Xiaomi বা Samsung নয়, মুড়ি মুড়কির মতো বিক্রি হচ্ছে এই তিন সংস্থার ফোন

Avatar

Published on:

Fastest Growing Smartphone Brand

দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্মার্টফোনের চাহিদার ব্যাপক বৃদ্ধির ফলে, ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের থেকে তৃতীয় ত্রৈমাসিকে স্মার্টফোনের শিপমেন্ট (Smartphone Shipment) ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কাউন্টার পয়েন্টের রিপোর্টে বলা হয়েছে, বিভিন্ন স্মার্টফোন লঞ্চের পাশাপাশি ব্র্যান্ড এবং অন্যান্য প্ল্যাটফর্মের দ্বারা ব্যাপক অফার দেওয়ার কারণে এই বৃদ্ধি সম্ভব হয়েছে।

আর, এই সময় লো থেকে মিড রেঞ্জে ক্রেতারা Apple, Tecno এবং Infinix-এর মত ব্র্যান্ডগুলির ফোন কিনেছে।রিপোর্ট অনুযায়ী, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন এবং ভিয়েতনামের স্মার্টফোন শিপমেন্ট ২০২৩ সালের দ্বিতীয় কোয়ার্টারে কমে গেলেও তৃতীয় কোয়ার্টারে পুনরায় বৃদ্ধি ঘটেছে।

রিপোর্টে আরও বলা হয়েছিল, গত বছরের তুলনায় এই বছরের চলতি ত্রৈমাসিকে Apple এর শিপমেন্ট ১৯ শতাংশ বেড়েছে। স্মার্টফোনের বাজারে iPhone 13 এবং iPhone 14-র চাহিদা এখন তুঙ্গে। পাশাপাশি সদ্য লঞ্চ হওয়া iPhone 15 সিরিজের চাহিদাও বৃদ্ধি পেয়েছে।

যদিও সামগ্রিক ভাবে Samsung ২১ শতাংশ শেয়ার নিয়ে এই সময় স্মার্টফোন বাজারের নেতৃত্ব দিচ্ছে। কারণ, সংস্থাটি এই ত্রৈমাসিকে Galaxy A05 সিরিজ লঞ্চ করার সাথে সাথে A সিরিজ নিয়ে হাজির হয়েছে। এছাড়াও, S সিরিজের সাথে Z Flip 5 এবং Z Fold 5-এর মত প্রিমিয়াম মডেলগুলিও Samsung-এর শিপমেন্ট বৃদ্ধিতে যথেষ্ট অবদান রেখেছে।

এই সময়ে Xiaomi-এর শিপমেন্ট বৃদ্ধি পেয়েছে ৭ শতাংশ। ব্যাপক প্রচার এবং নতুন মডেল লঞ্চ করার পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে Redmi 2 সিরিজের সমস্ত ডিভাইসগুলি ভালো ব্যবসা করার কারণে, ২০২৩ সালের তৃতীয় ত্রৈমাসিকে Xiaomi-এর শিপমেন্ট অনেকটা বৃদ্ধি পেয়েছে।

এদিকে গত বছরের তুলনায় এই বছরে Infinix এবং Tecno এবং Itel-এর মতো ব্র্যান্ডগুলির শিপমেন্ট বৃদ্ধি পেয়েছে যথাক্রমে ৪২ শতাংশ, ১৪৮ শতাংশ এবং ১৭ শতাংশ। নিজেদের পোর্টফোলিওতে বিভিন্ন ধরনের স্মার্টফোন যোগ করা এই বৃদ্ধির কারণ বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥