iQOO 12: ভারতে লঞ্চ হল বছরের সেরা ফ্ল্যাগশিপ ফোন, আইকো ১২ এসেছে ১৬ জিবি র‌্যাম ও ৫০ এমপি ক্যামেরা সহ

Avatar

Published on:

iQOO 12 launched in india with 50 megapixel camera price Specifications features sale date

গত নভেম্বর মাসের প্রথমার্ধে চীনে আত্মপ্রকাশ করে iQOO 12 স্মার্টফোন সিরিজ। এই লাইনআপের অধীনে মোট দুটি মডেল অন্তর্ভুক্ত, যথা – iQOO 12 এবং iQOO 12 Pro। যার মধ্যে সিরিজের স্ট্যান্ডার্ড মডেলটি আজ (১২ই ডিসেম্বর) ভারতের বাজারে পা রেখেছে। জানিয়ে রাখি, iQOO 12 ফোনের গ্লোবাল এবং ভারতীয় সংস্করণের যাবতীয় ফিচার এক সমান। অর্থাৎ এতেও – ১৪৪ হার্টজ রিফ্রেশ রেটের ১.৫কে ডিসপ্লে প্যানেল, কোয়ালকমের সর্বশেষ স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপসেট, লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কাস্টম স্কিন, ৫০ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট, ভিসি লিকুইড কুলিং সিস্টেম এবং ১২০ ওয়াট ওয়্যারড চার্জিং প্রযুক্তির সমর্থন পাওয়া যাবে। তবে স্বাভাবিকভাবেই পার্থক্য দেখা যাবে বিক্রয় মূল্যে। প্রসঙ্গত পূর্বসূরির মতো এবারও সিরিজের ‘Pro’ ভ্যারিয়েন্টটি কেবল চীনেই পাওয়া যাবে। চলুন নয়া iQOO 12 ফ্ল্যাগশিপ ফোনের দাম, প্রাপ্যতা এবং স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভারতে iQOO 12 ফোনের দাম এবং লভ্যতা

ভারতের বাজারে আইকো ১২ স্মার্টফোন দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে। এগুলির দাম নীচে দেওয়া হল –

১৬ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ – ৫২,৯৯৯ টাকা,
১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ – ৫৯,৯৯৯ টাকা।

জানিয়ে রাখি, আগামীকাল অর্থাৎ ১৩ই ডিসেম্বর থেকে হ্যান্ডসেটটি – আলফা এবং লেজেন্ড কালার অপশনে কেনা যাবে। আবার লঞ্চ অফার হিসাবে, এর সাথে ফ্লাট ৩,০০০ টাকার ব্যাঙ্ক ডিসকাউন্ট এবং সর্বোচ্চ ৫,০০০ টাকার এক্সচেঞ্জ বোনাসের সুবিধাও দেওয়া হবে বলে নিশ্চিত করা হয়েছে৷

iQOO 12 স্পেসিফিকেশন ও ফিচার

আইকো ১২ স্মার্টফোনের ডিজাইন পূর্বসূরী আইকো ১১ মডেলের থেকে অনেকটাই আলাদা। যেমন এটি, ফ্লাট ও গ্লসি অ্যালুমিনিয়াম অ্যালয় ফ্রেমের সাথে এসেছে। এর ব্যাক প্যানেলে কার্ভড এজ সহ বড় বর্গাকার ক্যামেরা মডিউল রয়েছে। যেখানে পূর্বসূরি লঞ্চ হয়েছিল তুলনায় ছোট আয়তক্ষেত্রাকার ক্যামেরা আইল্যান্ডের সাথে। ডিভাইসটির লেজেন্ড এবং আলফা উভয় কালার ভ্যারিয়েন্ট গ্লাস রিয়ার প্যানেল অফার করে। জানিয়ে রাখি, আইকো ১১ ফোনে ভেগান লেদার ফিনিশিং লক্ষণীয়।

এবার আসা যাক ফিচার প্রসঙ্গে। আইকো ১২ স্মার্টফোনে ৬.৭৮-ইঞ্চির ১.৫কে (২৮০০x১২৬০ পিক্সেল) ১০-বিট LTPO AMOLED ডিসপ্লে আছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল (কেন্দ্রীভূত) স্টাইলের এবং এটি ৪৫২ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট, সর্বোচ্চ ২১৬০ হার্টজ PWM ডিমিং এবং ৩০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। এই হ্যান্ডসেটে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি ১৬ জিবি LPDDR5x র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত UFS 4.0 স্টোরেজ সহ পাওয়া যাবে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ফানটাচ ওএস ১৪ কাস্টম স্কিন পাওয়া যাবে।

iQOO 12 স্মার্টফোনের রিয়ার প্যানেলে ট্রিপল ক্যামেরা ইউনিট বর্তমান। এই ক্যামেরাগুলি হল – OIS এনাবল ৫০ মেগাপিক্সেল OmniVision OV50H প্রাইমারি সেন্সর, অটোফোকাস সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড লেন্স, এবং OIS ও ৩এক্স জুম সমর্থিত ৬৪ মেগাপিক্সেল OV64B পেরিস্কোপ সেন্সর। এদিকে ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের Samsung S5K3P9 সেলফি স্ন্যাপার রয়েছে।

অন্যান্য বিশেষত্বের কথা বললে, আইকো ব্র্যান্ডিংয়ের এই ফোন ভিসি লিকুইড কুলিং সিস্টেম এবং আরো উন্নত গেমিং অভিজ্ঞতা প্রদানের জন্য কিউ১ ডিসপ্লে চিপ সহ এসেছে। এছাড়া এতে – অপটিক্যাল ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, একটি এক্স-এক্সিস লিনিয়ার ভাইব্রেশন মোটর এবং ডুয়াল স্টেরিও স্পিকার সিস্টেম রয়েছে।কানেক্টিভিটি বিকল্প হিসাবে সামিল রয়েছে – ডুয়াল সিম স্লট, ৫জি, ওয়াই-ফাই ৭, ব্লুটুথ ৫.৪, জিএনএসএস, এনএফসি, এবং ইউএসবি টাইপ-সি পোর্ট। পরিশেষে নতুন iQOO 12 স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১২০ ওয়াট ওয়্যারড চার্জিং সমর্থন করে।

সঙ্গে থাকুন ➥