ভারতের সবচেয়ে সস্তা ফাইভজি ফোন Jio Phone 5G শীঘ্রই লঞ্চ হচ্ছে, পেল গুরুত্বপূর্ণ BIS সার্টিফিকেশন

Avatar

Published on:

Jio Phone 5G Receives BIS Certification

Reliance Jio তাদের প্রথম বাজেট 5G ফোনের উপর কাজ করছে বলে শোনা যাচ্ছে। কয়েকদিন আগেই একে গিকবেঞ্চ বেঞ্চমার্ক ওয়েবসাইটে খুঁজে পাওয়া গেছে। এখান থেকে Jio Phone 5G এর প্রসেসর, র‌্যাম ও অপারেটিং সিস্টেম সম্পর্কে জানা গেছে। এখন আবার একে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস বা বিআইএস (BIS) সার্টিফিকেশন সাইটে দেখা গেল। ফলে ফোনটি যে শীঘ্রই ভারতে লঞ্চ হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

Jio Phone 5G পেয়ে গেল BIS থেকে অনুমোদন

জিও ফোন ৫জি ভারতীয় সার্টিফিকেশন সাইটে LS1654QB5 মডেল নম্বর সহ অন্তর্ভুক্ত হয়েছে। যদিও এখান থেকে ফোনটির কোনো ফিচার জানা যায়নি। উল্লেখ্য, এটি বাজেট রেঞ্জে আসবে এবং যারা ৫জি নেটওয়ার্ক ব্যবহার করার জন্য বেশি অর্থ ব্যয় করে পঞ্চম প্রজন্মের কানেক্টিভিটি যুক্ত স্মার্টফোন নিতে চান না, তাদের জন্য উপযুক্ত হবে।

কয়েক দিন আগে গিকবেঞ্চ থেকে জানা গিয়েছিল যে, জিও ফোন ৫জি, হোলি কোডনেমের কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর সহ আসবে। এটি স্ন্যাপড্রাগন ৪৮০ প্লাস প্রসেসর হবে। আবার এরসাথে গ্রাফিক্সের জন্য দেওয়া হবে এড্রেনো ৬১৯ জিপিইউ। উল্লেখ্য, গতকাল আসা জিও ফোন নেক্সট লঞ্চের আগে রিলায়েন্স জিও কোয়ালকমের সাথে হাত মিলিয়েছিল। তাই জিও-র ফোনগুলিতে আমরা আমেরিকার জনপ্রিয় চিপসেট নির্মাতার প্রসেসরই দেখবো বলে আশা করা যায়।

যাইহোক, গিকবেঞ্চ থেকে আরও সামনে আসে যে, ৪ জিবি র‌্যাম সহ পাওয়া যাবে Jio Phone 5G। এছাড়া আমরা আশা করতে পারি ফোনটি ৬৪ জিবি স্টোরেজ সহ পাওয়া যাবে। অপারেটিং সিস্টেম হিসেবে এটি চলবে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক কাস্টম স্কিনে, যা প্রগতিওএস নামে পরিচিত। গিকবেঞ্চে ফোনটি সিঙ্গেল ও মাল্টি কোর টেস্টে যথাক্রমে ৫৪৯ ও ১৬৬১ স্কোর করেছে।

সঙ্গে থাকুন ➥