ভারতীয় স্মার্টফোন বাজারে রেকর্ড পতন, চতুর্থ নম্বরে নেমে গেল Xiaomi, শীর্ষে Samsung

Avatar

Published on:

Indian Smartphone Market declines

করোনার পর এই প্রথমবার ভারতীয় স্মার্টফোন বাজারে চাহিদা কমলো। পাশাপাশি বিশ্ববাজারেও ভারতের স্মার্টফোনের রপ্তানিতে ভাঁটা পড়েছে। জনসংখ্যার দিক থেকে ভারত এখন বিশ্বের সবথেকে বড় দেশ। এদেশের প্রায় ৬০ কোটি মানুষ এখন স্মার্টফোন ব্যবহার করেন। কিন্তু ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে স্মার্টফোনের বাজারে বড়সড় পতন দেখা গেছে। গবেষণা সংস্থা CANALYSE- এর মতে আগের বছরের তুলনায় এই বছর প্রথম তিন মাসে স্মার্টফোন বিক্রির হার কমেছে ২০ শতাংশ। আগের বছরে এই তিনমাসে স্মার্টফোনের বিক্রি হয়েছিল অনেক বেশি।

স্মার্টফোনের বাজারে এই পতনের জন্য অনেকগুলি কারণ দায়ী। যার মধ্যে রয়েছে ব্যবহারকারীদের মধ্যে চাহিদা কমে যাওয়া, অত্যাধিক মূল্যবৃদ্ধি, কম্পোনেন্টের ঘাটতি ইত্যাদি। এখানে বলে রাখা দরকার, যে ২০২২ সালের শেষ তিন মাসে Xiaomi-কে টক্কর দিয়েছিল Samsung। নতুন বছরেও Samsung বাজারের ২১ শতাংশ শেয়ার দখল করেছে। আর তারা ৬৩ লক্ষ স্মার্টফোন এদেশে বিক্রি করেছে।

চতুর্থ নম্বরে নেমে গেছে Xiaomi

যেখানে চীনা ব্র্যান্ড শাওমি বিক্রি করেছে ৫০ লক্ষ ইউনিট স্মার্টফোন। এরফলে তাদের স্থান নেমে গেছে চতুর্থ নম্বরে। স্মার্টফোন বিক্রির নিরিখে Samsung-এর পরে রয়েছে Oppo, তারা এদেশে এনেছে ৫৫ লক্ষ স্মার্টফোন। আর ৫৪ লক্ষ ইউনিট ফোন বিক্রি করে Vivo আছে তৃতীয় স্থানে।

Canalys তাদের রিপোর্টে বলেছে, চলতি বছরের প্রথম তিন মাসে বাজার পড়তির দিকে থাকলেও, কোম্পানিগুলি নতুন প্রোডাক্ট লঞ্চ করায়, আশা করা যাচ্ছে যে অতি দ্রুত মার্কেট এই মন্দা কাটিয়ে উঠবে। রিটেল অপটিমাইজিং, লোকাল সোর্স, ম্যানুফ্যাকচারিং রিসার্চ, আর ডেভলম্পেন্ট এর সাথে সাথে বাজার ঘুরে দাঁড়াবে।

Canalys এর রিপোর্ট থেকে আরও জানা গেছে, Samsung তাদের লেটেস্ট 5G ফোনের মাধ্যমে অফলাইন বাজারে শীর্ষস্থান ধরে রেখেছে। এদিকে Apple-ও তাদের অফলাইন স্টোরের মাধ্যমে ভারতে নিজের ব্যবসা বাড়াতে চাইছে। এই দুই কোম্পানি ভারতের স্মার্টফোনের রপ্তানির হার বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, আর ২০২৩ সালের প্রথম তিন মাসেই প্রায় ৪ বিলিয়ন ডলারের বেশি মূল্যের রপ্তানি হয়েছে।

Canalys এর রিপোর্টে এও বলা হয়েছে, বিশ্ব স্মার্টফোনের বাজারের প্রবনতাও চিন্তাজনক। ২০২৩ সালের প্রথম তিন মাসে, আগের বছরের তুলনায় ১২ শতাংশ ধস নেমেছে। লাগাতার তিন কোয়ার্টারে এই পতন চলছে। যার কারন মূলত বেশি ইনভেন্টরি, সাপ্লাই চেইনে ব্যাঘাত ও মূল্যবৃদ্ধি।

Samsung-ই একমাত্র কোম্পানি যারাই শুধু আগের বারের তুলনায় এবছর ভালো জায়গায় রয়েছে। আর ২২ শতাংশ শেয়ার নিয়ে গ্লোবাল মার্কেটে প্রথম স্থানে আছে। এদিকে ২১ শতাংশ শেয়ার নিয়ে অ্যাপেল আছে দ্বিতীয় নম্বরে। এদের পরে আছে Xiaomi, Oppo ও Vivo।

সঙ্গে থাকুন ➥