iPhone চুরি করলেও ফেরত দিয়ে যাবে চোর, দুর্দান্ত সিকিউরিটি ফিচার সহ এল Apple iOS 17.3 আপডেট

Avatar

Published on:

iOS 17.3 Released With Stolen Device Protection

প্রতিশ্রুতি মতো গত সপ্তাহ থেকে Apple নির্বাচিত কয়েকটি iPhone মডেলের জন্য নয়া iOS 17.3 ওএস আপডেট রোলআউট করার কাজ শুরু করে দিয়েছে। এই নয়া আপডেট একাধিক নতুন ফিচার এবং পরিবর্তনের সাথে এসেছে। এক্ষেত্রে এর সবথেকে উল্লেখযোগ্য বৈশিষ্ট্যটি হল ‘স্টোলেন ডিভাইস প্রটেকশন’ (Stolen Device Protection), যা হল মূলত একটি নতুন সিকিউরিটি ফিচার। এটি Apple ID এবং iPhone ডিভাইসের জন্য অতিরিক্ত নিরাপত্তা প্রদান করবে বলে দাবি করা হচ্ছে। এছাড়া টেক জায়ান্টটি তাদের এই লেটেস্ট সফ্টওয়্যার সংস্করণের সাথে – অ্যাপল মিউজিক অ্যাপে কোলাবরেটিভ প্লে-লিস্ট, এয়ারপ্লে ২ হোটেল সমর্থন, নতুন ওয়ালপেপার ইত্যাদি নিয়ে এসেছে।

Apple iPhone-এ ‘Stolen Device Protection’ ফিচার কীভাবে কাজ করবে?

আইওএস ১৭.৩ আপডেটের অধীনে আসা ‘স্টোলেন ডিভাইস প্রটেকশন’ হল একটি অপশনাল বা ঐচ্ছিক ফিচার, যা এনাবল করার পর নির্দিষ্ট ক্রিয়া সম্পাদনের জন্য দুটি ভিন্ন নিরাপত্তার স্তর যুক্ত হয় ডিভাইসে। যার মধ্যে প্রথমটি হল – ফেস আইডি বা টাচ আইডি প্রমাণীকরণ। এক্ষেত্রে ডিভাইসে সংরক্ষিত পাসওয়ার্ড এবং ক্রেডিট কার্ড অ্যাক্সেস করার জন্য ব্যবহারকারীদের ফেস আইডি বা টাচ আইডির মাধ্যমে নিজেদের প্রমাণীকরণ নিশ্চিত করতে হবে। ডিভাইসে পাসকোড দেওয়া থাকলেও, এই বায়োমেট্রিক প্রমাণীকরণটির প্রয়োজন হবে। কেননা আইফোন চুরি হয়ে গেলে এবং চোর যদি কোনোভাবে পাসকোড জোগাড় করে ডিভাইস আনলক করে ফেলে, তবে তাতে থাকা সংবেদনশীল তথ্যের অ্যাক্সেস সে খুব সহজেই পেয়ে যাবে। এমত অবস্থায় টাচ আইডি বা ফেস আইডি এনাবল থাকলে চোর কার্যসিদ্ধিতে সক্ষম হবে না।

দ্বিতীয়টি হল ‘সিকিউরিটি ডিলে’ বিকল্প। অধিক নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য এটি পাসওয়ার্ড পরিবর্তনের মতো কাজ এক ঘন্টা পর্যন্ত বিলম্বিত করে দেয় এবং একই সাথে আরেকটি বায়োমেট্রিক প্রমাণীকরণ প্রক্রিয়া যুক্ত করে, যা ডিভাইস চুরি গেলে ব্যবহারকারীর ডেটা সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

উক্ত দুটি প্রক্রিয়ার মাধ্যমে ‘স্টোলেন ডিভাইস প্রটেকশন’ ফিচার চুরি বা হারিয়ে যাওয়া আইফোনের ডেটা নিরাপদ রাখবে। আইওএস ১৭.৩ আপডেটের জন্য এলিজেবল আইফোনের মালিকেরা পাসকোড সেটিংসে গিয়ে এই বৈশিষ্ট্যটি এনাবল করতে পারবেন।

iOS 17.3 আপডেটের অধীনে আর কি কি নতুন ফিচার এসেছে?

নয়া আইওএস ১৭.৩ আপডেটের সাথে টেক জায়ান্টটি ‘অ্যাপল মিউজিক কোলাবরেটিভ প্লেলিস্ট’ ফিচারের প্রত্যাবর্তন ঘটিয়েছে। জানিয়ে রাখি, এই বৈশিষ্ট্যটি প্রথম আইওএস ১৭.২ বিটা সংস্করণে দেখা গিয়েছিল। কিন্তু কিছু কারণবশত অ্যাপল এই অপারেটিং সিস্টেমের স্টেবল বিল্ড রিলিজের সময় ফিচারটি সরিয়ে দেয়। তবে নয়া ওএস সংস্করণের সাথে আবারো এই বৈশিষ্ট্যটি এখন উপলব্ধ হয়েছে। কার্যকারিতার কথা বললে, নাম অনুসারে এই ফিচার ব্যবহারকারীদের মিউজিক প্লেলিস্ট কোলাবোরেট এবং শেয়ার করার অনুমতি দেয়। এই ফিচারের সবথেকে উল্লেখযোগ্য বিশেষত্ব হল প্লেলিস্টে অন্তর্ভুক্ত প্রত্যেক সদস্য গানগুলিতে ইমোজি প্রতিক্রিয়া দিতে পারবে।

নয়া ওএস আপডেট ‘অ্যাপল এয়ারপ্লে ২ হোটেল’ ফিচারও সমর্থন করে। এই বৈশিষ্ট্যের অধীনে তালিকাভুক্ত হোটেলগুলি আইফোন, আইপ্যাড এবং ম্যাক ব্যবহারকারীদের তাদের ডিভাইস থেকে হোটেলের টিভিতে কনটেন্ট স্ট্রিম করতে দেবে। এক্ষেত্রে নিরাপত্তার কথা মাথায় রেখে, ব্যবহারকারীদের কোনো প্রকারের ব্যক্তিগত তথ্য দিয়ে হোটেল টিভিতে লগ ইন করতে হবে না বলে নিশ্চিত করেছে অ্যাপল।

আইওএস ১৭.৩ সংস্করণের সাথে একটি নতুন ইউনিটি ওয়ালপেপারও নিয়ে আসা হয়েছে, যা ব্ল্যাক হিস্ট্রি মান্থ উদযাপনের প্রতীকস্বরূপ। তদুপরি, ব্যবহারকারীরা এখন একই অ্যাপল আইডি ব্যবহার করে আইফোন সহ প্রত্যেকটি অ্যাপল ডিভাইসের ‘অ্যাপল কেয়ার’ (AppleCare) এবং ওয়ারেন্টি কভারেজ চেক করতে পারবেন। এছাড়া অ্যাপল আইফোন ১৪ (Apple iPhone 14) এবং লেটেস্ট আইফোন ১৫ (iPhone 15) সিরিজের ক্র্যাশ ডিটেকশন বৈশিষ্ট্যটিও অপ্টিমাইজ করা হয়েছে এই আপডেটের অধীনে।

সঙ্গে থাকুন ➥