iPhone-এর জনপ্রিয়তায় বাজার হারাচ্ছে Android ফোন, দিন দিন কমছে বিক্রি

Avatar

Published on:

iPhone iOS Market Share

চলতি বছরে গ্লোবাল স্মার্টফোনের বাজার খুব একটা ভালো যাচ্ছে না। কারণ আগের কয়েকটা কোয়ার্টারে স্মার্টফোনের (Smartphone) শিপমেন্ট অনেকটাই কমে গেছে। IDC-এর একটি রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে সমগ্র বিশ্বে স্মার্টফোন শিপমেন্ট যে অনেকটাই কমে যাবে তার পূর্বাভাস আগেই দেওয়া হয়েছিল।

IDC-এর এই রিপোর্টে বলা হয়েছে যে, গ্লোবাল স্মার্টফোন শিপমেন্ট ২০২৩ সালে গতবছরের তুলনায় ৪.৭ শতাংশ হ্রাস পেয়ে ১.১৫ বিলিয়ন ইউনিটে পৌঁছেছে, যা এক দশকে সর্বনিম্ন।

আশা করা হচ্ছে বাড়তে পারে iOS-এর বাজার শেয়ার

IDC বলেছে, বিভিন্ন iPhone মডেলের জন্য আইওএস ডিভাইসের শিপমেন্ট ২০২৩ সালে ১.১% বৃদ্ধি পেতে পারে বলে আশা করা হচ্ছে। এরফলে আইওএস ডিভাইসের শেয়ার ১৯.৯ শতাংশে পৌঁছাবে। আর এই প্রত্যাশিত বৃদ্ধির মূল কারণ হলো, আইওএস অ্যান্ড্রয়েডের তুলনায় জনপ্রিয় হয়ে উঠছে।

চীন, এশিয়া এবং লাতিন আমেরিকায় অ্যান্ড্রয়েড ফোনের বিক্রি যথাক্রমে ৩.৬ শতাংশ, ৪.৪ শতাংশ এবং ৬.২ শতাংশ হ্রাস পেয়েছে। এছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিম ইউরোপে যথাক্রমে ৩.৮ শতাংশ এবং ৬.১ শতাংশ শিপমেন্ট হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। যদিও ২০২৩ সাল শেষ হতে এখনো অনেকটা বাকি। তবে আরডিসি আশা করে যে, ২০২৪ সালে স্মার্টফোনের বাজার ৪.৫ শতাংশ বৃদ্ধি পাবে।

আইডিসির ডিরেক্টর নাবিলা পপালা জানিয়েছেন, “খুব শীঘ্রই বাজারে স্মার্টফোনের শিপমেন্ট আরো বেড়ে যাবে। আর আগামী দিনে স্মার্টফোনের বাজার প্রাক-কোভিড পর্যায়ের তুলনায় আরো বৃদ্ধি পাবে।

এমন পরিস্থিতিতে ক্রেতাদের আকৃষ্ট করার জন্য বিক্রেতাদের নিজেদের প্রোডাক্টের মূল্য বৃদ্ধি করতে হবে, প্রচারের প্রতি গুরুত্ব দিতে হবে এবং প্রোডাক্টগুলির সাথে বিভিন্ন রকম ফিন্যান্সিয়াল অফার দিতে হবে।”

সঙ্গে থাকুন ➥