরু করতে পেরে উচ্ছ্বসিত, নতুন লাইনআপটি যুগান্তকারী নতুন প্রযুক্তি এবং গুরুত্বপূর্ণ নিরাপত্তা ক্ষমতা প্রদান করতে কার্যকরী হবে।

উল্লেখ্য, এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ আর্থিক প্রতিষ্ঠান জেপি মরগ্যান (JP Morgan) তাদের একটি প্রতিবেদনে জানিয়েছে যে, অ্যাপল ২০২২ সালের শেষ নাগাদ iPhone 14 উৎপাদনের ৫ শতাংশ এবং ২০২৫ সালের মধ্যে দেশের সমস্ত আইফোনের ২৫ শতাংশ উৎপাদন ভারতে স্থানান্তরিত করবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥