iPhone 16 সিরিজে কী চমক রাখবে অ্যাপল, কতটা বদলাবে ক্যামেরা-প্রসেসর, জেনে নিন সবার আগে

Avatar

Published on:

iPhone 16 Series Display

iPhone 15 সিরিজের বয়স মাত্র দু’মাস। নেক্সট-জেন iPhone 16 লাইনআপ লঞ্চ হতে এখনও দশ মাসেরও বেশি সময় হাতে থাকলেও, নানা তথ্য অনলাইনে ফাঁস হতে শুরু করেছে। iPhone 16 সিরিজ আরও বড় ডিসপ্লে, উন্নত ক্যামেরা ও নতুন চিপসেট সহ আসতে চলেছে। চলুন দেখে নিই, আইফোন সিক্সটিন সিরিজ সম্পর্কে এখন পর্যন্ত কী কী তথ্য প্রকাশ্যে এল।

iPhone 16 সিরিজের স্পেসিফিকেশন (সম্ভাব্য)

ডিসপ্লে:

আইফোন ১৬ প্রো-এ ৬.৩ ইঞ্চির ডিসপ্লে আর উচ্চতর আইফোন ১৬ প্রো ম্যাক্স-এ ৬.৯ ইঞ্চি স্ক্রিন থাকবে বলে জানা গেছে। তবে, স্ট্যান্ডার্ড আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস-এর ডিসপ্লের আকার বৃদ্ধির সম্ভাবনা নেই। এই মডেলগুলিতে পূর্বসূরির মতোই যথাক্রমে, ৬.১ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চি স্ক্রিন থাকবে। আসন্ন আইফোনগুলি স্যামসাং-নির্মিত ওলেড মেটেরিয়াল ব্যবহার করতে পারে, যা ব্লু ফ্লুরোসেন্ট প্রযুক্তিকে ব্লু ফসফোরেসেন্স দিয়ে প্রতিস্থাপন করে পাওয়ার এফিসিয়েন্সি বাড়াতে পারে৷ এছাড়াও, মাইক্রো এলইডি ডিসপ্লে প্রযুক্তির অন্তর্ভুক্তি নিয়েও জল্পনা রয়েছে, যা শক্তি সংরক্ষণ করা সত্ত্বেও উন্নত উজ্জ্বলতা এবং রঙ প্রদান করতে পারে।

ডিজাইন:

যদি সূত্র মারফৎ সামনে আসা তথ্যগুলি সত্য হয়, তাহলে আগামী বছরের আইফোন ১৬ প্রো মডেলগুলিতে সলিড-স্টেট বাটন দেখা যেতে পারে। যাকে “ক্যাপচার বাটন” নামে অভিহিত করা হয়েছে। প্রচলিত যান্ত্রিক বাটনের পরিবর্তে ক্যাপাসিটিভ বাটনগুলি প্রেসার এবং টাচ সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি আইফোন এসই সিরিজের হোম বাটনের মতো ইন-বিল্ট হ্যাপটিক ইঞ্জিনগুলির মাধ্যমে হ্যাপটিক ফিডব্যাক প্রদান করবে।

চিপসেট:

স্ট্যান্ডার্ড iPhone 16-এর চিপসেট সম্পর্কে এখনও স্পষ্টভাবে কিছু জানা যায়নি। এতে iPhone 15 Pro মডেলে ব্যবহৃত A17 Pro প্রসেসর থাকবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, এই গুঞ্জনও শোনা যাচ্ছে যে, অ্যাপল ২০২৪ সালের স্ট্যান্ডার্ড আইফোনে তিন ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মিত A18 চিপ ব্যবহার করতে পারে। আর iPhone 16 Pro মডেলগুলিতে একই চিপের আরও শক্তিশালী সংস্করণ থাকতে পারে।

ক্যামেরা:

iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max-এ একটি “টেট্রা-প্রিজম” টেলিফোটো ক্যামেরা যুক্ত থাকবে বলে শোনা যাচ্ছে, যা তীক্ষ্ণ এবং আরও ডিটেইলস যুক্ত ফটোগুলির জন্য ৩x থেকে ৫x পর্যন্ত অপটিক্যাল জুম বৃদ্ধির প্রতিশ্রুতি দেয়। প্রযুক্তি বিশ্লেষক জেফ পু একটি রিপোর্টে জানিয়েছেন যে, iPhone 16 Pro সিরিজে একটি ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ক্যামেরা থাকবে, যা লো-লাইট পারফরম্যান্স বৃদ্ধি করবে। অ্যাপল প্রো মডেলগুলির জন্য একটি স্ট্যাকড ডিজাইন ডেভেলপ করছে বলেও জানা গেছে, যা আরও ভালোভাবে আলো গ্রহণ করে ডায়নামিক রেঞ্জ প্রসারিত করবে।

সঙ্গে থাকুন ➥